সাত: সাক্ষাত

2K 62 7
                                    

পরীক্ষাটা একটুও সুবিধার হয় নি। কোশ্চেন অপ্রত্যাশিতরকম সহজ হওয়ায় এই অবস্থা। হল থেকে বের হওয়ার পর যার সাথেই দেখা হচ্ছে, চেহারা দেখেই মনে হচ্ছে এ প্লাস। হৃদকে কল দিলাম। ফোন অফ। এদিকে দুটা বেজে যাচ্ছে প্রায়। অন্বয়ের সাথে দেখা হওয়ার কথা দুটায়। ছুটে গিয়ে রিকশা নিলাম। পৌঁছাতে বাজল ২:১৭। জায়গা অন্বয়েরই সিলেকশন।  বেশ নিরিবিলি, কিন্তু অবসোলেট না। ভালই লাগল।
আশেপাশে চোখ বুলালাম।তার দেখা পেলাম না। একটা টেবিলে বসে পড়লাম।
ওয়েটার মেনু দিয়ে গেল। মেনু বাদ দিয়ে আমি কোশ্চেন পেপার আর ক্যালকুলেটর বের করে উত্তর মিলাতে শুরু করলাম।

"পরীক্ষা কেমন হয়েছে?"
চমকে মাথা তুললাম।
অন্বয়। আজকে অন্যরকম লাগছে। কেন অন্যরকম লাগছে ধরতে পারছি না।
"ভাল না। জঘন্য।  এত সহজ প্রশ্ন করবে বুঝি।নি। কঠিন জিনিস করে সময় নষ্ট করেছি। ভেবেছি ট্রিকি প্রশ্ন আর-"
অন্বয়ের চোখে মুখে কৌতুকের হাসি।
আমি একটু রেগে বললাম,"আপনি হাসছেন কেন?"
উনি হাসি থামিয়ে শান্ত গলায় উত্তর দিলেন,"এম্নিই।"
আমি তাও রাগী রাগী মুখ করে চেয়ে থাকলাম।
"আপনি সকালে কিছু খেয়েছেন?"
আমি ডানে বামে মাথা নাড়লাম।
"কী খাবেন?"
"আমি আমাদের ইকনমিকস স্যারকে কেটে ভাজি করে খাব।"
অন্বয় কোন কথা না বল ওয়েটারকে ডেকে দুটা সেট মেনু অর্ডার করে দিয়ে আমার দিকে তাকিয়ে আগের মতই ঠান্ডা গলায় বললেন,"এইজন্য বলছিলাম পরীক্ষা একেবারে শেষ হোক,এরপর দেখা করি।" মুখে হাল্কা একটা হাসি তখনো লেগে আছে। যেন আমাকে দেখে খুব মজা লাগছে।
আমি তখনো চরম ক্ষিপ্ত। "আপনি আগে থেকেই খুব জানতেন আমার পরীক্ষা খারাপ হবে,আমার মেজাজ খারাপ থাকবে?"
"জ্বি জানতাম।"
"কী করে?"
"কারণ আপনার সাথে দেখা হওয়ার পর থেকে আপনাকে ভেবে আমার কাজেও উলটাপালটা হচ্ছে। আমার সচরাচর এমন হয় না, fyi.",সেই একই নিস্তরঙ্গ শান্ত গলা।

আমি হঠাৎ করেই লজ্জা পেয়ে গেলাম।
তাও আগের মত ক্ষিপ্ত সুরে বললাম,"আমাকে ভেবে মানে?"
"বাটারফ্লাই ইফেক্ট বোঝেন?"
আমি মাথা নেড়ে উত্তর দিতে যাব,এমন সময় ওয়েটার খাবার দিয়ে গেল।
"আমরা খেয়ে নিয়ে কথা বলি। কিছু জিনিস আজকেই পরিষ্কার হয়ে যাওয়া দরকার।"
আমিও বাধ্য মেয়ের মত কথা না বাড়িয়ে খাওয়ায় মনোযোগ দিলাম।

অনেক রোদ্দুরWo Geschichten leben. Entdecke jetzt