অধ্যায়-১

1K 15 3
                                    

ইনোভেশন এন্ড টেকনোলজি রিসার্চ সেন্টার। তিন মাস ধরে জুনিয়র রিসার্চার হিসেবে আছি। আর একমাস থাকব এখানে। এইমাত্র রিজাইনিং
লেটারটা জমা দিয়ে এলাম। পি এইচ ডি এর জন্য দেশের বাইরে যাচ্ছি আগামী মাসের মাঝেই। আমার আগের প্রফেসর গতকালই রিটায়ারমেন্টে গেলেন।

আজকে থেকে নতুন প্রফেসরের সাথে আমার ডিউটি। জানি না মানুষটা কেমন? কিন্তু শুনেছি অনেক দ্রুত প্রমোশন পেয়ে এখন প্রফেসর। অত্যন্ত ট্যালেন্টেড একজন মানুষ। অনেক অনেক সিনিয়রদের টপকে মাত্র সাতাশ বছর বয়সেই প্রফেসর, যেখান পৌঁছাতে পৌঁছাতে বয়স চল্লিশের কাছাকাছি চলে যায়! ওনার সাথে কাজ করার যদিও খুব চ্যালেঞ্জিং হবে। কিন্তু আমি চ্যালেঞ্জ একসেপ্ট করতেই পছন্দ করি। এতদিন ওনার ডিউটি অন্য বিল্ডিং ছিল তাই আগে কখনো দেখিনি। আজকে ওনার প্রফেসর হিসেবে প্রথম দিন।

সকাল ১০টায় রিপোর্টিং টাইম। আমি ঠিক সময়ে ওনার রুমে পৌঁছালাম।

আমি: মে আই কাম ইন স্যার?
প্রফেসর: সিওর, কাম।

( রুমে ঢুকতেই যাকে দেখলাম একজন লম্বা করে কালো কুচকুচে চুল কিন্তু মাথা ভরা নয়, কিছু জায়গায় খালি, চোখ মুখে কেমন জিনিয়াস জিনিয়াস ভাব। বয়সটা তার পদের জন্য একটু কম হলেও ব্যক্তিত্বে এতটুকুও ঘাটতি দেখা যাচ্ছে না। )

আমি: গুড মর্নিং স্যার। আমি ইরিন মরগান, জুনিয়র রিসার্চার অফ সিক্রেট সোসাইটি।
প্রফেসর:গুড মর্নিং,নিক ফ্রেক। প্লেজার টু মিট ইউ ইরিন।
আমি: নাইস টু মিট ইউ স্যার।
প্রফেসর:আমি প্রথমেই সিক্রেট সোসাইটিতে আপনার করা কাজগুলোকে ঘুরে দেখতে চাই।
আমি: সিওর।

আমি প্রফেসর ফ্রেককে নিয়ে আমার ল্যাবে ঢুকলাম।এরপর একে একে আমার মোটামুটি সাকসেসফুল রিসার্চগুলো দেখাই।

প্রফেসর: হুম ভাল। কিন্তু চাইলে আরো ভালো করতে পারেন। আমার মতে এগুলো নিয়েই আরেক চিন্তা করেন, ঘাঁটাঘাঁটি করেন। জাস্ট এইটুকু নিয়ে থেমে গেলে হবে না। আরো ডেভেলপ্ট ভার্শন লাগবে। গট ইট?
আমি: ইয়েস স্যার। বাট আরো আইডিয়া লাগবে এজন্য।
প্রফেসর: চিন্তা করেন, নেটে খোঁজেন। চাইলে যে কোনো সময় আমার রিসার্চ গুলো ঘেঁটে দেখতে পারেন। মেইন কথা যাই করেন আই নিড দ্যা বেস্ট ভার্শন। আর আপনি তো নেক্সট মাসেই চলে যাচ্ছেন, সো ডু ইট ফাস্ট। এটার ওপর সার্টিফিকেটে আপনার স্কোরটাও ডিপেন্ডবল। আমাকে এই মাসের মাঝের দিকে দিলেই হবে। অল দ্যা বেস্ট!

কথাটা বলেই কেমন আকাশ বাতাস এক করে দেয়া হাসি দিয়ে চলে গেলেন।

আমি এতক্ষণ ধরে রিসার্চের নতুন ভার্শন শুনতে শুনতে যে হারে বোর হয়ে যাচ্ছিলাম, মনে হচ্ছে এক নিমিষে সেখান থেকে অন্য জগতে চলে এলাম।

একি ইরিন! আবার ক্রাশ খেয়ে বসে পড়িস না। ইউ নো তুমি আর একমাস আছো এখানে।    

ইরিনের সিক্রেট সোসাইটি Where stories live. Discover now