জেরিন আপু

317 2 0
                                    

“হাই গাধা”, জেরিন আপুর কন্ঠ ভেসে আসলো আমার মোবাইল এ, বলে রাখা ভাল আপু আমাকে আদর করে এই ছোট বেলা থেকেই ডেকে আসছে। জেরিন আপু আমার চাচাতো বোন, কয়েক বছরের সিনিয়র। “আমি ই-মেইল এ ভিডিও ফাইল পাঠাতে পারছিনা।”

আমি দুষ্টুমি করে বললাম “হয়ত Cat’s Eye ফিল্টারে আটকে গেছে”।

“বেশি পাকামো করিস না। Cat’s Eye-রা জীবনে অনেক মজা করে কিন্তু গাধাদের কোন সামাজিক জীবন থাকে না বুঝলি?” অবশ্য আমি নামটাতে রাগ করি না। আমি সারাদিন কম্পিউটার গেম খেলি, বাইরে কম যাই, So Ultimately গাধাই বলা যায় :p।

“Cat’s Eyeরা বেশি ফান করে কারন তারা সহজে প্রভাবিত হয়” আমি বললাম “আমি গাধাই ঠিক আছি।”

আপু বলল “হতে পারে, কিন্তু গাধারা কিন্তু মেয়ে পটাতে পারে না, পটালেও বেশি দূর যেতে পারে না। হি হি হি” আমি বুঝতে পারছিলাম আমার কপালে দুর্গতি আছে তাই তারাতারি টপিক পাল্টালাম “তুমি কি মেইল করতে চাচ্ছ?”

ও আমার প্রশ্ন এড়িয়ে গিয়ে বলল “এখানে বলছে file is too large”

“কারন মেইল করার জন্য নির্দিষ্ট সাইজ করা থাকে এর চে বেশি তুমি পাঠাতে পারবে না।” আমি অবাক হলাম কিভাবে আপু এত স্মার্ট হয়েও এটা জানে না। Afterall ও ছিল ওদের ব্যাচ এর সবচে আধুনিক আর এখন একটা ইংলিশ মিডিয়াম স্কুল এর টিচার। আমার মত প্রত্যেক ১৮ বছরের ছেলে-মেয়েই জানে কিভাবে মেইল করতে হয়। সাথে বললাম “আপু আমি কি তোমার বাসায় এসে ফাইল Compress করে পাঠানোর উপযুক্ত করে দিব?”

ও প্রায় সাথে সাথেই না করে দিল। আর আমি অবাক হয়ে ভাবলাম কি হতে পারে যা ও আমাকে জানাতে চাচ্ছে না? আরো বলল “তুই আমাকে শিখিয়ে দিতে পারবি না? আজ না হোক কাল আমাকে তো শিখতেই হবে নাকি?” আমার কাছে ব্যাপার টা আরো ঘলাতে লাগল। দুলাভাই থাকে লিবিয়াতে, তাই ভাবলাম ও দুলাভাইকেই ভিডিও পাঠাতে চাইছে এবং আমাকে দেখতে দিতে চাইছে না। কি হতে পারে সেটা? যেহেতু ও আমাকে দেখতে দিতে চাইছে না তার উত্তর একটাই, আমার দেখতেই হবে।

আপুর বয়স ২২। ওর গত বছর তুষার ভাইয়ার সাথে বিয়ে হয়েছে ঠিক লিবিয়া যাওয়ার আগে। ও বলা হয়নি দুলাভাই আর্মিতে আছে আর গত বছর UN শান্তি রক্ষা মিশনের অংশ হিসেবে বাংলাদেশের অনেকের সাথে ও একজন লিবিয়াতে আছে।

স্মৃতিমধুরOnde histórias criam vida. Descubra agora