কার্ত্তিক মাস। কৃষ্ণপক্ষের অবসান ঘটে শুক্ল প্রতিপদ। আমাবস্যার ঘোর অন্ধকার কেটে গেলেও রেশ কাটে নি৷ যেন শেষ হয়েও হয়নি শেষ!! গ্রামের রাত গুলো অদ্ভুত সৌন্দর্য নিয়ে সন্ধ্যা থেকেই সাজতে থাকে আর মাঝ রাতে যেন এর পূর্নতা পায়। প্রকৃতি এই পূর্নতা গুলোই মেলে ধরে কোন এক সৌন্দর্য পিপাসু নিশাচরের কাছে অথবা এই নিশাচরেরাই সৌন্দর্যের রস পান করার জন্যই নিশাচর হয়ে যায়৷ অনেক টা প্রেমিকা জমানো ভালোবাসার ঝুড়িটা নিয়ে যেমন বসে থাকে প্রকৃত প্রেমিকের জন্য৷
বেলার ঋতুতে অবেলার শীতের পরশ শহুরে চার দেওয়ালের জীবনে অনুভব করা অনেকটা কালেভদ্রে বিষয়।আকাশের চেনা নক্ষত্রগুলোর সাথে আরো অচেনা নক্ষত্র। কালপুরুষ টার পাশে আরো বড় একটা নক্ষত্র। মেঘ লুকোচুরি খেলছে সপ্তর্শির সাথে। নিজ আকাশেও যেন আজ পরিচিত নক্ষত্রগুলো তার অপরিচিত গাম্ভীর্যের চাহনি দিচ্ছে।
ঝিঝি পোকার ঝিঝি শব্দের ভাব বিনিময়, মালিকানাবিহীন কুকুরের ডাক ঢং দোকেনের পাশ থেকে ভেসে আসছে সাথে পাতা বন্ধ করে নিস্তেজ শিরিশ ডালে বসে থাকা কু পাখির ডাক।
পাখিটাকে আজ অব্ধি দেখার সৌভাগ্য বা দুর্ভাগ্য কোন টা ই হয়নি!!
রাঙা বু র কাছ থেকে শুনেছি এই পাখির নাম। একে নাকি কু পাখি বলে৷ এর ডাকের মাঝে নাকি লুকিয়ে থাকে অশুভ বার্তা। বু আজ পাঁচ বছর হয়েছে পৃথিবীর মায়া ত্যাগ করে স্রষ্টার নিবিড় সান্নিধ্যে আছেন। সেখান থেকে কি এই পাখির ডাক শুনতে পাও ?? দেখতে পাও কি মধ্যরাতের এই কু পাখিকে ?
পাখির মূল নাম কি তা জানি না বা কখনো জানার আগ্রহ জাগে না। তবে যখনই গ্রামে আসি, রাতে এই পাখির ডাক শুনলে যেন সমগ্র রাজ্যের উদাসীনতা ভীড় করে। দিলের মধ্যে যেন হাহা কার করে উঠে৷ মনের মধ্যে যেন একটা ফাঁকা জায়গা তৈরি হয়। কী সেই ফাঁকা জায়গা!!! কি নেই!!! কি আছে !!!
হতে পারে এই ডাকের মাধ্যমে ই পাখিটি তার সঙ্গীনিকে ডাকে কিংবা রাঙা বু কথা গুলো৷দুটো মিলিয়ে যেন অনেক টা দ্বিধা দ্বন্ধের সন্ধিক্ষণ। কোনটা সত্য কিংবা কোনটা হাজার বছরের কুসংস্কার বলে ধরে নিবো ??....
VOCÊ ESTÁ LENDO
অনুভূতির অনু গল্প
Diversosজীবনের সাথে ঘটে যাওয়া কিছু মূহুর্তকে শব্দের মাঝে বন্দি করা। চারা গল্প গুলো এক করতে চাই। সুন্দর সময়ের হাসি বেদনার গুলোকে একত্রে ধারন করার প্রচেষ্টা।