*Sentimental বাবুমশাই*
আমি নিতু। নামের মতো মানুষটাও অতিই সাধারণ। প্রথম প্রথম কলেজ যাচ্ছি। আমার বেশ ভালোই বান্ধবী আছে। একেকজন একেকরকম। কেউ হয়তো সাজতে ভালোবাসে, কেউ হয়তো বই পড়তে, কেউ হয়তো সারাদিন মোবাইল ফোন চালাতে, আরও কত কি। এরমধ্যে একজন আছে শিলু। আজকে আমার না,ওর গল্প বলবো। শিলু আমার প্রতিবেশী, একইসাথে স্কুল বান্ধবী। আর আমাদের মফস্বল এলাকা থেকে কলেজ দূরের হওয়ায় আমরা একসাথে আসা-যাওয়া করি।আর ওর মুখ থেকে বিভিন্ন ধরনের মজার গল্প শুনি। শিলুর অনেক ছেলে বন্ধু ফেসবুক থাকার বদলে, আর ওদের একেকজন এর গল্পই ও আমাকে শোনায়।
একটা ছেলে ছিল আমাদের সাথে, নিতুন ওর নাম। ওর ওপর আমার খুব রাগ,কেন? ওই যে, নিতুন আর নিতু। শিক্ষকমহলে ও বড়ই জনপ্রিয়। আমার সমস্যা হয় যখনই ওকে ডাক দেওয়া হয়, আমার মনে হয় আমাকে কেউ ডাকছে,প্রায়ই প্যাঁচ লাগে আমাদের দুজনের নামের মধ্যে, তাই রাগ। বেটা আর কোনো নাম পেল না?
ছেলেটা একটু অন্যরকম। যেখানে সবগুলো ছেলে জটলা বেঁধে আড্ডা দেয়,সেখানে সে দূরে দাঁড়িয়ে থাকে,নিজের মনে মোবাইল ফোন চালায়,বসেও প্রায় একা পেছনের দিকের বেঞ্চে। ভেবেছিলাম ছেলেটা একা,কিন্তু না,তার বেশ বড়ই ফ্রেন্ড লিস্ট ছিল, আর ভালোই ফলোয়ার ছিল। তার বেস্ট ফ্রেন্ড ছিল আরিফ, একলা থাকলেও ওর সাথে দেখা যায়।
আমার রাগ থাকলে আমি এতকিছু জানি কিভাবে? ভাই আমি লেখক মানুষ, চরিত্রটা বর্ণনা করতে হবে না।
আগেই বলেছি শিলু আমার বেশ ভালোই ফ্রেন্ড। তো আমি আমার বন্ধু মহলে নিতুনকে অনেক পচাতাম, দেখতে পারি না এমন একটা ভাব। আমার মুখ থেকে নিতুন এর কথা শোনে আমার বান্ধবী শিলু নিতুন এর সাথে ফেসবুকে কথা বলা শুরু করে। আমি ওকে জিজ্ঞেস করলাম কে আগে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠিয়েছে, নিতুন নাকি ও? শিলু বললো ওরা নাকি আগে থেকেই একজন আরেকজনের সঙ্গে এড ছিল, কে পাঠালো সেটা ওর জানা নেই। এই ঘটনার ৪-৫ মাস পরের কথা। দেখলাম নিতুনের সাথে প্রায়ই শিলুর কথা। শিলু বলে নিতুন ওকে এটা বলেছে, ও নিতুনকে সেটা বলেছে, এসব সেসব। আমার নিতুনকে কেমন জানি লাগতো।