একটা পুরনো স্মৃতি ভেসে উঠছে মাথায়। প্রথমবারে বাড়ি মালিককে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে, আমি তার সাহায্য করতে তাকে বাড়ির ভেতর নিয়ে এসেছিলাম, তার ক্ষতস্থানে আমার রুমালটা দিয়ে চেপে। তাই আরকি আমি রুমালটা সেই দিন থেকে পাচ্ছিলাম না, সেটা তো ভবিষ্যতেই রয়ে গিয়েছিল।
আর বুড়ো ক্ষমা চাইছিল। আমায় ভবিষ্যতের আমি ভেবে। তাই আমি বুঝতেই পারিনি, সে কেন বলছে একথা? এখন বুঝতে পারলাম সব।
আর সমস্ত ঘটনার অস্বাভাবিকতা, সবই বুঝতে পারলাম। কুকুরগুলোও যে সেদিন এমনি ডাকছিলনা, হয়তো তারা তাদের বিষে মৃত বন্ধুর মৃত্যুর প্রতিবাদে ঘেউ-ঘেউ করছিল, রেগে ছিল, বিষন্ন মনে ছিল। নতুবা, তারা স্বাভাবিক কারণেই খুনের গন্ধ পেয়ে এসেছিল, আর ঘেউ ঘেউ করছিল।আমায় চিন্তিত থাকতে দেখে শ্রুতি জিজ্ঞাসা করল।
শ্রুতি : "কী ব্যাপার তোমায় চিন্তিত দেখাচ্ছে কেন? কী ব্যাপার আমায় খুলে বল?"
তারপর আমি সব কথা প্রথম থেকে বললাম একেবারে প্রথম থেকে। সে অবাক হয়ে গেল।
সে কতটা বিশ্বাস করল আর কতটা অবিশ্বাস জানিনা।
আমার এই ঘটনা আমরা,আমরা মানে আমরা দুজন, আমাদের ডিপার্টমেন্টের স্যার ও বাকিদের জানালাম, বললাম। কিন্তু না, কেউ বিশ্বাসই করল না।স্যার বললেন, "চোট টেট খেয়ে তোমার মাথার কিছু সমস্যা হয়েছে। কিছুদিন বিশ্রাম করো দেখবে ঠিক হয়ে যাবে।"
কয়েকজন আবার পাগল বলতেও ছাড়ল না।
শ্রুতি জীবনসঙ্গিনী, সে তো বিশ্বাস করবেই যতই অবিশ্বাস্য হোক। কিন্তু সেই কি মন থেকে বিশ্বাস করল? কে জানে।কিন্তু এটা সত্য তা আমি হলফ করে বলতে পারি। অতীত থেকে ভবিষ্যতে গিয়ে ভবিষ্যতের কিছু পরিবর্তন করেছিলাম, তা অক্ষরে অক্ষরে মনে আছে। আর ভবিষ্যতেও এই পরিবর্তনের ফল দেখতে পেয়েছিলাম বা পেলাম। না এটা স্বপ্ন নয়, টাইম ট্রাভেল।
এই ঘটনার বহু দিন কেটে গেছে আমাদের বিয়েও হয়েগেছে।
আমি : "কিন্তু একটা কথা কিছুতেই বুঝতে পারছিনা, কারেন্ট চলে গেল- মোমবাতি জ্বালালাম, তাহলে কে দরজা ঠকঠক করল? আমি তো ভবিষ্যতে দরজা ঠকঠক করিনি।"
শ্রুতি : "ভাল করে মনে করো। হয়তো তুমি কোন কারণে দরজা ঠকঠক করেছিলে।"
আমি : "নাহ্, আমার নিখুঁত মনে আছে, কারেন্ট চলে যাওয়ার পর, আমি স্যুটকেস থেকে লাইটটা বার করে তোমার ওই আওয়াজ বিহীন জুতোটা পরে সিঁড়ি দিয়ে নিঃশব্দে নেমে গিয়েছিলাম। তাহলে আওয়াজটা কে করলো? ঠক ঠক ঠক।"
শ্রুতি : "ভৌতিক ব্যাপার তো।"
আমি : "হ্যাঁ আরেকটা কথা। ভিজে কাপড় কি হাওয়ায় উড়তে পারে?"
শ্রুতি : "উড়তে পারে অনেক কারণে যদি সেটা কোন অবলম্বনকে জড়িয়ে না থাকে, বা কোন অবলম্বনকে অল্প জড়িয়ে থাকে। হাওয়ার বেগে উড়লেও উড়তে পারে।"
আমি : "আর যদি ভিজে কাপড়ের সবটাই কোন অবলম্বনকে সম্পূর্ণভাবে জড়িয়ে থাকে, তাহলে?"
শ্রুতি : "তাহলে তো উড়তে পারা খুবই কঠিন বা অসম্ভব।"
বিস্ময়ে আমার গালটা হাঁ হয়ে গেল। সত্যিই বাড়িতে মধ্যে ভৌতিক ব্যাপার আছে। গ্রামের লোকেরা তাহলে ভুল বলেনি। কিছু একটা রহস্যতো লুকিয়ে আছে। আমায় তা খুঁজে বার করতেই হবে-জানতেই হবে।
...
YOU ARE READING
টাইম ক্রাইম
Mystery / Thrillerঅতীত, বর্তমান, ভবিষ্যৎ, যদি কোন ভাবে তুমি ভবিষ্যতে পৌঁছে যাও। নিজের মৃত্যুর নিজের চোখে দেখতে পাও। ভবিষ্যতের ঘটনাগুলি আগেভাগে জেনে যাও। তাহলে তুমি কী করবে? পরিবর্তন কী কিছু হবে? না অপরিবর্তিত থাকবে সবকিছু। না শুধু মনেরই পরিবর্তন ঘটবে। গল্পের কথক ও তা...