একটু কিছুতেই কেঁদে চোখ লাল করে ফেলা মানুষটাও একদিন পাথর হয়ে যায় । তখন জীবনে কোনো ঝড় এলেও তার চোখে আর জল আসে না। মানুষটা তখন মেনে নিতে শিখে যায়।সব পরিস্থিতি হাসি মুখে বরণ করতে শিখে যায়।
বিচ্ছেদের শোকে ভেঙে পড়া মানুষটাও, একদিন উঠে দাঁড়ায়।কারণ সে জানে হারিয়ে যাওয়া মানুষ কখনো ফিরে আসে না। কারো জন্য কারো জীবন থেমে থাকে না। এক পা দু পা করে আমাদের একা একাই আগাতে হয়।
ভালোবাসার মানুষটা জীবন থেকে হারিয়ে যাবার পর যে ভেবেছিলো হয়তো প্রিয় মানুষটিকে ছাড়া বাঁচতে পারবে না।তার অপেক্ষায় বাকি জীবন কাটিয়ে দেব। কয়েকদিন যেতেই তাদের এই ধারণা পাল্টে যায়।সেও নতুন করে বাঁচতে শিখে যায়।
কারণ সে জানে দুঃখ ভুলতে হলে মানুষের সঙ্গ প্রয়োজন হয়। মানুষ একা একা বেশিদিন থাকতে পারে না। আসলে মানুষ একটা সময়ে ঠিকই পরিবর্তন হয়ে যায়। বেঁচে থাকার জন্য, ভালো থাকার জন্য, চারপাশের মানুষকে ভালো রাখার জন্য হলেও মানুষের পরিবর্তন হতে হয়।
যেখানে মানুষের মন টিকে না, মানিয়ে নিতে গিয়ে সেখানেও একটা সময়ে মানুষের ভালো লাগা এসে যায়। ভালোবাসা হয়ে যায়। একটা মানুষকে হুট করেই চেনা যায় না। কিছু সময় জীবনের কিছু পথ একসাথে অতিক্রম করার পরেই আমরা মানুষ চিনতে পারি। আমরা যখন কারো কাছে প্রতারণার স্বীকার হই তখন নতুন কাউকে বিশ্বাস করতে চাই না। আমাদের ভয় হয়, আমাদের ধারণা থাকে সব মানুষই এমন।
কিন্তু এই ধারণা কিছুদিন পর আমাদের আর থাকে না। আমরা বুঝতে পারি একজন বিশ্বাস ভেঙেছে বলে সবার উপরে বিশ্বাস হারানো ঠিক নয়। আমরা আবার নতুন করে মানুষকে বিশ্বাস করতে শুরু করি। কিছু মানুষের সরলতা দেখে হয়তো ভালোবাসতেও শুরু করি।
দিন শেষে আমরা সব মানুষই পরিবর্তনশীল। মাঝে মাঝে আমাদের পরিবর্তন হতে হয় ভালো থাকার জন্য, ভালো রাখার জন্য।
(SR)