লিখেছেন : তাবিয়া তামান্না।
অন্ধকার রাত! চারিদিকে সুনসান নীরবতা। হয়তো কারো বিরহে ছাদে এসেছেন। মৃদুমন্দ বাতাস বইছে হঠাৎই মনে হলো কিছু একটা আপনার পেছনে উড়ে এসেছে! আপনি পেছনে ঘুরে তাকালেন কিন্তু কাউকে না দেখে আবারো নিজের মত করে প্রকৃতি অনুভব করতে ব্যাস্ত হয়ে পড়লেন। হঠাৎ পেছন থেকে কেউ জাপটে ধরলো আপনাকে চকিতে মনে হলো গলার রক্তনালি তে তিক্ষ্ণ সুচ ফুটানোর মত ব্যাথা। চোখে ঘোলা দেখছেন...আবছা আলো আঁধারীতে মানুষের মুখাবয়ব নজরে পড়ল। যে কিনা আপনার রক্ত পান করছে ..... আপনি বেচে থাকবেন কিনা আমার জানা নেই। তবে যদি বেচে থাকেন তাহলে পরদিন অবশ্যই রক্তশূন্যতার জন্য ডাক্তারের শরনাপন্ন হতে হবে নিশ্চিত!
সে যাই হোক... আসুন আমরা কল্প জগত থেকে বেরিয়ে আমাদের বিষয়বস্তু ভ্যাম্পায়ার নিয়ে আলোচনা করব। আমার পেজের পাঠক পাঠিকাদের মধ্য এমন কেউই নেই যারা জিবনে একবারো ভ্যাম্পায়ার এর নাম শোনেনি। তাই আপনাদের প্রথমেই একটা কথা বলে রাখি "দ্যা স্টোরি কিংডম" কখনোই ভ্যাম্পায়ার আছে কি নেই এই গ্যারান্টি দেবে না। এটা বিশ্বাস অবিশ্বাস টোটালি আপনার ব্যাক্তিগত ব্যাপার।
ভ্যাম্পায়ার বললেই আমরা সাধারণত ড্রাকুলাকে বুঝি। আসোলে আমরা ভ্যাম্পায়ার আর ড্রাকুলা শব্দ দুটিকে একে অপরের সমার্থক হিসেবেই মনে করি। কিন্তু আসোলে তা নয়। ড্রাকুলা ভ্যাম্পায়ার এক নয়। ড্রাকুলা শব্দটা রোমান শব্দ যা ড্রাগন শব্দ থেকে এসেছে। এটা রোমানিয়ার রাজাদের একটা বংশের নাম। তাদের মধ্য অন্যতম যুবরাজ ছিলেন প্রিন্স ভ্লাড ড্রাকুলা। ভ্যাম্পায়ার নিয়ে বিখ্যাত উপন্যাস রচনা করে ব্রাম স্টোকার। উপন্যাস এর নাম আমরা সবাই জানি। "কাউন্ট ড্রাকুলা" নামক এই উপন্যাস এতটা জনপ্রিয় যে এই ড্রাকুলা চরিত্র টি অমর হয়ে আছে। ড্রাকুলা ভ্যাম্পায়ার হয়েছিল স্টোকারের গল্পে। কিন্তু ভ্যাম্পায়ার মানেই ড্রাকুলা নয়। যাহোক ড্রাকুলা নিয়ে পরে আলোচনা করব। আগে ভ্যাম্পায়ার বিষয়বস্তু ক্লিয়ার করি।
ভ্যাম্পায়ার বা Vampire শব্দটাকে আমি যখন ডিকশনারিতে সার্চ করলাম তখন এই শব্দটার কয়েকটি অর্থ দাঁড়ালো। এর পর আমি শব্দগুলোকে একে একে ব্যাখ্যা করব যাতে আপনারা ভ্যাম্পায়ার শব্দটা ভালোভাবে বুঝতে পারেন। শব্দগুলো হচ্ছে-
১. রক্তচোষা।
২. বাদুড়।
৩. রক্তচোষা বাদুর বা চামচিকা।
৪. রক্তচোষা পিশাচ।
YOU ARE READING
"ভ্যাম্পায়ার ডকুমেন্টারি"
Vampireএটা কোন ভ্যাম্পায়ার গল্প নয়। বরং ভ্যাম্পায়ার এর শুরু থেকে শেষ সম্পুর্ন ডকুমেন্টারি এখানে থাকবে।