মন্তব্যের হেঁয়ালি

23 4 0
                                    


ফিডব্যাক।

লেখক হিসেবে আমরা সবাই এটি চাই। আসলে এটি আমাদের প্রয়োজন। খুব প্রয়োজন। এটি অক্সিজেনের মতোই গুরুত্বপূর্ণ। এ কথাটি অন্য ভাবে বলার পথ নেই। 

ফিডব্যাক কতটা জরুরি তা দেখার জন্য তুমি আমার নিজেরই অত্যন্ত দুঃখজনক ঘটনাটির দিকে তাকাতে পারো। 

আমি আমার বাড়িতে কম্পিউটারে ছয় মাস যাবৎ লিখেছি, আবার লিখেছি এবং পুনর্বার লিখেছি যা পর্যায়ক্রমে ওয়াটপ্যাডে 'স্টোলেন হার্টস' নামে প্রকাশিত হয়েছিল। আমি ভেবেছিলাম যে এটি মোটামোটি ভালোই হয়েছে, তবে এতটাও ভালো নয় যে আমি এটা প্রকাশ করবো। কিন্তু লেখাটিকে আমি সত্যিই ভালোবাসতাম এবং জানতাম যে অন্তত কিছু মানুষ আছে যারা এটিকে আমার মতোই ভালোবাসবে। তাই আমি গুগলে বিনামূল্যে গল্প পড়া ও লেখার ওয়েবসাইট খুঁজি এবং ওয়াটপ্যাডের দেখা পাই। 

যখন আমি লেখাটি প্রকাশ করতে থাকি তখন আমি একদমই নতুন একজন লেখক যে কিনা আরম্ভস্থল থেকে শুরু করেছে। যখন আমি অধ্যায়গুলো প্রকাশ করতে থাকি, আমি ধীরে ধীরে পাঠক পেতে থাকি, কিন্তু তাদের সংখ্যা ছিল খুবই কম। তার অর্থ যখন আমি শেষ অধ্যায়টি প্রকাশ করি তখন পর্যন্ত আমার কাছে খুব বেশি ফিডব্যাক ছিল না। সরাসরি চলে যাচ্ছি কিছু মাস পর যখন আমি সিরিজের পরবর্তী বইটি প্রকাশ করা শুরু করি। ততদিনে 'স্টোলেন হার্টস' ওয়াটিসের চূড়ান্ত পর্বে পৌঁছে গেছে, যা আমাকে পাঠক সংখ্যা বৃদ্ধিতে সহায়তা করে। 

সিরিজের পরবর্তী বইটি ঠিক কিভাবে লিখতে চাই তা পরিকল্পনা করে রেখেছিলাম এবং যখন আমি অধ্যায়গুলো প্রকাশ করি তখন ফিডব্যাক আসা শুরু হয়। আগে যতটা ফিডব্যাক পেতাম তার চাইতে অনেক বেশি। পাঠকরা আমাকে অস্বস্তিকর প্রশ্ন করতে থাকে, যেগুলো আমি নিজেই কখনো নিজেকে জিজ্ঞাসা করিনি। তারা এমন জিনিস তুলে ধরে যেগুলো আমি কখনো আমার গল্পে উল্লেখ করার কথা চিন্তা করিনি,অথচ সেগুলো ছিল খুবই প্রাথমিক এবং গুরুত্বপূর্ণ বিষয়। তখনি আমি জানতে পারি যে গল্পটি কিভাবে ঠিক করা যায় তা খুঁজে বের করাটাই আমার জন্য শ্রেয়। সেসব অসাধারণ ফিডব্যাক এর জন্য 'লাভ ইউ ফরেভার' কোনো বৃহৎ প্লট হোল এবং অনুত্তরিত প্রশ্ন সম্মিলিত পূর্ণ জগাখিচুড়িতে পরিণত হয়নি। 

যেভাবে রিড, ভোট এবং মন্তব্য পাওয়া যেতে পারে- একটি গাইডDonde viven las historias. Descúbrelo ahora