চ্যাপ্টার ০৪

360 20 0
                                    

বাসার গেটের সামনে সাংবাদিক লোকটাকে দেখা মাত্র আইদাদ বিড়বিড় করে একটা গালি দিল। এই স্থানীয় সাংবাদিক মাহবুব আজমের বন্ধুগোত্রীয় ছিলেন। তাই মাহবুব আজম গ্রেফতারের পর স্বভাবতই টিভি চ্যানেল আর প্রিন্ট মিডিয়াতে তার চাহিদা বেড়ে যায়। টক-শো গুলোতে মাহবুব আজম সম্পর্কে তার বিশ্লেষণধর্মী কথাবার্তা বেশ সাড়া তুলেছিল। আইদাদ গাড়ি থেকে নামা মাত্র ছুটে আসলো তেলতেলে একটা হাসি চেহারায় ঝুলিয়ে,
“কী সিদ্ধান্ত নিলে?”
“আমি ইমেইলেই বলেছি,আমি পারবো না।”
“বোঝার চেষ্টা কর,তোমার বিশ্লেষণ আর আমার লিখা – এর চেয়ে ভালো কম্বিনেশন হতেই পারে না। শুধু কয়েকটা কমেন্ট করেই ভালো একটা অ্যামাউন্ট পকেটমানি হিসেবে পেয়ে যাচ্ছো!”
সাংবাদিক মশিউর আহমেদের চোখে লোভ চকচক করে উঠে।
“আমার বাবা যথেষ্ট সম্পত্তি রেখে গেছে আমার জন্য।”
আইদাদ কথাটি মিথ্যে বলেনি। মাহবুব আজম উচ্চ মধ্যবিত্তই ছিলেন। এই শহরে নিজের বাড়ি-গাড়ি ছাড়াও গ্রামের জমি বর্গার জন্য বছরে যে টাকা আসে, তা দিয়ে দিব্যি চলে যায় ওর আর ওর দাদীর। আর সবচেয়ে বড় কথা, সম্পদের সবকিছুই চার বছর আগে মোরশেদ আংকেলের ঠিক করে দেয়া আইনজীবী দেখভাল করেন।
পাশ কাটিয়ে যেতে চাইলে আবার বাধা হয়ে দাঁড়ায় লোকটা,
“সম্পদই সব কিছু না,আইদাদ। ইউ ডিজার্ভ মোর। একবার আমার প্রস্তাবে রাজি হয়ে যাও, এক রাতে বিখ্যাত হয়ে যাব, এক রাতে!”
ইতিমধ্যেই কি যথেষ্ট বিখ্যাত না? স্থানীয় সাইকোপ্যাথ সে। একেবারে ছোটবেলা থেকেই বাবার কাজের ব্যাপারে অবগত ছিল। খুন না করলেও নিজ হাতে মানুষের প্লাটেলা কেটেছে বহুবার। কুইকলাইম দিয়ে আস্ত লাশ গলিয়ে ফেলার মত কাজ করেছে। যদিও এতসব কথা কাউকে জানায় নি। রিহ্যাব হাউজের মেন্টরদেরকেও না। তবে একথা মানতেই হবে,শুধুমাত্র বয়সের জোরেই আজ ও বাবার সাথে জেলে নেই।
“আপনাকে যদি আরেকবার আমার বাসার সামনে দেখি,আমি ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপের জন্য আপনার নামে মামলা করবো।”
আইদাদ হঠাৎ করেই ঠান্ডা গলায় আইনগতভাবে হুমকি দিল। অফিসার মোরশেদের সাথে তার ভালো সম্পর্কের কথা কারোরই অজানা না। অপমানবোধ করলেন সাংবাদিক মশিউর আহমেদ, কিন্তু রেগে গেলেন না। রেগে গেলেন তো হেরে গেলেন।
মুখে তেলতেলে হাসি ধরে রেখেই বললেন,
“সেটাও একটা নিউজ হতে পারে। যাই হোক সিদ্ধান্ত পালটালে অবশ্যই জানাবে।”
এই ব্যাটা হাল ছাড়বে না। বিরক্ত আইদাদ লোকটিকে পাশ কাটিয়ে চলে এলো। অনেক আগেই ও প্ল্যান করে রেখেছে, যদি কখনও ছোট আজম হতেহয় তাহলে এই কীটকে দিয়েই হালখাতা করবে।

উত্তরাধিকার Where stories live. Discover now