ওয়াটপ্যাডকে অন্যান্য লেখালেখির ওয়েবসাইটের মধ্যে অন্যতম করে, এমন একটি জিনিস হলো কমিউনিটি। এটি পাঠক ও লেখক দ্বারা গঠিত, যারা সবাই একে অপরকে ফিডব্যাক ও উৎসাহ দিয়ে সমর্থন করে যাচ্ছে। এই সমাজকে খুঁজে পাওয়া যেতে পারে ব্যবহারকারীদের প্রোফাইলে কথা বলার মাধ্যমে (ব্যক্তিগতভাবে কিংবা প্রকাশ্যে) এবং বিশেষ করে গল্পের মাধ্যমে (মন্তব্য, লেখকের নোট ও উৎসর্গ দ্বারা)।
লেখক, বিশেষ করে নতুন লেখকদের যেন সবাই খুঁজে পায় সেক্ষেত্রে সাহায্য প্রদানে কমিউনিটি বিপুল ক্ষমতা রাখে। দুর্ভাগ্যবশত, অনেক নতুন লেখকই এটা জানে না যে ওয়াটপ্যাডে একটি কমিউনিটি রয়েছে। তারা তাদের গল্পগুলো প্রকাশ করে কিন্তু কারও সঙ্গে যোগাযোগ স্থাপন করে না এবং পাঠকরা তাদের খুঁজে পাচ্ছে না বলে ব্যথিত হয়।
তুমি যদি সম্পদটি ব্যবহারে আগ্রহী হও, এটি বিভিন্ন পন্থায় তোমার ওয়াটপ্যাড অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে পারে। এর মধ্যে কিছুকে আমি তালিকাভুক্ত করেছি, যেমন কি করে পাঠকদের সঙ্গে যোগাযোগ স্থাপনের ফলে তুমি আরও ফিডব্যাক পেতে পারো, তবে এর আরও সুবিধাও রয়েছে।
এক- বন্ধুত্ব!
আমি ও ওয়াটপ্যাডে আমার জানা প্রায় সকলেই অন্য ওয়াটপ্যাডারদের সঙ্গে অন্তত একটি এবং হয়তো একাধিক গভীর বন্ধুত্বের দিকে ইঙ্গিত করতে পারবে। হোক সেটি কোনো পাঠকের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগ অথবা এমন কোনো লেখক যার লেখা তুমি পড়তে শুরু করেছো, তারা তোমার প্রিয় বন্ধু হয়ে উঠতে পারে।
ওয়াটপ্যাডে বন্ধু থাকাটা জরুরি। যখন তোমার মন খারাপ থাকবে তখন অনুপ্রেরণা নিয়ে তারা তোমার পাশে থাকবে, তোমার সফলতায় তোমাকে অভিনন্দন জানাবে এবং পরামর্শদাতা হয়ে উঠবে যখনই তোমার তা প্রয়োজন হবে। আমি এমন অনেককে বলতে শুনেছি যে ওয়াটপ্যাডে পরিচয় হয়েছে এমন কারো জন্য তাদের জীবন পাল্টে গেছে আরো ভালো কিছুতে।
দুই- জ্ঞান!
ওয়াটপ্যাড সম্পর্কে জানার অনেক কিছু রয়েছে আর নতুন লেখকদের কাছে এটি অপরিচিত কারও বাড়ির অন্ধকার ঘরে চলার মতো বোধ হয়ে থাকে। আমার কাছে বিষয়টি এমনই ছিল যতদিন না পর্যন্ত আমি ক্লাবের সন্ধান পাই। সেখানে আমি প্রচুর লেখককে খুঁজে পাই যারা আমার প্রশ্নগুলোর উত্তর ও পরামর্শ দেয়ার জন্য অত্যন্ত আগ্রহী ছিল। তাদের আন্তরিক সহযোগিতার জন্য আমি সত্যিই কৃতজ্ঞ এবং যখনই আমি আরও নতুন কাউকে দেখতাম যার সহায়তা প্রয়োজন, তাকে সাহায্য করতে আমি নির্দ্বিধায় এগিয়ে আসতাম।
YOU ARE READING
যেভাবে রিড, ভোট এবং মন্তব্য পাওয়া যেতে পারে- একটি গাইড
Random(This is the Bengali version of 'How To Get Reads, Votes and Comments - A Guide' by Katherine A. Ganzel. The summary has been shortened due to character support issues.) কিভাবে আমি বেশি রিড, ভোট এবং মন্তব্য পেতে পারি? তুমি যদি নিজেকে এই প্রশ্নটি কর...