❣️❣️❣️অর্থালঙ্কার❣️❣️❣️❣️

0 0 0
                                    

❣️❣️❣️❣️অর্থালঙ্কার❣️❣️❣️❣️

যে অলঙ্কার একান্তভাবে বাক্যে ব্যবহৃত শব্দ বা শব্দবলীর অর্থের আশ্রয় গ্রহন করে সৃষ্ট হয় তাকে অর্থালঙ্কার বলে।

অর্থালঙ্কার প্রধানত পাঁচ প্রকার।
১) সাদৃশ্যমূলক
২)বিরোধমূলক
৩)গূঢ়ার্থমূলক
৪)শৃঙ্খলামূলক
৫)ন্যায়মূলক

★সাদৃশ্যমূলক অর্থালঙ্কার:
একই বাক্য দুই বিজাতীয় কোনো কিছুর অন্তর্নিহিত কোনো না কোনো সাদৃশ্যের উপর নির্ভর করে যে অলঙ্কার সৃষ্টি হয় তাকে সাদৃশ্যমূলক অর্থালঙ্কার বলে।
সাদৃশ্যমূলক অর্থালঙ্কার চারটি অঙ্গের সমন্বয়ে তৈরি হয়। যথা-
১) উপমেয়
২) উপমান
৩) সাধারণ গুন এবং
৪) সাদৃশ্যমূলক শব্দ

উদাহরণ -
          "জনগন যারা জোক সম শোষে
                           তারে মহাজন কয়।"
এখানে,
উপমেয় - মহাজন
উপমান- জোক
সাধারণ গুন - শোষে
সাদৃশ্যমূলক শব্দ - সম

অর্থাৎ যারা মহাজন তারা দারিদ্র্যের সবকিছু শুষে নেয়।
এখানে জোক এবং মহাজন দুটো বিজাতীয় শব্দ।

সাদৃশ্যমূলক অর্থালঙ্কার এর বেশ কয়টি শ্রেনী রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো - উপমা,রূপক,উৎপ্রেক্ষা, অতিশয়োক্তি ইত্যাদি।

★বিরোধমূলক অর্থালঙ্কার :
আপাত বিরোধকে অবলম্বন করে যে অলঙ্কার গড়ে ওঠে তাকে বিরোধমূলক অলঙ্কার বলে।

উদাহরণ হিসেবে ঈশ্বরচন্দ্র গুপ্তের -
     বড় যদি হতে চাও
     ছোটো হও তবে।

অর্থাৎ বড় হতে হলে ছোটো হতে হবে কিন্তু এখানে ছোটো হওয়ার মানে হলো নম্র ও বিনয়ী হতে হবে।

বিরোধমূলক অলঙ্কার পাঁচ প্রকার। যথা-
১)বিভাবন
২)বিরোধাবাস
৩)বিশেষোক্তি
৪)বিষম
৫)অসঙ্গতি

★গূঢ়ার্থমূলক অর্থালঙ্কার :
বাচ্যার্থের আড়ালে অন্য কোনো গূঢ়ার্থ থাকলে তাকে গূঢ়ার্থমূলক অর্থালঙ্কার বলে।

রজনীকান্ত সেন-
নদী কভু পান নাহি করে নিজ জল,
তরুগন নাহি খায় নিজ নিজ ফল।

এখানে, নদীকে তার পানি পান করার কথা এবং গাছকে তার ফল খাওয়ার কথা বোঝানো হয়নি বরং আমরা যেনো স্বার্থপর না হই এবং একে অপরের কল্যাণে কাজ করি তার প্রতি ইঙ্গিত দেওয়া হয়েছে।

গূঢ়ার্থমূলক অর্থালঙ্কার দুই প্রকার। যথা- ১) ব্যাজস্তুতি ২)অপ্রস্তুত প্রসংশা।

# ব্যাজস্তুতি :নিন্দাছলে প্রসংশা এবং প্রসংশা ছলে নিন্দা করাকে বোঝায়।

"ছেলে ভালো তবে মদ পান করে"

এখানে, ভালো কথাটার দ্বারা মন্দকে ইঙ্গিত দেওয়া হয়েছে।

# অপ্রস্তুত প্রসংশা : বর্ননীয় বিষয়কে গোপন রেখে অন্য কোনো বর্ননা দ্বারা উপলব্ধি প্রকাশ করা।

সুয়া যদি নিম দেয়, সেও হয় চিনি
দুয়া যদি চিনি দেয়,নিম হন তিনি।

অর্থাৎ আমরা যাকে পছন্দ করি তার সবকিছুই আমাদের ভালো লাগে এবং আমরা যাকে অপছন্দ করি তার ভালোটুকুও আমাদের খারাপ ও বিরক্ত লাগে।

★শৃঙ্খলামূলক অর্থালঙ্কার :
যদি একটি কারনের কার্য পরবর্তী কার্যের কারন হয় এবং এভাবে একাধিক কার্যকারন শৃঙ্খলাবদ্ধভাবে চলতে থাকে তখন তাকে শৃঙ্খলামূলক অর্থালঙ্কার বলে।

"লোভে পাপ,পাপে মৃত্যু "

এখানে,
লোভ কারনের ফলে পাপ কার্য সম্পন্ন হয় এবং পাপ কার্যের কারনের ফলে মৃত্যু সংগঠিত হয়।

★ন্যায়মূলক অর্থালঙ্কার :
যে বাক্যে কোনো বক্তব্যকে ন্যায়সংগত সমর্থন সহ অলঙ্কারে উপস্থাপন করা হয় তাকে ন্যায়মূলক অর্থালঙ্কার বলে।

এ জগতে হায় সেই বেশি চায়,
আছে যার ভুরি ভুরি।
রাজার হস্ত করে সমস্ত,
কাঙালের ধন চুরি।

অর্থাৎ, যার যতো আছে সে ততো চায়, দারিদ্র্যকে নিঃশেষ করে দিয়ে ধনী আরো ধনী হয়।

রূপতত্ত্ব রসতত্ত্ব ছন্দ ও অলঙ্কার Nơi câu chuyện tồn tại. Hãy khám phá bây giờ