বাংলা গদ্য সাহিত্যের উদ্ভব ও বিকাশ

0 0 0
                                    

|| উইলিয়াম কেরি ||
উইলিয়াম কেরি ভারতের বহু ভাষায় অগাধ পাণ্ডিত্য অর্জন করেছিলেন, বাংলা বিচিত্র ধরনের গ্রন্থ রচনায় তাঁর কৃতিত্ব অপরিসীম। বাংলা গদ্যের েেক্ষ তাঁর অবদানও বিশেষভাবে উল্লেখযোগ্য। তিনি সুশৃঙ্খল গদ্যের পথিকৃতর -- বিদেশীর ব্যবহারের ও শিক্ষার উপযোগী করে ১৮০১ খ্রিস্টো কথোপকথনা গ্রন্থটি শ্রীরামপুর মিশন প্রেস থেকে প্রকাশ করেন। গ্রন্থে গৃহী কথোপকথনগুলি সে আমলের কলকাতা শ্রীরামপুর অঞ্চলের সকল ডে স্ত্রীপুরুষের দৈনন্দিন জীবনযাত্রা, সামাজিক রীতিনীতি, ধর্ম ও আচারব্যবস্থা নিয়ে রচিত।
তিনি তার অধীনস্থ দুজন পণ্ডিত এবং ছয় জন সহকারী পন্ডিতের সহযোগিতায় বাংল গদ্যে কলেজের পাঠোপযোগী পুস্তক রচনায় আত্মনিয়োগ করেন। তাদের প্রচেষ্টা ফলাফল দিয়েই বাংলা গদ্যের অনুশীলনে ফোর্ট উইলিয়াম কলেজের ভূমিকা নিরূপ করা হয়।

এই গ্রন্থে চাকর ভাড়াকরণ, সাহেবের হুকুম, সাহেব ও মুনশীর পরা ভোজনের কথা যাত্রা, পরিচয়, ভূমির কথা মহাজন আসামি বা করার হুকুম, ভদ্রলোকে ভদ্রলোকে কথাবার্তা, প্রাচীনে প্রাচীনে কথাব--- সুপারিশ, মজুরের কথাবার্তা, খাতক মহাজনি ঘটকালি, হাটের বি স্ত্রীলোকের হার্ট করা, জেলেদের কথাবার্তা, ভিক্ষুকের কথা, কার চেষ্টার কথা কোন্দল বা ঝগড়া, স্ত্রীলোকে স্ত্রীলোকে কথাবার্তা, "মা কন্দনা জমিদার রায়তের কথা ইত্যাদি বিষয়াবলম্বনে কথোপর রচিত হয়েছে। উইলিয়াম কেরি সহজ ও বাস্তব ভঙ্গিতে বক্তব্য পরিবেশন করেছেন। গ্রন্থের কোথাও অবিমিশ্র সাধু আবার কোথাও কথা ভাষাশ্রিত রচনারীতি স্থান পেয়েছে। বাংলা ভাষার কথারীতির প্রথম নিদর্শন।

বাংলা সাহিত্যের ইতিহাস -০২Where stories live. Discover now