কিছু ভালোবাসা

422 30 26
                                    

অতি মনোযোগ সহকারে মোবাইল টিপছিল ফয়সাল। রুমে নক করা ছাড়াই তার মা ঢুকে পড়ল। বিরক্ত হলেও কিছু বলল না সে। মোবাইলেই গুতোগুতি করছে।

ফয়সালের মা মিসেস জামান কিছুক্ষণ ছেলের দিকে তাকিয়ে রইলেন। এত বড় হয়েছে ছেলে তবু ছেলেমানুষি কমে না। গায়ের শার্ট টাও উলটো করে পরেছে। মনে মনে হাসলেন মিসেস জামান। এরপর একটু গলা দিয়ে আওয়াজ করলেন ছেলের দৃষ্টি আকর্ষণ এর জন্য।

ফয়সাল তাকাল মায়ের দিকে। স্পষ্ট বিরক্তির ছাপ।
- কিছু বলবে, মা?
- বলে আর কি হবে, তুই তো আমার কথা শুনিস ই না।
- মা, যা বলবে, সোজাসুজি বলো। বিরক্ত করবে না। গেম খেলছি।
- বাবা, তুই তো বড় হয়েছিস। আর কত দিন এভাবে থাকবি?

ফয়সাল সরু চোখে তাকাল মায়ের দিকে।

- মা, তোমার কথার মানে কি?
- তুই একটা বিয়ে কর।

ফয়সাল যেনো আকাশ থেকে পড়ল। মাত্র সে পড়াললেখা শেষ করেছে। বেশি ভালো স্টুডেন্ট দেখে কয়েকটা চাকরির অফার ও পেয়েছে। কিন্তু ফয়সাল চায় আরো পড়বে।

- মা!! আমি এখনো অনেক ছোট!
- কিসের ছোট? এই বয়সে ছেলেরা বিয়ে করে না? আমারো তো কিছু শখ, আল্লাদ আছে।
- মা তোমার এমন কি শখ আছে যা আমি পূরণ করতে পারব না? বউ ই কেন লাগবে?
- অতসব তুই বুঝবিনা। যা বলেছি মাথায় রাখ। আর তোর নিজের কোনো পছন্দ থাকলে বলিস।

এই কথা বলে মিসেস জামান চলে গেলেন। ফয়সাল চিন্তায় পড়ে গেল। তার মা যা বলেন তা করেই ছাড়েন। খোদা জানে কোন বিপদের মুখে পড়তে যাচ্ছে ফয়সাল।
এসব ভাবতে ভাবতে দুপুর পার হয়ে গেলো।

বিপদ? নাকি অন্য কিছু? হয়ত ভালো? দেখা যাক।

ভাত খেয়ে একটু গড়িয়ে নিচ্ছে ফয়সাল। এমন সময় মিসেস জামান আবার আসলেন ছেলের রুমে। একটা নতুন সাদা রঙের ফতুয়া ছেলের টেবিলে রাখতে রাখতে শান্ত গলায় বললেন, রেডি হয়ে নে। মেয়ে দেখতে যাব একটু পর।

ফয়সাল কিছুক্ষণ বুঝতেই পারল না কি হলো। সে অবাক হয়ে তাকিয়ে রইল। তার মা যে এমন কিছু করবে সে ভাবতেই পারেনি। মিসেস জামান ফয়সালের অবস্থা দেখে বললেন,
- দেখ ফয়সাল। আমার দিকে এভাবে তাকিয়ে লাভ নেই। তোর বাবাই ঠিক করেছেন। তার কলিগের মেয়ে। আর আমরা তো শুধু দেখতেই যাব। তাই না? তোর পছন্দ হলে তবেই না বিয়ে হবে। দেখতে তো আপত্তি নেই।
- মা তুমি জানো যে আমি এখন বিয়ে করতে চাই না।
- আরে বাবা তোকে বিয়ে করলে কে বলল। মেয়ে দেখলেই বিয়ে করতে হবে কথা নেই।
- না মা, তবুও। আমি মেয়ে ও দেখব না।
- কেনো? তোর পছন্দের কেউ আছে নাকি?
- না, নেই। কিন্তু আমি...
- কোনো কিন্তু নেই। তোর বাবার ইচ্ছে হয়েছে। বাবার মন রাখার জন্যই দরকার হলে রেডি হয়ে নে।

ছোট গল্পসমূহWhere stories live. Discover now