বাংলা গদ্য সাহিত্যের উদ্ভব ও বিকাশ

0 0 0
                                    

|| • ফোর্ট উইলিয়াম কলেজ ১৮০০ ||

বাংলাদেশে কর্মরত ইস্ট ইন্ডিয়া কোম্পানির ইংরেজ কর্মচারীদের দেশীয় শিক্ষাদানের জন্য তৎকালীন ইংরেজ শাসিত ভারতের গভর্নর জেনারেল লর্ড ওয়েলে কর্তৃক ১৮০০ খ্রিস্টাব্দে কলকাতার ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠিত হয় ৪ঠা কলেজের প্রতিষ্ঠা দিবস হলেও ২৪শে নভেম্বর থেকে কলেজের কাজ শুরু হয়ে ওয়েলেসলি অনুভব করেছিলেন যে কোম্পানির দায়িত্বপূর্ণ কাজের ভার নিয়ে বি থেকে যারা আসে, তারা অধিকাংশ চৌদ্দ থেকে আঠার বৎসরের নাবালক, স্বপ্ন তাদের শিক্ষা সম্পূর্ণ হয় নি এ দেশেও তার কোন ব্যবস্থা ছিল না। দেশীয় ভাষা। দিয়ে এই সিবিলিয়ানদের উপযুক্ত করে তোলার জন্যই ফোর্ট উইলিয়াম কলে প্রতিষ্ঠা। এই কলেজে ১৮০১ খ্রিস্টাব্দে বাংলা বিভাগ প্রবর্তিত হলে অধ্যক্ষ হিসেবে। আসেন শ্রীরামপুর মিশনের পাদ্রি  এবং বাইবেলের অনুবাদক বাংলায় অভিজ্ঞ উইলিয়াম কেরি।

তিনি তার অধীনস্থ দুজন পণ্ডিত ও ছয়জন  সহকারী পণ্ডিতের সহযোগিতা বাংলা গদ্যে কলেজের পাঠোপযোগী পুস্তক  রচনায় আত্মনিয়োগ করেন। তাদের প্রচেষ্টার ফলাফল দিয়েই বাংলা গদ্যের  অনুশীলনে ফোর্ট উইলিয়াম কলেজের  ভূমিকা নিরূপণ করা হয়।
ফোর্ট উইলিয়াম এর পরে ১৮০১ থেকে ১৮১৫ পর্যন্ত ৮ জন লেখক ১৩ খানি বাংলা পুস্তক লিখেছিলেন।
কেরী রচিত - (১) কথপোকথন (১৮০১),
(২) ইতিহাসমালা (১৮১২)।
রামরাম বসু রচিত -(৩) রাজা প্রতাপাদিত্য চরিত্র (১৮০১),(০৪) লিপি মালা (১৮০২) গোলোকনাথ শর্মা রচিত (৫) হিতোপদেশ(১৮০২),
মৃত্যু বিদ্যালঙ্কার  (৬) বত্রিশ সিংহাসন (১৮০২), (৭) হিতোপদেশ (১৮০৮) (৮) রাজাবলি(১৮০৮)
(৯) প্রবোধচন্দ্রিকা (১৮৩৩),

তারিণীচরণ মিত্রে রচিত (১০)ওরিয়েন্টাল ফেবুলিষ্ট (১৮০৩), রাজীবলোচন মুখোপাধ্যায় রচিত (১১) মহারাজ কৃষ্ণচরিত্র রায়সা চরিত্রং (১৮০৫),
চণ্ডীচরণ মুনশী রচিত (১২) তোতা ইতিহাস (১৮০৫)। হরপ্রসাদ রায় রচিত- (১৩)পুরুষ পরীক্ষা (১৮১৫)।

বাংলা সাহিত্যের ইতিহাস -০২Donde viven las historias. Descúbrelo ahora