ঘরে ঢুকেই তিনি আতকে উঠলেন।অনু মন দিয়ে এক্সপেরিমেন্ট করছে আর তার পেছনের ডাইনিং টেবিলের ক্লথটা দাউ দাউ করে আগুনে পুরছে।অনুর অবশ্য সেদিকে খেয়াল নেই। অনুর মা এতে দিশেহারা হলেন না কারন প্রায় প্রতিদিনই তার মেয়ে এমন একটা না একটা দুর্ঘটনা ঘটায়।প্রথমেই এক টানে টেবিল ক্লথটা তুলে বাইরে নিয়ে আসলেন তারপর পানি ঢেলে আগুন নেভালেন।অনুর অবশ্য এদিকে খেয়াল নেই।মা ঘরে এসে প্রথমে অনুকে কতক্ষন বকাঝকা করে নিবেন নাকি সিগারেটের বিষয়টা জিজ্ঞেস করবেন সেটা ঠিক করতে করতে অনু তার এক্সপেরিমেন্ট শেষ করে মার সামনে এসে দাড়িরে বুঝার চেষ্টা করল কি হয়েছে।অনুর মুখে একটা ভালমানুষি হাসি।বুঝতে পারছে মা কোনো একটা কারনে খেপেছে,তাই মা যাতে রাগটা তার উপর কম ঝারে সেই জন্যই এ-ই প্রচেষ্টা। কিন্তু এ-ই প্রচেষ্টা খুব একটা কাজে দিল না। মা প্রথমেই একচোট বকে নিলেন টেবিলের ক্লথে আগুন ধরানোর জন্য। অনু আসলে মোম ধরিয়েছিল এক্সপেরিমেন্ট এর জন্য এবং মোমটা রেখেছিল টেবিলে সেখান থেকেই বোধয় আগুনঅটা লেগেছে,তা এক্সপেরিমেন্ট করতে গেলে এরকম একটু আধটু দুর্ঘটানা হয়েই থাকে তা নিয়ে মা যে কেন যে এত চেচামিচি করে অনু তা বুঝতে পারে না। মায়েরা কেন যে এত অবুঝ হয়, একদমই বুঝতে চায়না।অনু তো আর ইচ্ছে করে এসব করে না।এবার মা অনুকে সিগারেটের বিষয়ে আদ্যপান্ত জিজ্ঞেস করলেন।অনু মাকে তার পুরো এক্সপেরিমেন্ট এর বিষয়ে বলল কিন্তু তাও মা বুঝতে চায় না,কেন সিগারেটই লাগবে?আসলে সিগারেটের আগুনটা বেশিক্ষন জ্বলতে থাকে,যেটা এক্সপেরিমেন্ট এর জন্য দরকার কিন্তু মাকে তা কে বুঝাবে!অনু জানত মা জানতে পারলে তাকে জেরা করতে করতে জান বের করে দেবে।তাই লুকিয়ে এনেছিল কিন্তু সেই মা জেনে গেল।প্রতি সপ্তাহেই অনু কোনো না কোনো দুর্ঘটনা ঘটাবেই,এটা প্রায় রুটিন ওর্য়াক।
সেদিন লাইব্রারিতে গিয়ে পাঁচটা বই অনুর খুউব পছন্দ হয়েছে। মায়ের কাছে বায়না ধরতেই মা বেকে বসলেন দুটোর বেশি বই দেবেন না বলে।কিন্তু অনুর বইগুলো খুব খুব বেশি পছন্দ হয়েছে তাই সে মাকে পটানোর জন্য বলল এ-ই মাসে সে ভাল মেয়ে হয়ে থাকবে,একটাও দুর্ঘটনা ঘটাবে না, মা যেন তাকে বাকি তিনটা বই কিনে দেয়।মাও এতো সহজে ভুলার পাত্রি না,মা বলল আগে পুরো মাস ভালো হয়ে থাক তার পরে দেব।এখন প্রায়ই মা অনুকে হুমকি ধামকি দেয় বই কিনে দেবে না বলে,তখন অনু মাকে খুব করুণ মুখ করে বোঝানো শুরু বইগুলো পেয়ে সে বই পরায় ব্যস্ত থাকবে,ফলে দুরঘটনা ঘটানোর সময়ই পাবে না।তারমানে মোটামোটি দুই মাস মা সেফ।কিন্তু কোন একটা বিষয়ে জানলে অনু সেটার হাতে কলমে পরীক্ষা না করে থাকতেই পারে না। এখনকার কান্ডে মায়ের না আবার মনে পরে যায় তাহলে হয়ত আর কিনেই দেবে না, অনু সেই ভয়ে খুব একটা উচ্চবাক্য করলো না।অন্য সময় হলে সে অবশ্য মাকে বোঝানোর চেষ্টা করত কিন্তু এখন মুখটা খুব করুণ করে মায়ের সামনে দাঁড়িয়ে রইলো।এরপর মা আর অনুর উপর রাগ করে থাকতে পারলেন না।
অনু যখন ছোটো তখন মজার মজার কান্ড করত।অনুর তখন চার বছর।একদিন সাথে সকাল বেলা বাবার সাথে হাটতে গিয়েছে তো আসার সময় রাস্তার পাশে টং দোকানে কয়েকজনকে 'চা' খেতে দেখে অনু তার বাবাকে জিজ্ঞেস করল বাবা, ওরা কি খাচ্ছে।বাবা বললেন 'চা'।অনু বলল,ওমা 'চাবো' কেন?তুমি না চেয়ে খেতে মানা করেছো।বাবাতো হতভম্ভ! আরেকবার অনু তখন নার্সারিতে পরে তো একদিন বাসায় এসে মাকে জিজ্ঞেস করল মা আমার কোন হাতটা ছোটো।মা তো অবাক।বললেন মা, তোমার দুটো হাতই সমান।কিন্তু অনু একথা কিছুতেই মানতে রাজি না।তাহলে আজকে টিচার কেনো বলল ছোটো হাতের abc লিখে আনতে ।এইটা শুনে সবাই খুব হেসেছিল অবশ্য অনু বুঝতে পারে নি এতে হাসার কি আছে।
আজকে বাসায় অনুর ফুফুরা বেড়াতে আসবে তাই কাজের চাপ বেশি থাকায় মা অনুকে বললেন সেদ্ধ ডিমগুলো ছিলতে।তবে সাবধান করে দিলেন যাতে পাশে থাকা কাচা ডিমগুলোয় হাত না দেয় ।অনুর তো আবার কাজের ঠিকঠকানা নেই।সেদ্ধ ডিম ছিলা শেষ করে দেখা যাবে সে কাচা দিমগুলোও ভেঙ্গে ফেলেছে,তাই আগে থেকেই মা সাবধান করে রেখেছে । ডিমগুলো ছিলার সময় হঠাতই অনুর মনে হল কাচা ডিম আর সেদ্ধ ডিম দুটোই বাইরে থেকে দেখতে এক ,তাহলে আমরা কাচা ডিম আর সেদ্ধ ডিম এর পার্থক্য বুঝবো কেমন করে।
এই ভাবনাটা মাথায় আসতেই একটা কাচা আর একটা সেদ্ধ ডিম টুক করে সরিয়ে ফেলল অনু।এগুলো দিয়ে সে কাচা ডিম আর সেদ্ধ ডিমের পার্থক্য জানার চেষ্টা করবে।অবশ্য মা জানতে পারলে দুটো ডিমই রেখে দেবে।এক্সপেরিমেন্ট এর সারথে মাকে না বলে অনেক কিছুই করতে হয় অনুকে।কোনোমতে ডিমগুলো ছিলে অনু লেগে পরলো সেদ্ধ ডিম আর কাচা ডিমের পারথক্য খুজে বের করার কাজে এবং প্রায় দুই ঘন্টার প্রচেষ্টায় সে বার করে ফেলল কিভাবে পারথক্য করবে কাচা ডিম আর সেদ্ধ ডিমের ।একটা চেপ্টা থালার উপর সেদ্ধ আর কাচা ডিমকে রেখে পাক খাওয়ালে কাচা ডিমের চেয়ে সেদ্ধ ডিম অনেক দ্রুত আর বেশিক্ষন ঘোরে।আসলে কাচা ডিমকে পাক খাওয়ানোই কষ্টকর আর সেদ্ধ ডিমকে খুব জোরে পাক দিয়ে ছেড়ে দিলে এটা এর সরু দিক্টার উপর উঠে দাড়াতেও পারে।
YOU ARE READING
অনুর কান্ড
General Fictionঅনু এমন একটা মেয়ে যে বিচিত্র এবং অদ্ভুত কান্ড করে বেরোয়।অবশ্য এ-র জন্য তাকে মায়ের কাছে বকুনিও কম খেতে হয় না। বন্ধুরা এটি আমার প্রথম গল্প।লিখেছি অনেকটা বান্ধুবিদের চাপে।এর আগেও লিখেছি কিন্তু একটাও শেষ করতে পারিনি।সে হিসেবে এটিই প্রথম। প্রথম গল্প হিসে...