দেখতে দেখতে পরীক্ষা চলে এলো। রায়াদের বার্ষিক আর অনিকদের বৃত্তি পরীক্ষার জন্য নির্বাচনি পরীক্ষা শুরু হয়ে গেল। পরীক্ষার প্রথমদিন রায়ার জন্য চমকপ্রদ এক ঘটনা অপেক্ষা করছিল। পরীক্ষার হলে যেয়ে সে দেখল তার সিট পড়েছে সাজিদ ভাইয়ের পাশে। পরীক্ষা দেয়ার জন্য সে বসে পড়লো তার সিটে। প্রথমদিন তাদের মধ্যে কোনো কথাই হলো না। এমনিতেও রায়া অনেক চুপচাপ, তবে সাজিদ অনেক হাসিখুশি একটা ছেলে। সে খুব বন্ধুসুলভও বটে। তন্বী আর শ্রীমার সাথে তার পরিচয় আছে আগে থেকেই বোঝা গেল। তারা পরীক্ষার মধ্যে কখনও কখনও সাজিদকে প্রশ্নের উত্তর জিজ্ঞেস করছিল। সাজিদও তাদের প্রশ্নগুলোর উত্তর বলে দিচ্ছিল নির্ভুল ভাবে।
পরীক্ষার ৩য় দিন প্রথম সাজিদ রায়ার সাথে কথা বললো। সাজিদ খুব সহজভাবেই জিজ্ঞেস করলো, "আজ তোমাদের কি পরীক্ষা?"
রায়া- ইংরেজি প্রথম পত্র।
সাজিদ- সহজ পরীক্ষা। আমরা তো এক দেড় ঘণ্টায় পরীক্ষা শেষ করে বেড়িয়ে যেতাম।
রায়া- জ্বি।
সাজিদ- তোমার পছন্দের বিষয় কি?
রায়া- বাংলা। বিশেষ করে গল্পগুলো পড়তে ভালো লাগে।
সাজিদ- বাংলার গল্পগুলো ভালো কিন্তু সৃজনশীল প্রশ্ন লিখতে একদম ঘৃনা করি। আর ব্যাকরণের কথা তো বাদই দিলাম।
রায়া- জ্বি।
সাজিদ- তুমি কি স্কুলে নতুন?
রায়া- জ্বি।
সাজিদ- হুম তাই তো বলি, আগেও তোমাদের সেকশনের সাথে সিট পড়েছিল কিন্তু তোমাকে দেখি নাই। এবারই প্রথম দেখলাম।
রায়া- ওহ, আপনাদের কি পরীক্ষা?
সাজিদ- আমাদের আজকে ম্যাথ পরীক্ষা। তুমি আমাকে 'তুমি' করে বলতে পারো, তোমাদের ব্যাচের সবাই ই আমাকে তুমি করে বলে।
রায়া- আচ্ছা।
সাজিদ আর কিছু বললো না, পরীক্ষা শুরুর ঘণ্টা বেজে উঠল। স্যার হলে প্রবেশ করে সবাইকে খাতা আর প্রশ্ন দিলেন। পরীক্ষা সময় মতোই শুরু হলো।ওরা নিজেদের মতো পরীক্ষা দিচ্ছে। রায়া একটা প্রশ্নের উত্তর পারছিল না। সে কাউকে জিজ্ঞেসও করছিল না। সাজিদ বিষয়টা খেয়াল করলো।
সাজিদ- ওখানে The বসবে। Article এর 10 no. এর answer।
রায়া- Thank You.
সাজিদ- আরেহ সমস্যা নাই, সিনিয়রই তো জুনিয়র দের পরীক্ষায় সাহায্য করবে।
KAMU SEDANG MEMBACA
পরিণতি
Fiksi Remajaভালোবাসার পরিণতি নিয়েই এই গল্প। যেখানে নিজের ভালোবাসার জন্য বারবার কাঁদতে হয়েছে রায়াকে। যাকে সে মন থেকে ভালোবেসেছিল সে তাকে ভালোবাসেনি। যার সাথে বিয়ে হয়েছিল তার সাথে সে সুখি থাকতে পারে নি। আর যে ভালো এক বন্ধুর মতো সারাজীবন তার পাশে ছিল সেও শেষ পর্যন...