পাজি কাক ও আমার মা

189 34 15
                                    

আমাদের বাড়িতে এক কাক প্রায় প্রতিদিনই আসতো চুরি করতে।

সে এতই ডেস্পারেট আর পারদর্শী যে, চূলোয় বসানো উত্তপ্ত ডেকচির ঢাকনা ফেলে দিয়ে ভিতর থেকে ঠোঁট দিয়ে খাবার নিয়ে যেত। বোঝো অবস্থা!

খাদ্য, অখাদ্য, আজারা এমন কোনো জিনিস নেই যা সে নেবেনা। তা তার দরকার থাকুক আর নাই থাকুক।

শুধু কি তাই?

ধরো,  আমাদের বাসা থেকে গায়ের সাবান উধাও গেছে। আমার মা তো বাসা হুলুস্থুল করে ফেলবে, সাবান গেলো কই!!! কে নিছে সাবান!!

ঠিক তখনই পাশের বিল্ডিং এর জানালার উপরের পশরা থেকে প্রচন্ড জোড়ে 'কা' 'কা' ডাক শোনা যাবে। আমরা সাথে সাথে বাহিরে এসে যখন তার দিকে তাকাবো..

.. সে তখন ঠোঁটে ঠোঁটে সাবান লাগিয়ে বিদ্রুপের দৃষ্টিতে আমাদের দিকে তাকিয়ে উদ্ভট সাউন্ড করতে করতে এমন ভাব নিয়ে তাকাবে...

যেন সে বলছে.. " হুম! আমিই সে! " 😎😎

এমনো পাজি হয় কাক!!! :D

[সেই কাকটাকে কিন্তু আমার মা একদিন ঠিকই ধরেছিলো।  জীবিত কাককে খালি হাতে কিভাবে ধরেছিল সে এক বিস্ময়কর ঘটনা। আর সেই কাককে বাঁচাতে বাংলাদেশের সব কাক.. পারলে উগান্ডার সব কাকগণও কিভাবে  সারা আকাশ কালো করে আমাদের বাসার উপর ঝাঁপিয়ে পড়েছিলো সে আরো বড় বিস্ময়!

আমার মা কাকটাকে কিছুক্ষন দড়ি দিয়ে বেঁধে রেখে তারপর পাছায় দুটো বাড়ি দিয়ে পরে ছেড়ে দিয়েছিলো, কাকেরও শিক্ষা কিন্তু হয়েছিল ঠিকই। :D

কিন্তু কাকের খাবারে বিষ দেয়া জাতীয় কাজ তিনি কোনোদিন করেন নি।  কাকটাকে বুঝি ভালোই বাসতেন কিছুটা।

সেই কাকের কথাই কিন্তু আমি "বুলু" বইটাতে লিখতে চেয়েছিলাম। যারা পড়েননি,  অবশ্যই পড়ে নেবেন। কেমন?
:)
]

আমাদের তার ছিঁড়া গল্প কাব্যWhere stories live. Discover now