পলিটিক্স

19 0 0
                                    


প্রকাশকাল: 1400 বঙ্গাব্দ
অনুপ কুমার পাত্র

( ইস্কুল বেলার বন্ধু গদাই ও মাধাই-এর হঠাৎ এক বাসে দেখা ।)

গদাই - কিরে মেধো ! চিনতে পারছিস ?

মাধাই - (গম্ভীর ভাবে) তা পারছি !

গদাই - তবে আর অত গম্ভীর কেন রে ?  ও ! ইস্কুলে তোর পেছনে লাগতাম, সেটা ভুলতে পারিসনে এখনও ?

মাধাই - ( আশ্বস্ত হয়ে) না, না, ও' তো হয়েই থাকে ।  আসলে .....

গদাই - হুম ! মেয়ের বিয়ের চিন্তে ধরেছে মনে হচ্ছে ..... কোথায় যাচ্ছিস বলতো এই ভর দুপুরে ?

মাধাই - গীতার একটা সম্বন্ধ পেয়েছি .....

গদাই - তোর এত তারাটা কিসের বল দেখি ?!  ওই তো সবে গীতা, সীতা, নিতা, ববিতা-তেই বাহিনী শেষ  !

মাধাই - না ভাই !  তোর বৌদি আবার 'আদিখ্যেতা' সৃষ্টিতে লেগে পড়েছেন ইতিমধ্যে !!  আমার যা কপাল !

গদাই - আরে, বৌদি তোর থেকে অনেক বেশি খবর রাখে ।  যে হারে চারিদিকে স্ত্রীভ্রুন হত্যার হিড়িক পড়েছে তাতে দু-দিন পরেই দেখবি তোর অবস্থা !  মেঘ না চাইতেই জল !  দোর গোড়াতেই হবু জামাইদের কিউ লাগানোর ঢল !

মাধাই - সত্যিই তো !  এদিকটা তো ভাবিনি !

গদাই - যা যা বাড়ি যা !  রোদদূরে মাথার টাক না ফাটিয়ে দেশের সেবা কর; নিজেরটাও গুছিয়ে নে ।  একটু সবুর কর, একেবারে বিনা পনেই উঠিয়ে নিয়ে যাবে ছেলেরা তোর মেয়েগুলোকে ।  আরো যদি গন্ডা দুই প্রোডাকশন বাড়াতে পারিস তা'লে তো মেরে দিলি রে !  শিগগিরই সরকার থেকে ডজন মেয়ের বাপকে লাখপতি বানিয়ে দেবে !

মাধাই - এ্যাঁ ! ( চক্ষু বিস্ফোরিত ) উহু হু ....

গদাই - কি হল রে !?

মাধাই - পেটটা ভীষণ কামড়াচ্ছে !  বাড়ি যাওয়া দরকার !

গদাই - হ্যাঁ হ্যাঁ যা ! তুই বাড়ি যা !
(মাধাই ঝটপট বাস থামিয়ে নেমে পড়ে )
মাধাইকে নামিয়ে বাস আবার চলতে শুরু করেছে ।

গদাই-এর পাশে বসা প্রতিবেশী - এটা কি করলেন মোড়ল মশাই ?!

গদাই - ও যেখানে যাচ্ছিল সেখানেই আমার নিজের মেয়েটার জন্য  চেষ্টা করছি যে !
                               ********

হাস্যরসOù les histoires vivent. Découvrez maintenant