যারা আমাকে জিজ্ঞাসা করে কি করে বেশি রিড পাওয়া যায় তাদের সংখ্যা ও যারা জানতে চায় কি করে আরো বেশি পাঠক পাওয়া যায় তাদের সংখ্যার তুলনা আমাকে সত্যিই অবাক করে, যেন দুটো একই জিনিস নয়। আমাকে অবাক করে তারাও যারা জানতে চায় কি করে আমার লেখার স্ট্যাটগুলো এতো বেশি, যেন কতজন পাঠক লেখাগুলো পড়ছে, ভোট ও মন্তব্য করছে তার চাইতে সংখ্যাগুলোই বেশি গুরুত্বপূর্ণ। সংখ্যাগুলো দ্বারা প্রলুব্ধ হওয়া এবং শুধু তা বৃদ্ধি করাকেই মূল লক্ষ্য বানিয়ে নেয়া সহজ, কিন্তু এটি তোমাকে নিজের আসল লক্ষ্য যা হওয়া উচিত, তার প্রতি অন্ধ করে দেবে।
আমার মনে হয়, একটি লেখার ক্ষেত্রে ওই সংখ্যাগুলোই সবচেয়ে গুরুত্বপূর্ণ নয়, বরং পাঠকই এই ক্ষেত্রে আসল বিষয়। একজন পাঠক সেই যে তোমার লেখাটি পড়ার জন্য বেছে নিয়েছে কারণ, এটি তার কাছে কৌতুহলউদ্দীপক বলে মনে হয়েছে। একজন পাঠক সেই যে তোমার পরবর্তী অধ্যায়টির জন্য অধীর হয়ে অপেক্ষা করবে। একজন পাঠক সেই যে তোমার চরিত্রগুলোকে এতটাই আপন করে নেয় যে তাদের উপর রাগ হতে পারে, কিংবা তাদেরকে ভালোবাসতে পারে। সহজভাবে বললে, তারা কিছুক্ষনের জন্যে তাদের জীবন থেকে রেহাই পাওয়ার পথ খুঁজে।
যখন আমি ওয়াটপ্যাডে নতুন ছিলাম, আমি 'Share Your Story' ক্লাবটি পরখ করে দেখেছিলাম। এটি ছিল একটি বৃহৎ 'রিড ফর রিড' ক্লাব যার কোনো অস্তিত্ব এখন আর নেই। তখন পাওয়া সেই মন্তব্যগুলো এখনো আমার লেখা বই 'স্টোলেন হার্টস ' এর প্রথম কিছু অধ্যায়ের তলায় চাপা পড়ে আছে। 'ভালো লাগলো!', 'অসাধারণ!'। আমি যথেষ্ট বোকা ছিলাম এটি মনে করার জন্য যে, তারা সত্যি আমার লেখাটি পড়েছে ও আনন্দ পেয়েছে। এটি ততদিন পর্যন্ত চললো যতদিন না সত্যিকারই পাঠকেরা আমার লেখাটি খুঁজে পেতে শুরু করলো। পাঠকদের আন্তরিক মন্তব্যগুলো, যেমন- তারা এই লেখাটি খুঁজে পেয়ে নিজেদের কতটা ভাগ্যবান মনে করছিলো, তারা পরবর্তীতে কি হয় তা জানার জন্য কতটা অধীর হয়ে অপেক্ষা করছিলো অথবা তারা আমার চরিত্রগুলোকে কতটা ভালোবাসতো, এগুলো আমাকে বুঝিয়ে দিলো আমার কিসের অভাব ছিল। সেই থেকে আমি প্লেগের মতোই এসব উদাসীন সোয়্যাপিং এড়িয়ে চলি। যদিও আমার সংখ্যাগুলো এবার ধীরে বাড়তে লাগলো, আমি এ ব্যাপারে চিন্তিত ছিলাম না। আমি রিড চাইনি, চেয়েছি পাঠক।
তাহলে কি করে তুমি বেশি পাঠক পেতে পারো? আমার প্রথম উপদেশ হবে, 'লেখো!'।
এমন কিছু নিয়ে একটি গল্প লেখো যেটির প্রতি তোমার গভীর আবেগ রয়েছে। এমন চরিত্র লেখো যাদের তুমি ভালোবাসো, যারা তোমার কাছে তোমার পরিবারের লোকেদের মতোই আপন। এমন সংলাপ লেখো যেটা তোমার চারপাশের মানুষদের মতো শোনায়। শুধু এমন গল্পই লেখো যেমনটি তুমি পড়তে চাও। তারপর আরো লেখো। কখনো লেখা বন্ধ করোনা। কারণ তুমি যত লিখবে, ততটাই বড় হতে পারবে একজন লেখক হিসেবে, তোমার গল্পগুলো ততটাই ভালো হবে এবং তখনই তোমার লেখা পড়তে আরো বেশি পাঠক আগ্রহী হবে। এ ক্ষেত্রে হারানোর কিছু নেই।
প্রায়ই আমাকে বলা হতো, 'আমি লিখি এবং আমার অধ্যায়গুলো প্রকাশ করি, কিন্তু কেউই সেগুলো পড়ছে না। আমার মনে হয় লেখাগুলো ভালো নয়, আমার লেখালেখি ছেড়ে দেয়া উচিত।' <-- এটি একটি মারাত্মক ভুল!
কখনো নিজেকে এতটা হতাশ হতে দিয়ো না যা তোমাকে লেখা ছেড়ে দিতে বাধ্য করবে। তুমি এখন যেই লেখাটির উপর কাজ করছো তা হয়তো খুব একটা ভালো নয়, হয়তো বা তা খুব বেশি পাঠক আকৃষ্ট করতে পারছে না, কিন্তু এটির সৃষ্টি কি তোমাকে আনন্দ দিচ্ছে? তুমি কি এটি লিখে মজা পাচ্ছো? যদি উত্তরটি হ্যাঁ হয়, তাহলে চালিয়ে যাও! কারণটা কি জানো? কারণ লেখার এই প্রক্রিয়াটি তোমাকে আরো ভালো লেখকে পরিণত করবে এবং তার অর্থ এই যে, তোমার পরবর্তী লেখাটি আরো ভালো হবে। হয়তো সেটি সেই গল্প হবে যেটি পাঠকদের ভালো লাগবে। তোমার সংখ্যাগুলো কম হওয়ার কারণে যদি তুমি লেখা ছেড়ে দাও, তবে কোনোদিনই ওই পর্যায়ে পৌঁছাতে পারবে না। আমার দেখা আরেকটি প্রচলিত ভুল হলো শুধু মাত্র একটি কিংবা অল্প কিছু অধ্যায় প্রকাশ করে পাঠকদের অপেক্ষায় বসে থাকা। তারা অবাক হয়ে যায় যখন তাদের সংখ্যাগুলো বৃদ্ধি পায়না এবং লেখাটির জন্য পাঠক পাওয়া যায়না। কিন্তু ব্যাপারটি যদি তুমি একজন পাঠকের দৃষ্টিকোণ থেকে বিবেচনা করো, এটি যৌক্তিক। অল্প কিছু অধ্যায় রয়েছে এমন কোনো অসমাপ্ত বই কি তুমি পড়তে চাইবে? অবশ্যই নয়! তুমি এমন একটি গল্প চাইবে যেটির সমাপ্তি টানা হয়েছে, যেন তুমি বুঝতে পারো এর শেষটা কেমন। একটি অসমাপ্ত গল্প যেটি মাসের পর মাস সেভাবেই পড়ে রয়েছে তা পাঠকদের দূরে সরিয়ে দিতে বাধ্য। মনে রাখবে, পাঠকেরা একটি গল্প খুঁজছে পড়ার জন্য এবং তাদের আকৃষ্ট করার সেরা উপায় গল্পটি তাদের কাছে পৌঁছে দেয়া।
DU LIEST GERADE
যেভাবে রিড, ভোট এবং মন্তব্য পাওয়া যেতে পারে- একটি গাইড
Sonstiges(This is the Bengali version of 'How To Get Reads, Votes and Comments - A Guide' by Katherine A. Ganzel. The summary has been shortened due to character support issues.) কিভাবে আমি বেশি রিড, ভোট এবং মন্তব্য পেতে পারি? তুমি যদি নিজেকে এই প্রশ্নটি কর...