বিসমিল্লাহির রাহমানির রাহিম।
প্রশংসামাত্র আল্লাহ তাআলার, বেশুমার দরুদ ও সালাম পেয়ারা হাবীব (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ও তার সাহাবী ও তামাম তাবেয়ী, তাবে তাবেয়ী, মোজতাহিদ, মোসলেহীন ও তামাম উম্মতের ওপর।
মাঝে মাঝে বিভিন্ন বিষয় অগোছালোভাবে মাথায় আসে। আগে লিখতাম না, ফলে ভুলেও যেতাম। কিংবা সংক্ষেপে বুনিয়াদি বিষয়টা লিখতাম; কিন্তু পরে শাখাগত বিষয়াদি আর মাথায় আসত না। লিখার হাত অপরিপক্ক হওয়ায় বরাবরই লিখতে ডর করে, তবে ডর আবার জিইয়ে রাখার জিনিসও না। তাই নীরবে লিখি টুকটুক করে, ব্যস্ততা-দুশ্চিন্তা খপ করে ঘাড়ে হাত দিলে আবার ডরে কলম ছেড়ে পালাই। একটু ফুরসত মিললে আবার বসি। এমন অগোছালো ও অপরিণত জিন্দেগীর কর্দমাক্ত পথে হাঁটা সত্ত্বেও আর কিছু হোক বা না হোক, হাল ছাড়িনি। ঠিকই খাতায় লিখি। আবার অনেক লিখা আধুরা থেকেই যায়। তবে যেসব লেখা শেষ হয়, সেগুলোর হেফাজতের জরুরত ঘাড়ে এসে পড়ে। সে নিমিত্তেই অধমের ছোট্ট নিবেদন 'খেরো খাতা'। খেরো খাতা মানে নানান বিষয় টুকে রাখার জন্য লাল রঙের ব্যবহৃত খাতা। এখানকার লেখাগুলো প্রস্তুতরূপে প্রকাশ থাকলেও তা অপ্রস্তুত বা খসড়ার সুরতেও হতে পারে। এখানে আমার বিভিন্ন এলোমেলো প্রবন্ধ বা কোন গল্প-কবিতা থাকবে। লেখার আদর্শে বা ভাষায় দ্বিমত থাকলে আপনার খেয়াল পেশ করার ব্যাপারে আমার কাছে আপনি উন্মুক্ত, মন্তব্যের সিন্দুকে (Comment Box) কোন তালা লাগানো নেই। এছাড়াও কোন ভাষা বা সাহিত্য সম্পর্কিত কোন ত্রুটি পড়লে শুধরিয়ে দেয়ার মিনতি জানাই।
আখেরে দুআ করি, আল্লাহ আমাদের সবাইকে কবুল করুন। আমিন ইয়া রাব্বাল আলামিন।
ফয়সাল ইকবাল
২৪ শাবান ১৪৪৩ হিজরী
YOU ARE READING
খেয়াল খাতা
Randomছন্নছাড়া কিছু খসড়া কিসিমের সংকলন...প্রবন্ধ, গল্প-কবিতা ইত্যাদি। তবে প্রবন্ধ-ই অগ্রগণ্য।