১৩তম পর্ব

1 0 0
                                    

“গ্রিক মিথলজি অনুসারে বলা হয়‚ লাইকান নামক এক আর্কেডিয়ান রাজা ছিলেন। তিনি আর্কেডিয়া রাজ্য রাজ করতেন। উনার সন্তান-সন্ততির সংখ্যা সব মিলিয়ে ৫০ জন। এমনই এক তালিকা পাওয়া গিয়েছে। একদা গ্রিক দেবতা জিউস লাইকানের রাজ্যে বেড়াতে যান। যদিও একেক কাহিনিতে একেক কথার উল্লেখ আছে৷ কেউ কেউ বলে তিনি স্ব শরীরে রাজা লাইকানের রাজ্যে উপস্থিত হয়েছিলেন৷ আবার কেউ কেউ বলে ছদ্মবেশে। বলা হয় রাজা লাইকান নরখাদকও ছিলেন।”

রিকার্দো মায়াকে মিথলজি শোনাচ্ছে। এবং মায়াও মনোযোগ সহকারে সবটা শুনছে। মিথলজি তাকে বেশ টানে।
সেদিনের পর রিকার্দো মায়ার প্রতি তার আচরণ এবং ব্যস্ততা নামক অজুহাত দেখানোর প্রসঙ্গে কোন কথা বলেনি। মায়া ঠিক কী প্রয়োজনে তাকে কল করেছিল সেটা জানার প্রয়োজনবোধও করেনি। একটি ছোট সরিও নয়। মায়াও সেই প্রসঙ্গে কোন প্রশ্ন করেনি। তার সমস্ত চিন্তাভাবনা জুড়ে রিয়নের অদ্ভুত ব্যবহারের দখলদারি চলছে।
রিকার্দো নিজের কাহিনি অব্যাহত রেখে আরো বলে‚
“রাজা লাইকান দেবতা জিউসের প্রতি ছিলেন সন্দিহান৷ অসংখ্য পুত্র সন্তান থাকায় সে নাইকটিমাস নামক এক পুত্রকে হত্যা করেন। এবং তার মাংস সাধারণ পশুর মাংসের মতো ছোট আকারে কেটে রান্না করেন। তিনি নিজ মৃত পুত্রের রান্না করা মাংস দ্বারা দেবতা জিউসকে আপ্যায়ন করেন। রাজা লাইকান প্রমাণ খুঁজছিলেন। যে দেবতা জিউস কি সত্যি  মানুষের মাংস চিনতে যথেষ্ট সর্বজ্ঞ ছিলেন কিনা। যখন জিউস সম্পূর্ণ বিষয়টি সহজে উপলব্ধি করেন তখন তিনি বিরক্ত এবং ক্ষিপ্ত হোন। তিনি নিকটিমাসকে পুনরুদ্ধার করেছিলেন। শুধুমাত্র এতদূর অবধি লাইকান থেমে থাকেন নি। তিনি তার পুত্রদের সাথে মিলিত হয়ে দেবতা জিউসকে হত্যার চেষ্টাও করেছিলেন। সবকিছু মিলিয়ে দেবতা জিউস অবশেষে লাইকান এবং তার সকল পুত্রকে নেকড়েতে রুপান্তরিত করেন। তিনি এই নেকড়ে রূপ থেকে মুক্ত হওয়ার উপায়ও বলেছিলেন। যদি নেকড়েতে পরিণত হওয়ার দশ বছর অবধি লাইকান ও তার পুত্র সন্তান মনুষ্য মাংস খাওয়া থেকে নিজেদের বিরত রাখতে পারে তবেই তারা মনুষ্যরূপে ফিরতে পারবে। কিন্তু নরখাদকেরা কি আর এত সহজে নিজেদের অভ্যাস পরিবর্তন করতে পারবে?”

সন্ধ্যাবন্দনা Where stories live. Discover now