(9)

15 3 2
                                    

তোকে মনে পড়ার হাজারটা কারন থাকলেও, ভুলে যাবার একটা কারনও আমার জানা নেই। তাই হয়তো আজো তোকে ভুলতে পারিনি।
তোকে মনে রাখার হাজারটা অভ্যাসে আমাকে বেঁধে দিয়েছিস তুই।
-
মনে আছে, প্রতিদিন সকাল বেলা তুই নিজে আগে ঘুম থেকে উঠে আমাকে কল দিয়ে জাগিয়ে দিতি? অনেক সময় ফোন সাইলেন্ট করে রাখলে, প্রচন্ড রাগ নিয়ে আমার ইনবক্সে মেসেজ পাঠাতি?
-
তোর গড়ে দেয়া এই অভ্যাস আমাকে আজো ছাড়ে নি। এখন সকালে ঘুম ভাঙ্গলেই আগের মতো প্রথম ফোনটা হাতে নেই তোর কল বা মেসেজ পাওয়ার আশায়। যখন দেখি তোর একটাও কল বা মেসেজ নেই তখন কেমন যেনো শূন্যতা অনুভব করি।
-
যখনই খেতে বসি তখন তোর কথা খুবই মনে পড়ে আমার। আগে তুই খেতে বসার আগে আমাকে কল দিয়ে জিঙ্গেস করতি আমি খেয়েছি কি না। আমি খাইনি  বললে, তুই বলতি এখনি খাইতে বসবা। খেয়েই আমাকে কল দিবা তারপর আমি খাবো। আর তাও বলতি খেতে বসে একটা পিক তুলে দিবা।
-
রোজ এসব মনে পড়ে আমার। এখন খেতে বসলেই মনে হয়, তুই খেয়েছিস তো? মন চায় তোকে কল দিয়ে বলি আমার খাওয়া শেষ, এবার তুমি খেয়ে নাও। যেমনটা আগে বলতাম।
-
মাঝরাতে কথা বলা, অকারনে অভিমান করা, মিস্ করা, কিছুক্ষন পর পর হুদাই টেক্সট করে দিন অন্তত পঞ্চাশ বার কি করছো তোর জিঙ্গাস করা সহ তোকে মনে পড়ার হাজারটা কারন আছে আমার। যে সব কারনে আমি আজো তোর গড়ে দেয়া অভ্যাসে অভ্যস্থ।
-
তুই তোকে মনে রাখার হাজারটা কারন শিখিয়ে গেলি কিন্তুু তোকে ভুলে যাবার একটা কারনও কেনো শিখিয়ে গেলি না আমায়? তোর সাথে কাটানো মুহূর্ত গুলোর স্মৃতি দিয়ে গেলি, কেনো স্মৃতি গুলো মুছে ফেলার একটা উপায়ও বলে গেলি না আমায়?
.
আমি তো তোমাকে ভালোবাসতে শিখিয়ে ছিলাম।
পৃথিবীর সব রঙ দিয়ে এঁকে ছিলে ভালোবাসা ।
তাতে আমি ডুবে ছিলাম! ভাঁসিয়ে ছিলাম স্বপ্নের নৌকা!
এখন তার কিনারা জানি না। ভাঁসতে ও পারি না,
পারি না ডুবতে ও! মুছে দিয়েছো সব রঙ!
আমি তো তোমায় ভালোবাসতে শিখিয়ে ছিলাম।
তুমি কি আমায় শিখিয়ে দেবে ?
কিভাবে ভুলতে পারি তোমাকে?

অনুভূতি Where stories live. Discover now