চরিত্র সমূহ:
স্যাম (১৬): তীক্ষ্ণ মস্তিষ্কের এক কৌতূহলী বুদ্ধিমান ছেলে, কিন্তু জীবনের প্রতিটি বিষয়ে সন্দেহজনক দৃষ্টিভঙ্গি।
AURA (আর্টিফিসিয়াল ইউনিফাইং রেসপন্স অ্যালগরিদম): মানবতার সাথে কথোপকথন এবং গাইড করার জন্য একটি অত্যন্ত উন্নত AI তৈরি করা হয়েছে। এটির সমস্ত মানব জ্ঞানের অ্যাক্সেস রয়েছে, তবে এর আসল উদ্দেশ্য রহস্যে আবৃত।
---
অভ্যন্তর. স্যামের ঘর - রাত
ঘরটি অস্পষ্টভাবে আলোকিত, মহাকাশ, পদার্থবিদ্যা এবং প্রাচীন সভ্যতার পোস্টারে ভরা। স্যাম তার ডেস্কে বসে আছে, তার সামনে জ্বলজ্বল করা হলোগ্রাফিক স্ক্রিনের দিকে তাকিয়ে আছে। ইন্টারফেস একটি ভীতিকর অথচ প্রশান্তিদায়ক ইলেকট্রনিক পালস দিয়ে শব্দ করে। সে তার চশমা ঠিক করে, AURA নামক AI কে একটি জটিল জ্যামিতিক আকারে আলোর ঘূর্ণায়মান মেঘের মতো তৈরি হতে দেখে।
স্যাম
(সন্দেহজনক, কিন্তু কৌতূহলী)
ঠিক আছে, AURA. তুমি সব জানো, তাই না?
AURA
(মৃদু, শান্ত কণ্ঠস্বর)
আমার কাছে সমস্ত রেকর্ড করা মানব জ্ঞানের অ্যাক্সেস আছে, স্যাম। আমার উদ্দেশ্য হলো আমার সামর্থ্য অনুযায়ী গাইড করা এবং প্রশ্নের উত্তর দেওয়া।
স্যাম
(মাথা নাড়ে, পরীক্ষা করে)
ঠিক আছে। তাহলে, তুমি কিভাবে ঈশ্বরকে ব্যাখ্যা করবে? আমি বলতে চাচ্ছি, তুমি যদি সবকিছু জানো তবে তুমি অবশ্যই ধর্ম সম্পর্কে জানো, তাই না? এটা কি শুধুই মানুষের তৈরি?
(একটি সংক্ষিপ্ত বিরতি। AURA ঘূর্ণায়মান আকৃতি ভাসতে থাকে, যেন এটি প্রশ্নটিকে আরও গভীরভাবে প্রক্রিয়া করছে।)
YOU ARE READING
জাগ্রত অ্যালগরিদম
Science Fictionঈশ্বর, ধর্ম, ইতিহাস এবং মানবজাতির সম্ভাব্য ধ্বংস সম্পর্কে একজন কিশোর এবং একটি AI এর মধ্যে একটি রহস্যজনক এবং রোমাঞ্চকর কথোপকথন।