সেই ছোট্ট বেলা থেকেই বড় সখ ছিল প্রেম করবো, ক্লাসের সব ছেলেদের দিকে ঘুরে ঘুরে তাকাতাম যাতে কাউকে মনে ধরে যায় আর আমি চুটিয়ে প্রেম করি কিন্তু আমার হয়েছিল পোড়া কপাল কাউকে মনে ধরা তো দূরের কথা কাউকে দেখে ছোট্ট একটা হাসিও দিতে ইচ্ছে করতো না। এটা নয় যে কোনো ছেলে আমাকে ভালোবাসতো না, একটা ছেলে ছিল যে আমাকে প্রচুর ভালোবাসতো। তাই মনে মনে ঠিক করেছিলাম যদি কেউ না জোটে তবে শেষমেশ একেই বিয়ে করব। কিন্তু এর মধ্যেও একটা বড়ো মাপের কিন্তু দেখা দিল, বিয়ে তো আর বন্ধুত্বের মতো সাধারণ একটা শব্দ নয় , বিয়ের পরবর্তী রাত গুলোর কথা মনে করলেই তখনই রাতের ঘুমটা হারাম হয়ে যেত । কেন এমন অনুভূতি আসে কারণটা তখনও অজানাই ছিল।
তাই বাধ্য হয়েই ভেবেছিলাম প্রেম তো আমি করবই তবে বিয়ে থেকে দূরে থাকব, কিন্তু এর মধ্যেও আবারও একটা কিন্তু দেখা দিতে লাগলো ---- সে যদি কিস করতে আসে তবে কি হবে !!??----- না না থাক বাপু ওইসব প্রেমট্রেম করে আর কাজ নেই।
কিস !! কিস করা তো দূরে থাক আমি ওকে আমার কাছাকাছি ঘেঁষতেই দিতে পারিনা।
তবে কি আর আমি প্রেম করতে পারব না!??ভালোবাসা নামক বস্তুটি আসলে যে কি এটা তখনও অজানাই ছিল। শ্রেয়ায় এসে ওই অদৃশ্য মায়াজালের বন্ধনে আমাকে বেঁধে আমার নিজের সাথে নিজের পরিচয়টা নতুন করে করিয়েছিল।
ছোট্ট বেলা থেকেই আমাদের ধারণা তৈরি করা হয় প্রেম ভালোবাসা হচ্ছে শুধুমাত্র একটা ছেলে আর একটা মেয়ের মধ্যেকার ব্যপার। এর পরেও যে ভালোবাসার আরও এক বৃহৎ জগৎ আছে সে সম্পর্কে ধারণা দেওয়াটাকে এই সমাজ কোনো দরকারি বস্তু বলে মনে করেনা। কিন্তু কে বোঝাবে এদের ভালোবাসা যে এইসব লিঙ্গ গৌত্র শরীরের মধ্যে আবদ্ধ না থেকে একটা মন একটা সম আত্মাকে খুঁজে বেড়ায। তাই সে ততদিন পর্যন্ত অতৃপ্তই থাকে যতদিন না সে তার সমআত্মাকে খুঁজে পায়।*********
শ্রেয়া হ্যাঁ শ্রেয়ায় আমার সমস্ত ভালোবাসার রং রূপ। ও ছাড়া এখনও আমি কারো কথাই ভাবতে পারিনা। কিন্তু এটা কি করলো ও আমার সাথে , আমার সমস্ত স্বপ্ন প্রেম বুক ভরা ভালোবাসাকে এক ঝটকায় পথের ধূলোয় মিলিয়ে দিল, একবারের ত্বরেও ও এটা মনে করেনি যাকে আমি এতোদিন ধরে নিজের আত্মার সঙ্গে মিলিয়ে রেখেছি তার দেওয়া সাধারণ আঘাতটাও আমাকে কতটা কষ্ট দেয় আর তার দেওয়া এতো বড় একটা ধোঁকা সহ্য করব কি করে??
আমি তো মরে যেতেই বসেছিলাম কিন্তু মরিনি তবে আমার ভেতরের সমস্ত সুখ-দুঃখ, প্রেম-ভালোবাসা, ব্যথা-বেদনা একধাক্কায় মারা গেছে। এখন আমি লুকিয়ে বেড়ায় ভালোবাসা থেকে। প্রেম করার সব সখটা আজ আমার মিটে গেছে। আর আজ ওখানে না আছে কোন সুখ দুঃখ ব্যাথা বেদনা না আছে কোন আসা আকাঙ্ক্ষা না আছে কোন উদ্দেশ্য শুধু পড়ে আছে ধূ ধূ মরুভূমি, শশান আর কঙ্কাল।**********
মাঝে মাঝে হাসিও পাই ওই প্রেম করার স্বপ্নের কথাটা মনে পড়লে। একটা সময় ছিল যখন প্রেম করবো করবো বলে দিনরাত স্বপ্ন দেখতাম আর আজ কেউ প্রোপোজ করলে তার থেকে দূরে থাকতে ইচ্ছে হয়, নয়লে কি আর ঋতুকে বারবার ওভাবে ফিরিয়ে দিই। সে বলে আমার জন্য সে তার জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে রাজি আছে, ওর ভালোবাসার কাছে নাকি আমাকে একদিন হার মানতেই হবে। বড্ড ভয় হয় মেয়েটাকে কারণ সেও লেসবিয়ান না তবুও নাকি আমাকে ভালবাসে, শ্রেয়াও লেসবিয়ান ছিল না তবুও নাকি ওর আমাকে দেখলে হার্টবিট বেড়ে যেত।
ঘর পোড়া গরু সিঁদুরে মেঘ দেখলেই ডরাই একবার ভূল করেছি বারবার একই ভুল করতে ভয় পায়। একবার নিজেকে সামলিয়েছি বারবার কি সামলানো সম্ভব ??চলবে -----