গল্পঃ রাতুলের অন্য জীবন

136 5 0
                                    

প্রতিবার একই কাজ করে রাতুল । প্রতিবার নিজেকে বোঝায় যে এইবারই শেষ । পরের বার থেকে আর এমন কাজ করবে না কিন্তু যখনই ঢাকাতে আসে তখনই এই একটা কাজ সে করে । এই যে গত সাড়ে তিন ঘন্টা ধরে সে এই দোকানটার সামনে বসে অপেক্ষা করছে । কেন করছে? এমন একজনকে একবার দেখার জন্য অপেক্ষা করছে যে কোন দিন তাকে ভাল বাসে নি । কিন্তু সে তো ঠিকই ভেসেছিলো । এখনও কি বাসে?

যদি এটাকে ভালবাসা না বলে তাহলে কোনটাকে বলে রাতুলের জানা নেই । ভালোবাসা বড় অদ্ভুত একটা ব্যাপার । কোন সুত্র আর কোন ব্যাখ্যাতে এটাকে ব্যাখ্যা করা যায় না । কোনদিন করা যাবেও না । রাতুল একবারে বারান্দাটার দিকে তাকিয়ে রইলো । বিকেল হয়ে এসেছ । এই সময়ে রিমি বারান্দায় বেরিয়ে আছে । দুরে কোন কিছুর দিকে তাকিয়ে থাকে উদাস হয়ে । রিমি কে এক নজর দেখার জন্যই রাতুল এতো সময় ধরে অপেক্ষা করছে । একবার দেখা হলে আবার চলে যাবে । আজকে ঢাকার কাজ তার শেষ । যদিও তার খুব বেশি তাড়া নেই । বাসায় যে আজকেই ফিরতে হবে সেটাও খুব বেশি জরূরি না । কেউ তার জন্য অপেক্ষা করে নেই । অপেক্ষা তো সে করে চলেছে । কিন্তু জানে যে এই অপেক্ষার কোন শেষ নেই । সে যাকে চায় যাকে ভালোবাসে সে কোন দিন তার হবার নয় ।

বিকেলে পেরিয়ে সন্ধ্যা হয়ে গেল । রিমি আজকে আর বারান্দায় এল না । রিমির কি শরীর খারাপ?

নাকি সে স্বামীর সাথে অন্য কোথাও গেছে ?

মন খারাপ নিয়ে রাতুল রাস্তা দিয়ে হাটতে লাগলো । ঢাকার এই এলাকাটা একটু নির্জন । অন্য সব এলাকার মত এতো বাড়িঘর নেই এতো কোলাহল নেই । রাতুল আপন মনে হাটতে লাগলো । মনে মনে ঠিক করলো আজকে আর রাজশাহীতে ফিরবে না । কালকে আবারও আসবে । রিমিকে এক নজর তার দেখতেই হবে । না দেখলে মনে শান্তি আসবে না ।

হাটতে হাটতে হঠাৎ রাতুলের খেয়াল হল ও খুবই নির্জন একটা জায়গাতে চলে এসেছে । তার উপরে আবার রাত হয়ে যাচ্ছে । জায়গাটা ভাল কিনা কে জানে ! সাথে বেশ কিছু টাকা রয়েছে । ছিনতান হয়ে গেলে বিপদ হবে । ব্যবসার টাকা ।

দ্রুত পায়ে আবার ফিরতি পথ ধরলো । ফোন বের করে একটা উবার খোজ করতে লাগলো । তখনই খেয়াল করলো একটা মানুষ ওর দিকে এগিকে আসছে । একটু ভয় পেল ও । এখন দ্রুত হাটতে হবে । আর সাথে সাথে একটা মার মুখী ভঙ্গি করলো । আকারে আয়তনে লোকটা ওর মত । যদি লোকটা একা হয় তাহলে বিনা যুদ্ধে কিছু নিতে দিবে না সে । একটা ফাইট তো দিবেই । তবে সাথে যদি আরও মানুষ থেকে থাকে আশে পাশে তাহলে অবশ্য ওর কিছু করার থাকবে না ।

সায়েন্স ফিকশন সমগ্রWhere stories live. Discover now