এ পিঠ ও পিঠ

28 0 0
                                    

নীলি,
আচ্ছা বলতো সব গল্পের কি দুইটা অংশ থাকে ??  বুঝো নি ?  মানে একটা পাতার এ পিঠ ও পিঠ।  তাও বুঝোনি ??  আচ্ছা বাবা একটা মুদ্রার এ পিঠ ও পিঠ। এবার বুঝেছো নিশ্চয়ই!!
এই ধূলি-বালু -কাদা ময় প্রাচীন শহরের এক অন্য দিগন্তে হারিয়ে যাওয়া তুমিও কি এই গল্পের একটা পিঠ নয় ??  খুব জানতে ইচ্ছে করে তোমার অই জগৎ টায় কি জোনাকি পোকায় আলো জ্বলায় নাকি ভিন্ন কোন নিয়ম পালন করে?? 
আজ তো ঈদের আগের রাত তাইনা ? হুম ভুলে গেলে নাকি??  তোমার অই জগৎ এ কি ঈদ পালন করে ?  ওই জগৎ টা ও কিন্ত স্রস্টার সৃষ্টির একটা অংশ।  বলতে গেলে একটা পিঠ।  আমাদের জীবনের গল্পেরই একটা মুখ্য পীট।  তাই নয় কি?? 
জানো আজকে মার্কেট করতে গিয়েছিলাম।  নাহ নিজের জন্য নয় এই যা সামান্য এক মুদি দোকানে কিছু নিত্য প্রয়োজনীয় সামগ্রী আরকি।  বলতে গেলে আগামিকাল এর জন্য কিছু অনেক টা ঈদের মার্কেট ই বুঝলে। 
তারপর কেউ সুখ কিনে নিয়ে যায় আর কেউ দুঃখের মাঝে সুখের ঠিকানা কিনতে আসে।  বুঝোনি?  খুব খটকা লাগছে বুঝি?  লাগবে ই তো তুমি চলে যাওয়ার পর আমিও একবার এসেছিলাম এখানে সেই দুঃখের মাঝে সুখের ঠিকানা কিনতে।  আচ্ছা আর কোন হেয়ালিপনা নয় স্বচ্ছ ভাবে বলছি শুনো - এক ছেলে এসেছে কপ্যুর কিনতে প্রিয় কোন,  আপন কোন কেউ কে স্রষ্টার অপার সান্নিধ্যের পথে এগিয়ে দিতে।  কী ভাবছো? 
-কপ্যুর দিন।  বেশি না মাত্র ৩০ টাকার।
- আচ্ছা।
ছল ছল চোখে দোকানীর সাথে ছেলেটার কথপোকথন।  এই যা কথপোকথন শব্দ টা মাথায় আসিতেই সেই চিরচেনা রোমান্টিক কবিতার কথা মনে পরে গেলে।  কেমন ছিল তাই না দিন গুলো!!
তারপর সে কপ্যুর নিয়ে দ্রুত পায়েই দৃষ্টি সীমার বাইরে হারিয়ে গেলো।  খুব তাড়া হয়তো তার। 
কী হলো এখনো বুঝোনি ?
আচ্ছা তাহলে শুনো - এমন একদিন আমিও এসেছিলাম তোমার জন্য দুঃখের মাঝে সুখের ঠিকানা খুজতে। সাদা কারাগারে তো তুমি দিব্যি ই আছো আর আমি!!!! 
জীবন টা কেমন অদ্ভুত তাই না ?  এক দোকানেই কেউ সুখের বাজার করে আর কেউ........
ইতি তোমার-
দায়িত্বহীন মানব

অনুভূতির অনু গল্পDonde viven las historias. Descúbrelo ahora