কফি হাউজে বসে আমাদের সেদিন পরিকল্পনা ঠিক হল। আমাদের পরিকল্পনার দুই পার্ট। সিনথিয়ার উপর বিয়ের চাপ আছে ওর ফ্যামিলির। অনার্স শেষ হয়েছে কিছুদিন। ভাল ছাত্রী সিনথিয়া। ইংল্যান্ডে এক বিশ্ববিদ্যালয়ে অলরেডি মাস্টার্সের একটা অফার আছে। দুই বছরের মাস্টার্স। সিনথিয়ার ওর ফ্যামিলি কে বলবে এই মূহুর্তে ও বিয়ে করবে না কারণ ও বাইরে গিয়ে মাস্টার্স করতে চায়। সিনথিয়ার ফ্যামিলি রাজি হবে কারণ গত কয়েক মাস আমাকে নিয়ে ওদের ভিতর ভাল মন কষাকষি হয়েছে। তাই ওরা ভাববে দেশের বাইরে গেলে হয়ত মেয়ের মাথা থেকে আমার ভূত নামবে। আর ওর উপর থেকে বিয়ের চাপ কমবে। এটা পরিকল্পনার প্রথম পার্ট। আর দ্বিতীয় পার্ট আমার উপর। সিনথিয়ার বোন, ফুফু আর মা কে রাজি করানো। কীভাবে রাজি করাবো জানি না ঠিক তবে সিনথিয়া কে কথা দিলাম রাজি করাবো যেভাবেই হোক। মেয়েটা এখন খড়কুটু ধরে আমাদের সম্পর্কটাকে বাচাতে চাইছে। না হলে ওর মা, ফুফু, বোন কার সাথে আমার কোন দিন এক শব্দ বাক্য বিনিময় হয় নি, আমাকে দেখেও নি কোন ভাবে। তাদের দৃষ্টিতে যা যা লোক্লাস কাজ সব আমি করি- টেন্ডার পলিটিক্স। তাই আমার কথায় তাদের রাজি হওয়ার সম্ভাবনা প্রায় শূন্যের কোঠায়। সেটা আমিও জানি। কিন্তু প্রেম এমন একটা জিনিস যেখানে অসম্ভব কে সম্ভব মনে হয় প্রেমিক হৃদয়ে।
তবে একটাই পজিটিভ দিক আমাদের হাতে সময় আছে দুই বছর। সিনথিয়া বাসায় গিয়ে যখন বলল যে ও মাস্টার্স করতে বাইরে যাবে তখন ওর বাবা মা নাকি এক কথায় রাজি হয়ে গেছে। সিনথিয়ার ভাষ্যমতে ওরা ভাবছে বিদেশে পড়তে গেলে এই দুই বছরে এই লোক্লাস ছেলেটার পাল্লা থেকে তাদের সুন্দরী মেয়ে বের হতে পারবে। তাদের কাছে এটা না চাইতেই বৃষ্টি। প্রেম নামক রণক্ষেত্রে যে আসলে এটা একটা ছায়া যুদ্ধ হয়ত সেটা তাদের বোঝা হল না। বাংগালী সমাজের প্রেম বিরোধী চিরন্তন বাবা-মা কে তাই সিনথিয়া অনেকটা ঝপ দিয়ে বিদেশে পড়তে যাওয়ার পারমিশন ম্যানেজ করে নিল। প্রথাগত ভাবে সিনথিয়ার বাবা মা একবার বলতে চেয়েছিল বিয়ে করে গেলে হত না, ভাল ছেলে আছে তাদের খোজে। সিনথিয়ার এক জবাব এখন বিয়ে করলে খালি মাহফুজ কে বিয়ে করব। এই টোটকায় কাজ হল। এরপর থেকে নাকি সিনথিয়ার বাবা, মা, বোন সবাই বলছে আমাদের এই ছোট মেয়েটার এখন বিয়ের কি দরকার। আগে মাস্টার্স টা কর তারপর নাহয় দেখা যাবে।
DU LIEST GERADE
অঘটনঘটন পটিয়সী (প্রাপ্ত বয়স্কদের জন্য)
Fantasyএক প্রেমিক এবং এক প্রেমিকা। তাদের প্রেমের বাধা প্রেমিকার পরিবার এবং তাদের সামাজিক অবস্থান। বাংলা সিনেমার হিরোদের মত অসাধ্য সাধনে প্রতিজ্ঞাবদ্ধ তাই প্রেমিক। যে করেই হোক প্রেমিকার বোন, ফুফু এবং মায়ের মন জয় করতে হবে প্রেমিক কে।