দ্বাদশাংশ

62 2 0
                                    

সময় বহমান... সে তার আপন গতিতে চলে। তেমনি আমার আর সভ্যর দিন যাচ্ছিলো সময়ের সাথে...

বর্তমানে আমি একটা ইংরেজি মাধ্যম স্কুলের ক্লাস থ্রির সেকশন 'বি' - এর ক্লাস টিচার। ভালোই লাগে ছোট ছোট বাচ্চাদের সাথে সময় কাটাতে।

ছোট বাচ্চারা এত দুষ্ট কিভাবে হয়? আমি এদের ক্লাস টিচার না হলে সেটা জানতেই পারতাম না। আচ্ছা আমিও কি ছোটবেলায় এমন দুষ্ট ছিলাম?

আমার জীবনের একমাত্র লক্ষ্য ছিল মেডিকেল, সেটা না হওয়াতে ভবিষ্যৎতে কি করবো সেটা নিয়েও ভাবা হয়নি। ফ্যামিলি থেকেও কখনো কেউ প্রেশার ক্রিয়েট করেনি।

হায়ার স্টাডিজের জন্য যে বাহিরে কোথাও এপ্লাই করবো, সেটাও করিনি।

কিছু একটা করতে হবে, কিন্তু কি করবো সেটাও ভেবে পেলাম না। সরকারি চাকরির পিছনেও দৌড়ানোর ইচ্ছে নেই। অবশ্য দৌড়েও লাভ নেই, সেখানে যে কম্পিটিশন! আমার মতো অলস কখনোই টিকে থাকতে পারবে না। সবাই ওই বিসিএস আর সরকারি চাকরির জন্যই হন্যে হয়ে ঘুরে। আমার থেকেও অনেক কোয়ালিফাইড মানুষ সরকারির পিছনে ঘুরছে!

অবশেষে মাথায় ক্লিক করলো টিচিইং! যেই ভাবা সেই কাজ! ঢাকার বেশ কয়েকটা ভালো ভালো স্কুলে সিভি জমা দিলাম। রির্টানে টেকার পর কয়েকটা থেকে ভাইবার জন্য ডাকা হলো। এরপর দুটো থেকে জয়েনিং লেটার এলো।

কোনটা রেখে কোনটায় যাবো ভেবে পেলাম না! অবশেষে সকল সুযোগ-সুবিধা বিবেচনা করে এটায় জয়েন করলাম।

নাও আই অ্যাম এ টিচার! ‘‘টিচার্স ডে’’ - তে স্টুডেন্টের থেকে বেস্ট টিচারের উপাধি, গিফট, কার্ড, আরো অনেক কিছুই পাই।

অবাক করা বিষয় হচ্ছে ছোট ছোট বাচ্চা গুলো আমার জন্মদিন কিভাবে যেন জেনে যায়! জন্মদিনে তাদের থেকে যখন গিফট পাই নিজেকে পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ বলে মনে হয়। ছোট ছোট বাচ্চা গুলো সব সময় মিস মিস করে পাগল করে রাখে! মাঝে মাঝে মনে হয় বিয়ের পর আমি এত্তগুলো বাবু নিবো। সবসময় যেন আম্মু আম্মু করে আমাকে ব্যস্ত রাখবে।
=====
বর্তমানে আমার বিনোদনের বিষয় হচ্ছে আমার জন্য আসা বিয়ের প্রস্তাব গুলো! কিছুদিন পর পর বাপি অথবা ছোটবাবা ফোন করে আমাকে ছেলের ডিটেলস দিবে।

সভ্যতার সভ্য ( Sovvotar Sovvo)Место, где живут истории. Откройте их для себя