পর্ব ১

467 16 5
                                    

সময় তখন মধ্যরাত।

আটলান্টিকের বুক চিরে নীরব নিস্তব্ধ রাতের শান্তি বিনষ্ট করে এগিয়ে চলেছে একটি মাঝারি আকৃতির পার্টি ক্রুজ। গন্তব্য বাহামা দ্বীপপুঞ্জের নাসাউ। তবে যাত্রীদের কারো সে ব্যাপারে আগ্রহ আছে বলে মনে হচ্ছেনা। ক্রুজের ছাদ ও দ্বিতীয় তলায় ওয়াইন আর বিয়ারের ফোয়ারা ছুটিয়ে শ’খানেক যুবক-যুবতী মেতে উঠেছে পার্টির উন্মাদনায়। ডান্স ফ্লোর দাপিয়ে সবাইকে মাতিয়ে রেখেছে এক দল তো আরেক দল তাদের উৎসাহ প্রদানে মত্ত। এর মাঝেই হালকা অন্ধকারাচ্ছন্ন কোণাগুলোতে জুটিবদ্ধদের দেখা মিলছে। ক্রুজের ডেকেও চলছে আলো আঁধারির খেলা, তবে এখানে কদাচিৎ দুএকজনকে ওয়াইন গ্লাস, বিয়ারের ক্যান কিংবা সিগারেট হাতে দেখা যাচ্ছে। প্রত্যেকেই নিজের মত করে উপভোগ করছে জীবনকে, যৌবনকে।

তবে এক যুবককে এসব কিছুর বাইরে ডেকের অন্ধকার কোণে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। তার নিস্পলক দৃষ্টি আকাশপানে, সেখানে এক বিশাল থালার সমান দ্বাদশী চাঁদ সমস্ত রূপের ডালি মেলে দিয়েছে। পেছনের এত শব্দ, এত কোলাহল, তার কর্ণকুহরে কোনভাবেই প্রবেশ করতে পারছেনা। সে কেবলই আল্লাহ তায়ালার অপরূপ সৃষ্টির রূপ অবগাহন আর মনে মনে তাঁর স্মরণে মগ্ন। কিন্তু হঠাৎ কিছু একটা তার মগ্নতায় বাধা সৃষ্টি করল, চকিতে পেছনে তাকাল সে। ডান্স ফ্লোরে কিছু একটা হয়েছে, থেমে গেছে গান আর বাদ্যের ঝনঝনানি। কান ঝালাপালা করা শব্দ হঠাৎ থেমে গেলে মনযোগে ব্যঘাত ঘটায় বৈকি। কী হয়েছে বোঝার জন্য একটু এগিয়ে গেল সে। কিন্তু দরজার কাছে পৌঁছতে না পৌঁছতেই পুনরায় পেছাতে বাধ্য হল।

দুটো ছেলে, একজন আরেকজনের জ্যাকেটের কলার ধরে টানতে টানতে নিয়ে এল ডেকে। দুজনের কাউকেই চেনেনা ও। পেছন পেছন বাকিরাও হৈ হৈ করতে করতে ডেকে চলে এল। দুজনের মধ্যে আরম্ভ হল প্রচণ্ড মারামারি। বাকিরাও দুই দলে বিভক্ত হয়ে গেল ওদের ছোটাতে গিয়ে। বেশ একটা হুটোপুটি শুরু হয়ে গেল ডেকের মধ্যে। এই হুটোপুটির মধ্যে সে যে কখন পেছাতে পেছাতে একেবারে ডেকের প্রান্তে চলে এসেছে, নিজেও বুঝতে পারেনি। যখন বুঝতে পারল ততক্ষণে সে নিচতলার রেলিঙে বাঁধা একটা লাইফবুয়ে (কমলা রঙের লাইফ সেভার টায়ার) ধরে ঝুলছে। পড়ার সময় চিৎকার সে ঠিকই দিয়েছিল, কিন্তু এমনিতে যে চিৎকার চেচামেচি চলছিল, সেগুলো ছাপিয়ে ওর চিৎকার কারো কানেই পৌঁছেনি। ঝুলে থাকা অবস্থাতেই ও সাহায্যের জন্য ডাকাডাকি আরম্ভ করল। কিন্তু ওকে অবাক করে দিয়ে লাইফবুয়েটা খুলে গেল রেলিঙ থেকে, ঝপ করে ওকে সহ পড়ে গেল আটলান্টিকের নিকষ কালো জলে।

ঊর্ণাজালWhere stories live. Discover now