গল্পঃ নীরা কি আসবে?

290 7 0
                                    

নীরা কি আসবে?

এই প্রশ্নটা নিজের মনের ভেতরে বার বার দোল খাচ্ছিলো । মনে হচ্ছিলো যে মেয়েটার ঘৃণা সম্ভবত আমার প্রতি অনেক বেশি তাই সে নাও আসতে পারে । আবার আসতেও পারে । হয়তো সে আমাকে উপহাস করার আরেকটা সুযোগ ছাড়বে না । একবার মনে হয়েছিলো যে মেয়েটার মুখোমুখি আর না হই, মেয়েটা যে ভুল ধারণা নিয়ে আমাকে অপছন্দ করে, সে করুক । কিন্তু তারপর মনে হল শেষ একবার দেখা করি তার সাথে । একজন মানুষ আমাকে অপছন্দ করে এমন একটা কারণে যেটা আমি করি নি । মেয়েটার ভুল ভাঙ্গানো দরকার ! নয়তো আমার নিজের মনের ভেতরেই একটা অশান্তি রয়ে যাবে ।

নীরার বিয়ে ঠিক হয়েছে । গত সপ্তাহে তার বিয়ের কার্ড আমার অফিসে এসে পৌছিয়েছে । ব্যাপারটা আমাকে একটু অবাক না করে পারে নি । সময়ের গ্যাপটা কিন্তু খুব কমও না । প্রায় দুই বছর । এই দুই বছর মেয়েটা আমাকে মনে রেখেছে । কিন্তু আমি যখন ছেলের নাম দেখলাম এবং ছেলের ব্যাপারে খোজ খবর নিলাম তখন মনের ভেতরে অদ্ভুত অনুভূতি জন্মালো । আমি যে প্রাইভেট ব্যাংকে চাকরি করি, ছেলেটাও ঠিক একই ব্যাংকে চাকরি করে এবং আমার থেকে উপরের পোস্টে । ব্যাপারটা জানার পর থেকে একটু অশান্তি কাজ করলো আমার ভেতরে । আমার কেন জানি মনে হল নীরা এমনটা ইচ্ছে করে করেছে । নীরা এতো মানুষ থাকতে বেঁছে বেঁছে আমার ব্যাংকে চাকরি করা ছেলেকেই কেন বিয়ে করবে?

মনের ভেতরে তখনই একটা সুক্ষ ভাবনা ফিরে এল । আমার কাছে মনে হল যে নীরা এটা করেছে আমাকে এটা বুঝানোর জন্য যে চাইলে সে আমার থেকে ভাল কাউকে বেঁছে নিতে পারে । সেটা দেখানোর জন্যই সে এমনটা করেছে । আমার দুই বছর আগের কথা মনে পড়লো । নীরার সাথে আমার বিয়ের কথা বার্তা প্রায় পাঁকা হয়ে গিয়েছিলো । শেষ সময়ে আমি তাকে মানা করেছিলাম । কেন মানা করেছিলাম সেটার পেছনে অবশ্য একটা কারণও আছে । নীরা সম্ভবত সেই কারণটা জানে না । সে আমাকে ভুল বুঝে বসে আছে !

নীরাকে গেট দিয়ে ঢুকতে দেখলাম । বুকের ভেতরে সেই অনুভূতিটা আবার ফিরে এল । এই দুই বছরে মেয়েটা যেন আরও বেশি সুন্দর হয়েছে । এতো দিনে আমাদের এক সাথে থাকার কথা ছিল । আমরা হয়তো এমন দিনে এক সাথে ঘুরতে বের হতাম ।

অপুর গল্প (ভলিউম ০৪)Donde viven las historias. Descúbrelo ahora