আমার দাদাবাড়ী পৈতৃকসূত্রে কুমিল্লায়,
গুণবতী গ্রামে!
কিন্তু আমরা থাকতাম চিটাগং, দাদা রেলের কর্মকর্তা ছিলেন,এরপর আমার আব্বা সরকারি চাকরী পেয়ে চিটাগং ই স্থায়ীভাবে থাকি! বাবার জন্মের কয়েকমাস তিনি গ্রামে থাকলেও দাদার কড়া নিষেধাজ্ঞা ছিল গ্রামে না যাওয়ার!
গ্রামে দাদার পরিত্যাক্ত জমি অনেক, যেটার মূল্যমান কোটি টাকার কাছাকাছি!
তাই ঠিক করলাম আমি, আমার স্ত্রী নীলা, আর ছেলে অর্নবকে নিয়ে গ্রামে যাব এবং আমি নিজেদের সম্পত্তি বুঝে নিব!
অফিসের কলিগরা আগ্রহ নিয়ে মবিন সাহেবের কথা শুনছেন!
তিনি আবার বলা শুরু করলেন-
গ্রামে আমাদের এক চিলতে একটা ঘর ছিল,দূর সম্পর্কের এক চাচাকে খবর দিয়ে রাখায় আগে থেকেই মোটামুটি ঠিক করে রেখেছিল, চাচার সাথে কথা বলে ফ্রেশ হওয়ার জন্য আমি পুকুরে গেলাম, ১৫ মিনিট পর হঠাৎ শুনলাম দূর থেকে চিল্লাচিল্লি! আরো কিছুক্ষণ পর জানতে পারলাম ট্রেনের নিচে কেউ বিভৎসভাবে কাটা পড়েছে!
আমার মেরুদণ্ড দিয়ে শীতল স্রোত বয়ে গেল!
এইটুকু বলে মবিন সাহেব তার ঘাম মুছলেন রুমাল বের করে!
আমি দৌড়ে ঘরে গিয়ে নীলাকে জিগ্যেস করলাম -
অর্নব কোথায়?
আশেপাশেই ত ছিল
আশেপাশে মানে?একটা বাচ্চা ছেলেকে দেখে রাখতে পারোনা?
নীলা অদ্ভুত দৃষ্টিতে তাকাচ্ছে কারণ আমি কখনোই কোন ঘটনায় তার সাথে এভাবে কথা বলিনি!
কিছুক্ষণ পর অর্নব এসে বলল- বাবা জানো? ট্রেনে কাটা ঐ লাশটা আমি দেখেছি,
চোখ নেই কিন্তু অবিকল তোমার মত দেখতে!
মবিন সাহেবের বুঝতে বাকি রইলো না কি ঘটতে যাচ্ছে, তিনি তৎক্ষণাৎ তাদের নিয়ে গাড়ি করে চিটাগং ফিরে আসলেন!
YOU ARE READING
লোচন
Short Story"লোচন " অর্থ কি জানেন? একটা বিখ্যাত প্রবাদ আছে বাংলা অভিধানে, " পদ্মলোচন "। জানার কথা।