সম্পর্ক

362 4 2
                                    

আমার লেখা এই শ্রুতি নাটক টি 2002 সালে কলকাতা বইমেলায় সুনীল গঙ্গোপাধ্যায় ও ইমদাদুল  হক মিলন সম্পাদিত দুই বাংলার দাম্পত্য কলহের শত কাহিনী নামক গল্পের বই তে ইতিমধ্যেই প্রকাশিত।
সামাজিক প্রয়োজনে আমি পুনরায় প্রকাশ করলাম এই কারণে যে আমার মনে হয় পতি - পত্নী র মধ্যে যতই ঝগড়া হোকনা কেন অবশেষে মিল হযে যায়। এটাই স্বাভাবিক এবং সকলের আকাঙ্ক্ষিত।
          লেখক কতৃক সর্বস্বত্য সংরক্ষিত - -
       ______________________________________

এই বল না,--আমাকে করে দেবে তো।
                    সব সময় খালি বলবে না তো আমাকে করে দেবে তো, করে দেবে তো ——।
ও রকম কর কেন। তুমি না আমাকে একদম ভালোবাসনা।
                      করে দিলেই বুঝি ভালবাসা হয়। আর করে না দিলে বুঝি ভালবাসা হয় না। তাই যদি হত তবে ছেলেরা আর কোন মেয়েকে ভালবাসতে যেতো না। এই জন্যই বলেছিলাম - - - বিয়ে করার দরকার নেই। বিয়ে করেছ কি মরেছ। বিয়ে করা মানেই - 'ভালোবাসার অপমৃত্যু'।
বাবা, - তোমার কি মুখ।
আমি তোমায় কি এমন খারাপ কথা বলেছি।
                             এটা খারাপ কথা না। কিছুদিন ধরে দেখছি তুমি ঐ একই কথা বলে চলেছ। তোমাকে কি আমি করে দিই - ই না নাকি। তোমার হঠাৎ হঠাৎ বাযনাক্কা। তোমার ঐ বাযনাক্কা সামলাতে গিয়ে আমার প্রাণটা একেবারে ওষ্ঠাগত হয়ে গেল।
আহাঃ রে কি ফুলের মতন প্রাণ তোমার - - -। ইস, টোকা লাগলেই পাপড়ি গুলো ঝরে ঝরে পড়ছে।
                       এই সুতপা, তুমি আমাকে এক্কেবারে ইনসালট করে কথা বলবে না, - বলে দিলাম। তুমি যখনই কথা বল, আমাকে ইনসালট করে কথা বল। এটা ঠিক নয়, বলে দিলাম।

তোমাকে কি এমন ইনসালট করে কথা বলেছি। করে দিতে বললে - - ইনসালট করে কথা বলা হয় নাকি, এতো আগে জানতাম না।
                              এই সুতপা, সুতপা, আগে জানলে - - - তুমি কি করতে হ্যাঁ। কি করতে।
না  না, চাদু, কি আবার করব। তোমায় ফুল দিয়ে পুজো করতাম।
                             তুমি আমায় চাদু বললে কেন, তুমি আমার নাম জান না।
হ্যাঁ জানি বৈ কি, নিশ্চয়ই জানি। স্বামী কে নাম ধরে ডাকা যায় না কিনা, তাই তোমার একটা ওরফে নাম দিয়েছি - চাদু।
                                চাদু নাম দিয়ে আমাকে ভোলানো যাবে না, আমি কিছুতেই করে দেবো না।
পাশের বাড়ির স্বপনদা যে করে দিয়েছে।
                              বেশ করেছে, করে দিয়েছে। আমি করে দেবো না। আমার কাছে থাকতে হয় থাক, না হলে স্বপনদার কাছে চলে যাও।
ছিঃ। সমীরণ, তুমি কি নোংরা ব্যাটাছেলে। তোমার মুখটা এত বাজে আগে জানতাম না।
                     এই সুতপা তুমি আবার বাজে কথা বলছ। বলেছি না, তুমি একদম বাজে কথা বলবে না।
      এই কি এমন বাজে কথা বললাম গো।
                            বাজে কথা না, ওটা বাজে কথা না।
কোনটা বাজে কথা বল, তোমাকে বলতেই হবে।
                            ঐ যে বললে, আগে জানতাম না, আগে জানলে কি করতে।
আমি বলেছি, - পাশের বাড়ির স্বপনদা ওর বৌকে করে দিয়েছে। এটা কি এমন বাজে কথা হল শুনি।
                       পাশের বাড়ির স্বপন দা ওর বৌকে করে দিয়েছে বলে আমাকেও করে দিতে হবে নাকি। পাশের বাড়ির স্বপন দা তো অফিস থেকে দু-নমবরী পয়সা আয় করে। আমি করি না কি।

সম্পর্ক Where stories live. Discover now