পর্ব এক

8 2 1
                                    

কেমিস্ট্রি ল্যাবে বরাবরই দমবন্ধ হয়ে আসে নিরার। চুল বেঁধে নিয়ে একটা টেবিলের কিনারে এসে দাঁড়ালো। কোথা থেকে কী শুরু করবে কিছুই বুঝে উঠতে পারছে না মেয়েটা। নিচের ঠোঁট কামড়ে এদিক সেদিক তাকাতে থাকে।
স্যার একটা ছেলেকে প্রায় ধাক্কা দিয়ে টেবিলের সামনে ফেলল। নিরা সরে দাঁড়ালো, ওর গায়ের ওপর পড়ত আরেকটু হলে।

"এক্সপেরিমেন্ট শুরু থেকে আবার করো!" স্যার হুংকার দিয়ে বললেন দুইজনের উদ্দেশ্যে।
ছেলেটা সাদা ল্যাব এপ্রনের কলার ঠিক করতে করতে বলল,"জো হুকুম সাহাব!"
ছেলেটা নিরার দিকে তাকিয়ে, মাথা খানিকটা নামিয়ে ফিসফিস করে বললো,"সাবধানে কোরো, একটু এদিক সেদিক হলে আর মিলবে না!"
নিরা ওর দিকে চোখ সরু করে তাকাতেই পৃথ্বী কেমন হকচকিয়ে গেল, মেয়েটার চোখে কিছু একটা ছিল। চাইলেও চোখ সরিয়ে নিতে পারল না পৃথ্বী ওই মুখ থেকে।
বাদামী চোখের মণিগুলো পৃথ্বীর কালো চোখ ভেদ করে দিলো যেন!

পৃথ্বী একটু একটু করে এগিয়ে আসতে থাকে নিরার দিকে, নিরা পিছিয়ে যেতে চাইলো কিন্তু ওর পিছনে টেবিলে ঠেকে গেল। পৃথ্বী ওর ওপর দিয়ে হাত বাড়িয়ে কী একটা তুলে নিলো।

"টেস্ট টিউব!" মেকি হেসে হাতের টিউবটা দেখিয়ে বলল পৃথ্বী। ও হাসি দিতেই ওর গাঢ় ভ্রু, সরু চোখ চকচক করে ওঠে। ছফুট মতন লম্বা, বাদামী গায়ের রং, নিরার চেয়ে বয়সে কিছুটা বড় হবে।

নিরা হাতে টেস্ট টিউব নিয়ে সেটার দিকে করুন চোখে তাকিয়ে থাকে।
পৃথ্বী ওকে বুঝিয়ে দিতে থাকে কোনটার পর কী করতে হবে।
"এই এক্সপেরিমেন্ট এর পিছনে একটা গল্প আছে! অনেককাল আগে লোকে সোনা বা রূপায় খাদের পরিমাপ করত এর মাধ্যমে।
হ্যাঁ, আরেকটু ফুঁ দাও! হচ্ছে!"
নিরা পিপেট মুখে নিতেই দ্রবণ ওর মুখের ভিতর ঢুকে গেলো, ঘাবড়ে গিয়ে কাশতে শুরু করলো মেয়েটা ! ওর পিঠে হালকা চাপড় দিয়ে পৃথ্বী বললো,"মরে যাবে না, চিন্তা নেই!"
"যা বলছিলাম, এক মহিলা একবার চিন্তা করলো, তাঁর স্বামী তাকে কতটা ভালোবাসে - ভালবাসায় খাদ আছে কিনা সেটা পরিমাপ করবে! যেই ভাবা সেই কাজ, স্বামীকে বললো একটা বাটিতে হাত ধুতে। সেখানে এই একটু ফেনফথ্যালিন দিলাম।
যদি ভালবাসা খাটি হয় তাহলে সেটা সাদা থাকবে! মানে এসিডিক। আর যদি খাদ থাকে মানে বেসিক হয়, তাহলে গোলাপী হয়ে যাবে!" বলতে বলতে ফ্লাস্কটা নাড়তে থাকলো পৃথ্বী।
হঠাৎ করে সাদা তরলটা মুহূর্তে রং পাল্টে হালকা গোলাপি হয়ে গেলো!
বাচ্চাদের মত হাততালি দিয়ে উঠল নিরা! ও মুগ্ধ চোখে দেখতে থাকে তরলটা।
পৃথ্বীর দিকে হঠাৎ ফিরে তাকিয়ে বলল," আর মহিলার কী হলো? পানিটা সাদাই ছিল?"
"না, সেটাও গোলাপী হয়েছে কিন্তু গাঢ় গোলাপী!" কন্ঠে একটু দুঃখ দুঃখ ভাব ফুটিয়ে বলে পৃথ্বী।
"তাহলে তো অনেক খাদ ছিল লোকটার মনে!"
"হ্যাঁ! অনেক!" বলতে বলতে হেসে দিলো পৃথ্বী।
"সব বানানো ছিল!"

You've reached the end of published parts.

⏰ Last updated: Oct 16 ⏰

Add this story to your Library to get notified about new parts!

কে ওখানে?Where stories live. Discover now