কিছু স্মৃতি

206 18 13
                                    

মনটা ভালো নেই আজ ফয়সালের। ঘুরে ফিরে তার কথাই বারবার মনে পড়ছে। এখনো মনে আছে কিভাবে ওরা দুজন মিলে এরকম কাঠফাটা রোদে আইসক্রিম খেতে বের হতো। কিভাবে ওরা বৃষ্টির দিনে একই ছাতার নিচে হাঁটত। সবই তো আজ শুধুই স্মৃতি। ফয়সাল তো চেয়েও কিছু করতে পারল না। অতটুকু বয়সে কী ই বা করতে পারত সে?

নীলা। মেয়েটির নাম ছিল নীলা। চোখগুলোতে যেন রাজ্যের মায়া ভরা ছিল! একবার তাকালে আর নজর ফেরানোই যায় না। ঘন কালো চুল কোমর পর্যন্ত লম্বা। সবমিলিয়ে অসম্ভব সুন্দরী ছিল নীলা।

ফয়সালরা তখন মাত্র কলেজে উঠেছে। কলেজেই নীলার সাথে পরিচয় ঘটে। সব ছেলেই তখন নীলার জন্য পাগল ছিল। কিন্তু নীলার মাথায় পড়ালেখা ছাড়া আর কিছুই ঘোরে না। কোনো ছেলেকেই তাই বিশেষ পাত্তা দিত না সে।

সব ছেলেরাই কখনো না কখনো নীলার সাথে মেশার চেষ্টা করেছিল। ব্যতিক্রম ছিল আমাদের ফয়সাল। এমন না যে তার নীলার প্রতি আগ্রহ ছিল না। কিন্তু সব ছেলেদের প্রতি একই আচরণ দেখে ফয়সাল কখনো নীলার কাছে নিজ থেকে যায়নি। দূর থেকেই একটু-আধটু দেখত।

এভাবেই দিন যাচ্ছিল। কলেজের কয়েক মাস ইতিমধ্যে পার হয়ে গিয়েছে। হঠাৎ একদিন ঘটনাটা ঘটল।

নীলা রিকশা করে কলেজে আসছিল। সেদিন এমনিও দেরি হয়ে গিয়েছে। ভাড়া দিতে গিয়ে দেখে টাকার ব্যাগটা আনতে সে ভুলেই গিয়েছে। কাঁধ থেকে কলেজের ব্যাগটা নামিয়ে প্রতিটা চেইন খুলে খুলে দেখল। নাহ! আজকে যে সে ফেঁসে গিয়েছে। ততক্ষণে রিকশাওয়ালাও কিছু আঁচ করতে পেরেছিল। তাই তিনি মুখ দিয়ে বিরক্ত হওয়ার আওয়াজ করলেন। নীলা খুব বিব্রত অবস্থায় পড়ল। ঠিক তখনই নীলা দেখল ফয়সাল দৌড়িয়ে দৌড়িয়ে কলেজ গেটের দিকে ছুটে আসছে। নীলা ডাকল, "ফয়সাল! ফয়সাল!"

ফয়সাল থমকে দাঁড়াল। ঘুরে তাকিয়ে দেখন নীলা হাত নেড়ে নেড়ে তাকে ডাকছে। 'আরেহ! আমি কি স্বপ্ন দেখছি নাকি? এই রূপসী আমাকে কেন ডাকে?' এসব ভাবতে ভাবতে নীলার দিকে এগিয়ে আসল ফয়সাল।

-আমাকে ডেকেছ?
-হ্যাঁ। ফয়সাল তুমি আমাকে ৩০ টাকা ধার দিতে পারবে? আসলে হয়েছি কি আমি টাকা আনতে ভুলে গিয়েছি আমি।

ছোট গল্পসমূহWhere stories live. Discover now