জাতিগতভাবে গত কয়েকদশকে আমাদের যে একরকম দেউলিয়া পনায় ধরেছে সেটা বোঝা যায় কেউ যখন বাইরে থেকে দেশে আসে। এবার ঢাকায় গিয়েছিলাম আড়াই বছর পরে। ঢাকায় যেখানেই যাই, যখন কেউ শোনে আমি পশ্চিম গোলার্ধে থাকি তখনই ট্রিটমেন্ট পাল্টে যায়। সেখানে কি করি তা জানতে চায়, স্রেফ বসবাস করছি শুনেই ধরে নেয় মহাকান্ড করে এসেছি। আর এই ধরে নেয়াও একেকজনের একেকরকম, দারোয়ান চাচার ধারনা ঐ দেশে টাকার গাছ লাগানো আছে, একবার পৌছুলে শুধু ছিড়ে খরচ করার কসরত টুকু করলেই চলে। বড় চাচার ধারনা ঐসব দেশে ডিগ্রী মানেই পিএইচডি, ওনার ভাসা্য ‘পেইজ্ডি ‘, আমার কাছে জানতে চাইলেন এক পেইজ্ডি তো নিলা, আরেকটা নিতে কতদিন লাগবে। ছোট মামার স্কুল পড়ুয়া ছেলে রুমি বললো, তানি ভাইয়া, তোমার কতজন গার্লফ্রেন্ড? এই হচ্ছে পরিস্থিতি। বিদেশ সংক্রান্ত ব্যাপারে দেশের মানুষের মধ্যে যে ব্যাপক কনফিডেন্সের অভাব, সন্দেহ নেই। সবচেয়ে মজার হচ্ছে মেয়েদের ট্রিটমেন্ট। দেখা হলে সবাই কেমন যেন মহা আগ্রহ নিয়ে কথা বলে।
ঢাকা ভ্রমন এনজয় করছি, একদিন আম্মা বললেন, তোমার সোনিয়ার কথা মনে আছে?
আমি ঠিকই বুঝেছি কার কথা বলছে, তবু বললাম, কোন সোনিয়া?
– সিলেটে তোমার খুব বন্ধু ছিল যে
এখানে বলে নেই, সোনিয়াকে নিয়ে ক্লাস এইটে থাকতে কিছু ঘটনা ছিল, ওগুলো এখনও লিখনি, আম্মাকে সেসময় সিলেটের মদনমোহন কলেজে বদলী করেছিল, মাস চারেক আম্মা আর ছিলাম সিলেটে, পরে প্রচুর ধরাধরি করে আম্মা আবার হোমিকোনোতে ফিরে এসেছিলেন।
আম্মাকে বললাম, তো, কি হয়েছে ওর?
– আহ, কথাটা বলতে দাও। কিছু হয় নি। ও এখন গুলশানে ঢাকা ব্যাংকে বড় অফিসার
– এত তাড়াতাড়ি? কত বড় অফিসার?
– ও বললো, শীঘ্রই প্রিন্সিপাল অফিসার হয়ে যাবে
– ভালো তো, খুব ভালো
আমি আর কথা বাড়াতে চাইলাম না। এসব শুনে লাভ কি। আর আব্বা আম্মার ইদানিং একটা বদঅভ্যাস হয়েছে রাজ্যের লোকজনের খবর নেবে, আর তারা আমার চেয়ে কোথায় কত বেশী ভাল করছে সেসব নিয়ে পিঞ্চ করবে। আমি উঠে যাচ্ছি আম্মা বললো, সোনিয়া ওর হাজবেন্ডের সাথে আমাদের দুটো বাড়ী পড়েই থাকে, একদিন গিয়ে দেখা করে এসো।
YOU ARE READING
তানিম সিরিজ (১৮+)
Romanceতানিমের ইরোটিক জগতে আপনাকে স্বাগতম। তানিম সিরিজের সবগুলো গল্প একসাথে। (সংগৃহীত সিরিজ)