ক্লাস শেষে বাসায় ফিরে এসেছে মাহিদ। মনটা কিছুতেই স্থির হচ্ছে না। কোথায় একটা শুন্যতা অনুভব করছে। নাম পরিচয় না জানা সেই মেয়েটিকে (তিথি) বার বার মনে পড়ছে। মনে হচ্ছে যেন এতদিন ধরে এমন একজনকেই খুজেছে সে। যাকে বলে "Love at first sight"। ভাবতে কষ্ট লাগছে হয়ত আর কোন দিনই ওর সাথে দেখা হবে না। আফসোস হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকলে ওর পারফরমেন্স দেখা যেত। সুযোগ পেলে একটু Compliment (প্রশংশা প্রকাশ) করা যেত, হয়ত পরিচয়ও হওয়া যেত। আবার ভাবছে পরিচয় হয়েই বা কি লাভ হতো, ওর সাথে চাওয়া পাওয়ার তো বিস্তর তফাত।
মাহিদের বাসাই আসা প্রায় দুই ঘণ্টা হয়ে গেছে। নিজের রুমেই বসে আছে। মায়ের সাথে এখনো দেখা করিনি। সাধারণত বাসাই ডুকে ও মায়ের সাথে কিছুক্ষণ কথা বার্তা বলে তারপর রুমে যায়। আর বাবা বাসাই থাকলে তার সাথে তো কথা বলা একপ্রকার বাধ্যতামুলক। আজ দুই ঘণ্টা হলো অথচ মায়ের সাথে কথা হয়নি।
- মা নিজেই মাহিদের রুমে এলো। মাহিদকে জিজ্ঞেস করলো কি হয়েছে তোর, একা একা বসে কি করছিস, শরীর খারাপ নাকি?
- কল্পনার জগৎ ছেড়ে মাহিদ এতক্ষণে বাস্তবে ফিরেছে। মাকে বলল কই নাতো, আমি ভালো আছি।
- তাহলে মন খারাপ নাকি? কি হয়েছে আমাকে বল।
- না, মা কিছু হয় নি। একটু ভাবছিলাম। প্রসঙ্গ পরিবর্তন করে মাহিদ মাকে জিজ্ঞেস করলো, বাবার সাথে কথা হয়েছে?
- হ্যাঁ, আগামীকাল বিকেলের ফ্লাইটে রাজশাহী থেকে রওনা দিবে বলে জানিয়েছে। সন্ধ্যা নাগাদ ঢাকা পৌঁছাবে।
মাহিদের বাবা উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা। ঢাকায় পোস্টিং। অফিসিয়াল ভিজিটে রাজশাহী গেছেন। প্রতি মাসেই দুই এক বার ঢাকার বাইরে যেতে হয়। এই সময়টাতে মাহিদ তার মা-কে সময় দেয়। তাছাড়া, ওর বাবা ভীষণ কড়া স্বভাবের। সে বাসায় নেই, অথচ ছেলে ঘোরাঘুরি করছে জানলে ভীষণ রেগে যাবে। আর এজন্যই আজকে ক্লাস শেষে মাহিদ সরাসরি বাসায় চলে এসেছে।
YOU ARE READING
অ-পূর্ণ?
General Fictionপৃথিবীতে প্রতিটি মানুষেরই কোন না কোন অপূর্ণতা থেকে যায়। জীবনের প্রত্যাশা আর প্রাপ্তির বৃত্তে অপূর্ণতাকে মেনে নেয়া না নেয়ার জটিল সমীকরণের কিছুটা তুলে ধরার প্রয়াস থেকেই এ লেখা।