২য় অধ্যায়

461 12 0
                                    

২০/০১/১৬৭০

ফীনকে আমার পরিবারভুক্ত করায় পেড্রো খুশী হয়নি।ও মুখে কিছুই বলেনি কিন্তু আমি ওর মনের কথা বুঝি,বিদ্রোহ জাগছে মনে।সেই কবে থেকে ও আমার সাথে আছে,আমার সাথী,আমার পরিবার,আমার সন্তান। আসলে আনুগত্য থেকে যে অধিকারবোধ জন্মায় তার ফলেই পেড্রোর এই আচরনের পরিবর্তন।পেড্রোকে তাই একটা নতুন কাজের দায়ীত্ব দিয়েছি, ফীনকে সামলনোর।হ্যা ফীন এখন ও ঠিক বাগে আসেনি।যদিও ওকে আমার আদেশ মেনে চলতে হবে চিরকাল তবু ভুল করছে।এই তো ক'দিন আগেই এক যাত্রীর সাথে ঝগড়া করে তাকে শেষ করে দিল।আর সেই লোকের স্ত্রী ভয়ে চিৎকার করতে লাগলে তার ও রক্ত খেতে যাচ্ছিল।আমার আদেশে ওই মহিলা প্রানে বেছে গেলেন আর পেড্রো ওনাকে সম্মহিত করে ঘটনা টা ভুলিয়ে দিলে আমরা তিনজন এ যাত্রায় বেছে গেলাম।কিন্তু ফীনের খামখেয়ালিপনা চলছে।ফীনকে আনেক কিছু শিখতে হবে,আদপ-কায়দা,ওঠা-বসা,কথা বলা,চলা,খাওয়া-দাওয়া সব কিছু।ও আর আখন জাহাজের খালাসি নয়,ও এখন আমার সাথী।অন্য কর্মী রা ওকে চেনে তাই এই জাহাজে সেটা সম্ভব নয়।ভাবছি যেখানে জাহাজ নোঙর ফেলবে সেখানে নেমে পরের যাত্রাপথ ঠিক করব।পেড্রো এই জাহাজ ছাড়ার সিদ্ধান্তে খুশী নয়।ওর যুক্তি ও ঠিক,এখন আমরা আফ্রিকার পশ্চিম দিক দিয়ে চলেছি।সব ঠিকঠাক থাকলে এক মাসের মধ্যে স্পেন এসে যাবো।আফ্রিকায় নামলে সেখান থেকে আবার স্থলপথে মিশর থেকে ভুমধ্য সাগর।এতে দুমাস বেশি লাগবে।কি করি ভাবছি।ফীনকে তো কড়া অনুশাসনে রাখা দরকার।

২৫/০১/১৬৭০

এই জাহাজের নাবিক অত্যন্ত অভদ্র।ফীনকে আমার ব্যক্তিগত দাস নিয়োগ করতে চাই বলাতে খেপে উঠল।এটা নাকি নিয়ম নয়।কিন্তু আমি চাইলে নতুন নিয়ম বানাতে পারি।ওজানেই না আমি ওর পরলোকে যাওয়ার সময়টা নির্ধারণ করতে পারি।এই জেদি লোক টা কে এখুনি শিক্ষা দেওয়া দরকার।কিছু করার আগেই পেড্রো ব্যাপারটা সামলে নিল,ও নাবিককে সম্মোহিত করে ঠিক সেটাই করালো যেটা আমি চেয়েছিলাম।এবারে আর জাহাজ ছাড়তে হবেনা।পেড্রো আনেক সময় আমার অন্তরের পীশাচটাকে বেরিয়ে আসতে বাধা দেয়।ভালো লাগে তখন।মনে হয় কেউ আছে যে আমার মনুষ্যত্ব টা জিয়িয়ে রাখছে।নাহলে কবেই নারকীয়তায় মেতে উঠে সব শেষ করতাম।হত্যালীলা যে চালাইনি তা তো নয়।দুই শতক ইতালি প্রবেশ করিনি।সেবারে ও প্রানে বেচেছিলাম পেড্রোর বুদ্ধিবলে।
ভয় মানুষকে দুর্বল করে তাই যতদিন সেটা ছিল ততদিন আমি প্রবল শক্তিধর ছিলাম।কিন্তু ওই রেনেসাঁসের শুরু থেকেই আমার শক্তি কমলো।মানুষ যাদু থেকে বিজ্ঞানে বেশি বিশ্বাস করতে লাগল।আমার অনুগত ডাইনিবিদরা ইতালি ছেড়ে পাড়ি দিল মধ্য ইউরোপে।আমিও পেড্রোকে নিয়ে ইতালি ছাড়লাম।শুধু ইতালি নয় কিছুকালের মধ্যে ইউরোপ ও ত্যাগ করতে হল।আমার অস্তিত্ব বিপন্য হয়ে উঠেছিল।

পীশাচ পুরুষWhere stories live. Discover now