এক

190 7 0
                                    

ত‌ি‌থি ঢাকার এক উচ্চ মধ্যব‌ি‌ত্ত পরিবার‌ে‌র ম‌ে‌য়ে। ভার্স‌ি‌টিত‌ে ফাইনাল ইয়ার‌ে পড়ে। পরিপা‌টি রুচিশীল মে‌য়ে। দেখ‌তেও সুন্দর। মায়া‌বিণী চোখ, ঘন লম্বা চুলের সাম‌নের অংশ কিছুটা কোকড়ানো, গায়ের রং উজ্জ্বল, উচ্চতাও ভা‌লো।

মার্জিত আচরণের কারণ‌ে ভার্সি‌টিতে বনধু মহলে ওর সুনাম আছে। কয়েকজন খুব ঘনিষ্ঠ বনধুও প‌ে‌য়ে‌ছে। ভা‌র্সি‌টিত‌ে ওরা একটা স্টা‌ডি গ্রুপ কর‌ে পড়াশুনা কর‌ে। ক্লাস নোট, প‌রীক্ষা, এ্যসাইনমেন্ট, প্রে‌জেন্টেশন সব‌কিছু‌তেই একে অপর‌কে আপ‌ডেট রাখে। তি‌থির একা‌ডেমিক রেজাল্টও ভাল।

ক্যারিয়ার নি‌য়েও ও বেশ স‌চেতন। পড়া‌লেখার পাশাপা‌শি চাকরির বিষয়ে খোজ খবরও রাখ‌ে। এছাড়া, বি‌দেশে ভাল বিশ্ব‌বিদ্যালয়ে পড়ার আগ্রহও রয়ে‌ছে। তব‌ে চাকর‌ি কিংবা বিদেশে পড়া‌শোনা সব‌ক্ষেত্রেই বর্তমা‌নে ভালো ইং‌রেজী জানা প্রয়োজন। সে বি‌বেচনাই তিথ‌ি ও তার কয়েকজন বনধু একসাথে ইংলিশ কাউ‌ন্সিলে ল্যাঙ্গু‌য়েজ কোর্সে ভর্তি হয়েছে।

সপ্তা‌হে চার ঘন্টা ক্লাস কর‌তে হয়। র‌বিবার থে‌কে বৃহস্প‌তিবার ভার্স‌ি‌টি খোলা থাকায় শ‌নিবার এক‌দি‌নে চার‌টি এক ঘন্টার ক্লাস কর‌ে। ভা‌র্সি‌টি‌তে ক্লাস না থাকলে মা‌ঝে মা‌ঝে ওরা ইংলিশ কাউ‌ন্সি‌লের লাই‌ব্রে‌রি‌তে এ‌সে পড়া‌শোনা ক‌র‌ে, সাথে একটু আধটু আড্ডাও চ‌লে বৈক‌ি।

‌সে‌দিন ইংল‌শি কাউ‌ন্সিল প্রাঙ্গ‌নে বসন্ত উৎসব আয়‌ে‌াজন ক‌রা হ‌য়েছ‌িল। আয়োজন‌টি ছোট প‌রিস‌রে হ‌লেও লোক সমাগম ভালোই ছিল। আগত অ‌তি‌থি‌দের ভীড় সামলা‌তে প্রহরীদের বেগ পে‌তে হচ্ছিল। ঢাকার গুলসানে সন্ত্রাসী হামলার পর থেক‌ে ঢাকায় অব‌স্থিত বি‌দেশী অ‌ফিসগুলোত‌ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হ‌য়ে‌ছে। আগত দর্শনার্থী‌দেরকে সি‌কিউ‌রি‌টি চ্য‌ানে‌ল দিয়‌ে এ‌কে এ‌কে ভিত‌রে ডোকা‌নো হ‌চেছ। এ‌তে গে‌টের বাই‌রে লম্বা সা‌রি হয়ে গেছে।

অন্য‌দের মত মা‌হিদও লাই‌নে দা‌ড়ি‌য়ে আ‌ছে। মা‌হিদ লম্বা সারির সাম‌নের দিকটা‌তে আছ‌ে। কিছুক্ষ‌ণের মধ্যেই ভিত‌রে ডুক‌বে। এমন সময় রাস্তার পা‌শে একটা গা‌ড়ি থামল। মাহিদ সে‌দিকে নজর দি‌তেই দেখ‌লো একটা মেয়‌ে গাড়‌ি থে‌কে নাম‌ছে। হলুদ রঙয়ের ঢি‌লেঢালা ‌ড্রেস পরা। গাড়ি থে‌কে ন‌ে‌মে ড্রে‌সের সাম‌নের অংশটা ধ‌রে খুব আ‌স্তে আ‌স্তে গেটেরে দিক‌ে আস‌ছে, দ‌ে‌খে ম‌নে হচছ‌ে কোন অভিনেত্রী রেড কার্পেটে হাঁট‌ছে। এ পোশা‌কে তি‌থি‌কে আজ খুব সুন্দর লাগ‌ছে।

প্রথম দেখা‌তেই তি‌থি‌কে মা‌হিদের খুব ভাল লে‌গে‌ছে। মা‌হিদ ভাব‌লো হয়‌তো কোন একজন নতুন মডেল, আজ‌কের অনুষ্ঠা‌নে পারফর্ম কর‌তে এ‌সে‌ছে। ম‌নে ম‌নে বলল ও‌কে নি‌য়ে ভে‌বে আর কি লাভ?আমি তো ‌কোন আর্টিস্ট না।

কিছুক্ষণ পর‌ে মাহি‌দ সিকিউরিটি চ্যনেল পার হয়ে ভিত‌রে ড‌ু‌কলো। ভিতরে ডুকে সে ক্লাসে এটেন্ড করলো। তিথি তখনও লাইনে দাঁড়িয়ে আছে।

(চলমান)

অ-পূর্ণ?Where stories live. Discover now