‌‌‌‌‌২০. ওমেগার মুখোমুখি

154 33 9
                                    

বিশাল হলঘরের ভিতরে সারি সারি কাঁচের বোতল সাজানো হচ্ছে, যেখানে মগজগুলি ডুবিয়ে রাখা হবে। টেবিলের উপরে ধারালো ইলেকট্রিক কিরিচ, বাইপোলার ফোরসেফস, নিউরোসার্জিকাল ইন্সট্রুমেন্টস, ক্লিপস, নিউরো-এন্ডোস্কপি, ক্রেনিয়াল ফিক্সেশন আরো কত কি!

কিন্তু আদৌ হয়তো এতো কিছুর প্রয়োজন নেই!
মানুষকে বাঁচিয়ে রাখতে অনেক কিছুর প্রয়োজন হয়। একজন মানুষকে মেরে ফেলে তার মগজ কেড়ে নিতে খুব বেশি কিছুর প্রয়োজন হয়তো নেই। তবু যতটুকু সম্ভব ব্যবস্থা করেছে মোকতার, কি কারণে কে জানে! হয়তো যাতে আবীরের এ আত্মত্যাগ এর যথাযথ সম্মান দেওয়া যায়, হয়তো যেন তার মগজে এতোটুকু আঁচড় না লাগে! হয়তো তার বন্ধুটির মৃত শরীরটি অক্ষত রেখে মাটির নীচে শুইয়ে দিতে পারে।

কিন্তু তাদের জন্য অপেক্ষা করছিলো সম্পূর্ণ ভিন্ন কিছু একটা, একদম ভিন্ন কিছু!

হঠাৎ মোকাতার ফিরে এলো রুমে। সে পাশের রুমে ঘন্টা খানিক রেস্ট করার কথা।

আবীর উদাস হয়ে জানালা দিকে তাকিয়ে আছে। মোকতার তার দিকে এগিয়ে যায়।
" আবীর? "

আবীর দীর্ঘশ্বাস ছাড়ে...
" বল? "

" যখন একজন মানুষ গেম খেলতে খেলতে কোনো স্টেজে এসে হেরে যায়, এবং একই জায়গা থেকে বারবার সেই গেম খেলার সুযোগ পায়, তখন ঐ স্টেজ পার না করা পর্যন্ত তাকে কিছুতেই থামানো যায়না। "

"হয়তো। তবে, আমরা সেই স্টেজে লুপ হোল তৈরি করে দেবো। যাতে তার অতি প্রাকৃত সিস্টেম সময়ের চক্রপাকে পড়ে ক্রাশ করে ফেলে!"

মোকতার দাঁত চিড়বিড় করতে করতে জবাব দেয়,

" পৃথিবীর কোনো লুপ হোল তার সিস্টেম ক্রাশ করতে পারবেনা। ওমেগা একই জায়গা থেকে বারবার রিওয়াইন্ড করে ভিন্ন ভিন্ন প্রক্রিয়ায় খেলতে থাকবে। হেরে গেলে কয়েক সেকেন্ড পিছনে গিয়ে পুনরায় নতুন করে শুরু করতে পারবে। একবার নয়, দুইবার নয়, হাজারবার নয়, লক্ষ লক্ষবার সে তা করতে পারবে। তোর কি ধারণা তাকে হারানো এতোই সোজা?"

" সোজা হয়তো নয় তবে অসম্ভবও নয়! আমাদের শুধু একবার সময় প্রয়োজন। শুধু একবারই যথেষ্ট। দ্বিতীয় সুযোগ সে আর কখনো পাবেনা। "

আবিরের ডায়েরি তেপান্তরের বালুকায় [completed]Opowieści tętniące życiem. Odkryj je teraz