আমার শৈশব আর কৈশোর পুরোটাই ঢাকায় কেটেছে, শুধু নাইন্টি ফাইভের চার মাস বাদে। ঐ বছরটা ছিল খুব উইয়ার্ড। বলা নেই কওয়া নেই আম্মাকে বদলী করে দিল। হোমিকোনোমিক্স থেকে সিলেটের মদনমোহনে। অবশ্য শুধু আম্মা না, পুরো ঢাকা জুড়েই তখন সরকারী কলেজগুলোতে বদলী আতংক। নতুন শিক্ষাসচিব ছিল বেশ স্ট্রেইট ফরোয়ার্ড, টাকা ছাড় না হলে ঢাকা ছাড়তে হবে। ঐ লোকটার নাম মনে নেই, দাড়িওয়ালা আলখাল্লা পড়ে থাকত সবসময়, আব্বা বলেছিল ঘাগু জামাতী, পাকিস্তান আমলের বেশীরভাগ বাঙালী সিএসপি অফিসারের মত পাকি সাপোর্ট করে মুক্তিযুদ্ধের পর গা ঢাকা দিয়ে ছিল, পরে জিয়ার আমলে পাকিস্তানপন্থী আমলারা যখন পুনর্বাসিত হচ্ছিল তাদের সাথে ঐ বাংলাদেশ বিরোধী লোকও কামব্যাক করেছিল। আব্বা বললো, এত টাকা রাতারাতি কোথায় পাব, আপাতত তানিমকে নিয়ে চলে যাও, কিছুদিনের মধ্যে একটা ব্যবস্থা করতে পারব হয়তো।
সেই কিছুদিন যে কতদিন সেটা কেউই জানতাম না। সিলেটে এসে রিনি খালার বাসায় উঠলাম। শুরুতে ধরে নিয়েছিলাম কয়েক সপ্তাহের জন্য বেড়াতে এসেছি, চলে যাব, মজাই লাগছিল। কিন্তু মাস ঘুরে গেল, আব্বা কোন ব্যাবস্থা করতে পারল না, উল্টো আব্বার নিজের অবস্থাই নড়বড়ে হয়ে গেছে, আব্বাদের প্রশাসন ক্যাডারে বিএনপি আমলে জামাতীদের দাপট ছিল খুব বেশী, যাদেরকে সন্দেহ হচ্ছে খাগড়াছড়ি নাহলে বরগুনা মার্কা জায়গায় পাঠিয়ে দিচ্ছে। আব্বা বললো, মনে হচ্ছে সময় লাগবে, রিনির বাসায় তো এতদিন এভাবে থাকাটা উচিত হবে না, তাহলে ভাড়া বাসা দেখতে হবে, তানিমকেও স্কুলে ঢুকিয়ে দিতে হবে। আব্বা ছুটি নিয়ে সিলেটে চলে এলেন, আমাদেরকে গুছিয়ে দিতে। রিনি আন্টির বাসায় যে খারাপ ছিলাম তা নয়, একচুয়ালী স্কুল ছাড়া বেশ ভালই সময় কাটছিল। লীনাপু তখন নতুন খোলা শাহজালাল ভার্সিটিতে মাত্র ঢুকেছে। ওনার ক্যাম্পাসের গল্পের একজন বাধ্য শ্রোতা পেয়ে গেলেন আমাকে। কত কি যে বলতেন। আর ছিল সোনিয়া। একই বিল্ডিং এ অন্য ফ্ল্যাটে থাকত, ওর কথা তো আগেই একটা গল্পে লিখেছি। প্রতিদিন বিকালে ছাদে আড্ডা বসত লীনাপু, সোনিয়া আর আশেপাশের বাসার কিছু মেয়ে, কাজের মেয়েদের নিয়ে। ফোর ফাইভে থাকতে আমার একটা বদ অভ্যাস ছিল, মেয়ে দেখলেই প্রেমে পড়ে যেতাম। অনেকসময় একসাথে কয়েকজনের, সোনিয়ার মোহে না পড়ার কারন ছিল না, কিন্তু সেবার তার সাথে লীনাপুও যোগ হয়ে গিয়েছিল।
ESTÁS LEYENDO
তানিম সিরিজ (১৮+)
Romanceতানিমের ইরোটিক জগতে আপনাকে স্বাগতম। তানিম সিরিজের সবগুলো গল্প একসাথে। (সংগৃহীত সিরিজ)