পর্ব - ৬

120 7 9
                                    

যিয়াদের লবণ সংগ্রহের পরিকল্পনা ফেইল করেছে। পানি পুরোপুরি তো শুকায়ইনি, উলটে উড়ে পড়া বালি মিশে ঘন কিচকিচে একটা জিনিসে পরিণত হয়েছে। এখনো এই জিনিসে চুবিয়ে কাঁচকলা কিংবা জুকিনি খাওয়ার মত দুরবস্থা ওদের হয়নি। তবে লবণ ছাড়াও কাঁচকলা আর জুকিনি আগুনে ঝলসে খেতে ভালোই লাগছিল।

“আমার মনে হয় না আমি এর আগে কোনদিন কাঁচা কলা খেয়েছি। অথবা খেলেও আমি জানি না। লাঞ্চ আর ডিনার আমি বাসায় খুব কম করি। আর করলেও মিসেস রোজ যা দেয় খেয়ে নিই। উনার রান্না ভীষণ ভালো। তাই ফালতু জিজ্ঞেস করি না, জাস্ট খেয়ে ফেলি” ডিনারের এক পর্যায়ে মায়ূমী বলল। এর বিপরীতে বলার মত কিছু ছিল না যিয়াদের, নিঃশব্দে খাচ্ছিল ও।

খানিক বাদে মুখ খুলল যিয়াদ, “ফেরার সময় তোমাকে হতাশ মনে হচ্ছিল। পীপ কে দেখতে না পেয়ে?”

“উঁহু! কোন ছাগল কিংবা মুরগী দেখতে না পেয়ে”

মুখভর্তি কলা নিয়ে বাজেভাবে বিষম খেল যিয়াদ। হতভম্ব মায়ূমী তাড়াতাড়ি ওর পিঠ চাপড়াতে চাপড়াতে পানির বোতল এগিয়ে দিল। ওকে নিষেধ করার মতো অবস্থা যিয়াদের ছিল না। কোনমতে পানি খেয়ে ঠিক হয়ে নিজেই সরে গেল।

“ঠিক আছি আমি, থ্যাংকস” যদিও হালকা কাশছিল তখনও।
“থ্যাংকস দিতে হবে না। কিন্তু হঠাৎ কী হলো তোমার?”

মায়ূমীর আগের কথাটা মনে পড়তেই ফ্যাক করে হেসে ফেলল যিয়াদ।

“জনমানবহীন দ্বীপে কাউকে গরু-ছাগল খুঁজতে দেখলে মনে হয় স্বয়ং গরু-ছাগলও বিষম খাবে, আমি তো কোন ছার!” হাসি চাপার চেষ্টা করল যিয়াদ।

“আমি মোটেও গরু খুঁজিনি। ছাগল আর মুরগী খুঁজেছি”

“ওহো, মুরগী! স্যরি স্যরি। ভুল করে গরু বলে ফেলেছি” আর পারল না যিয়াদ, অট্টহাসিতে ফেটে পড়ল। বিস্মিত দৃষ্টিতে সেদিকে তাকিয়ে রইল মায়ূমী। সেই দৃষ্টিতে যে মুগ্ধতার মিশেল একেবারেই ছিল না, সেটা বললে ভুল হবে। যিয়াদকে এভাবে হাসতে এই প্রথম দেখল ও।

তবে যিয়াদ ভাবল, ওর কথা নিয়ে হাসায় মায়ূমীর খারাপ লেগেছে। তাই এভাবে তাকিয়ে আছে। সাথে সাথে হাসি থেমে গেল ওর।

ঊর্ণাজালHikayelerin yaşadığı yer. Şimdi keşfedin