ছোট একটা রাজ্য নিয়ে থাকতো রাজা ভুবেশ্বর আর রাণী মহর্শ্রী। সুখেই কাটছিলো তাদের জীবন। একদিন তাদের সুখের রাজ্যে আরো সুখ নিয়ে আগমন হয় এক কন্যা শিশুর, নাম তার কবিতা। রাজকন্যা কবিতা।
আরো কয়েক বছর পরে জন্ম নেয় এক পুত্র সন্তান, কাব্য। সংসার সুখেরই ছিল তাদের কিন্তু হঠাৎই যেন নজর লাগলো কারো এই সুখের সংসারে। তাদের এই ছোট্ট রাজ্যে ভর করলো এক কালো মেঘ যা কিছুতেই কাটছিল না।
রাজ্যের যত সমস্যায় রাজা তো মহা চিন্তায়। এর মাঝে আবার শুরু হলো রাজা রাণীর মধ্যে দন্ধ। কবিতা আর কাব্য যেন আর সইতে পারছিলো না। তাদের যে গুরু ছিলেন তিনিও বিরক্ত কবিতার উপর কারণ বাবা-মায়ের দুঃখ দেখে কবিতার পড়াশোনায় মনোযোগ কমে গিয়েছিলো। এভাবেই চলে গেলো আরো অনেক বছর। কবিতার অবস্থা খুবই খারাপ, কোন কিছুতে তার মন বসে না। সবসময় তার একা একা লাগে, তার তেমন কোন বন্ধুও নেই যার সাথে সে মনের সুখ দুঃখ ভাগাভাগি করতে পারে। তাই সে দিনে দিনে আরো উদাস হয়ে পরে।
একদিন কবিতা জানতে পারলো যে তাদের রাজ্যের বাইরে কয়েকদিন হলো একটা নতুন ডাকঘর বসেছে। সেখানে একটা অংশ আছে নাম "টেলিগ্রাম" যেখানে যে কেউ এসে তাদের চিঠি দিয়ে যেতে পারে পরিচয় গোপন রেখে এবং অন্য কেউ একজন সেই অনেকগুলো চিঠির মধ্যে থেকে যেই চিঠিটা প্রথম হাতে নিবে সেটা সে নিয়ে যাবে এবং সেই চিঠির মালিকের সাথে তার বন্ধুত্ত্ব শুরু হয়ে যাবে। পরিচয় গোপন রেখে দুজন দুজনের সাথে কথা বলে যাবে, বন্ধু হবে আর তাদের দুজনের চিঠি অন্য কেউ পড়তে পারবে না তারা দুজন ছাড়া।
কবিতার মাথায় একটা বুদ্ধি খেলে গেলো। সে অনেকগুলো চিঠি লিখে টেলিগ্রামে পাঠিয়ে দিলো মন্ত্রিকে দিয়ে আর অপেক্ষায় থাকলো কখন ফিরতি চিঠি আসবে। প্রায় অনেক দিন পরে কয়েকটা চিঠি আসলো আর কবিতা খুব আগ্রহের সাথে প্রত্যেকটা চিঠি পড়লো। একটা চিঠিও তার পছন্দের মত ছিলো না। কয়েক সপ্তাহ পরে একটা চিঠি আসলো যেটা তার খুব ভালো লেগেছিল।
সেই ছেলেটির সাথে কবিতার নিয়মিত কথা হতে থাকলো চিঠির মাধ্যমে। অনেক দূর এগিয়ে গিয়েছিল তারা। ছেলেটি ছিল আরেক রাজ্যের রাজপুত্র, নাম তার রাজা। রাণী বিহীন একজন রাজা ছিল সে। কবিতাতো নিজেকে সেই রাজ্যের রাণী ধরেই নিয়েছিল। তাদের সম্পর্ক বহুদূর চলে গেল কিন্তু যা হবার নয় তাই হলো একদিন ভর সন্ধ্যায়।
BẠN ĐANG ĐỌC
স্বপ্নপুরী (Completed)
Truyện Ngắn- সিনথিয়া, ভালোবাসি তাই ছেড়ে দিলাম, যদি জেদ হতো তাহলে ঠিকই যে করেই হোক নিজের করে নিতাম। ... - সাগরকে বিয়ের কথা বলায় সাগর রাজী হয় কিন্তু তাকে আগে একটা চাকরি পেতে হবে তারপরই সে বিয়ে করতে পারবে। তার আগে নয় আর নামিরার পড়াশোনাও শেষ হতে হবে। তাই সেদিন সে...