সিগারেটে শেষ একটি টান দিয়ে অবশিষ্টাংশ মেঝেতে ফেলে পা দিয়ে নিমিষেই পিষে দিলাম। সোডিয়াম বাস্পের বাতির আলোর ঠিক নিচে বসে বাতির দিকে মুখ করে মুখের ভেতরের ধোঁয়া ছাড়লাম। মলিন সাদা রঙের ধোঁয়া পাতলা হাওয়ায় মিশতে বেশ সময় লাগল। নিশ্চুপে সেই ধোঁয়ার মিলিয়ে যাওয়া দেখতে লাগলাম। আন্দ্রেস বাহিরে অপেক্ষা করছে। ছেলেটা বেশ সংবেদনশীল। এসব টর্চার সে কখনো নিজ চোখে দেখার ইচ্ছাপোষণ করেনি। নিশ্চুপে ব্যাসমেন্টের বাহিরে চলে যায়‚ অপেক্ষা করতে থাকে আমার বাহিরে বের হওয়ার।
অলিভার ও ডোভ ‚ উভয়ের চোখ থেকে বাধন খুলে দেওয়া হয়েছে। তাদের আর্তনাদ বন্ধ হয়েছে বেশ অনেকক্ষণ আগে। কিন্তু তাদের যন্ত্রণার গোঙরানি… এত সহজে তা থামতে দিব? তাদের সমস্ত শরীর ভিজে একাকার। মেয়েটার সোনালী রঙের চুলগুলো ঘামে ভিজে তার মুখে‚ গলায়‚ ঘাড়ে লেপ্টে গেছে। ছেলেটার মাথা নিচু করা। তার থুতনি‚ কপাল এবং চুল গড়িয়ে ফোঁটায় ফোঁটায় ঘাম ঝরছে। টুপ…টাপ…টুপ…টাপ…।
“এই ধোঁয়া এবং তোদের মাঝে বেশ মিল আছে।” নীরবতা ভেঙে প্রশ্ন শেষে সামনের দিকে ঝুঁকে বসলাম।
ডোভ ও অলিভারের দিকে ক্রমান্বয়ে তাকালাম। কোন জবাব নেই কারো মুখে। ডোভ মাথা তুলে আমার মুখমণ্ডলের দিকে তাকালো। কিন্তু তার সেই দৃষ্টি শূন্য। অতঃপর তার দূর্বল‚ কম্পিত ও মৃদু কণ্ঠস্বর শুনতে পেলাম।
“ধোঁয়ার মতো আমরাও পাতলা হাওয়ায় মিলিয়ে যাব?”
“একদম সঠিক।” প্রফুল্ল মনে আমি হেসে উঠলাম। শিকার যখন সঠিক জবাব দেয় তখন বেশ আনন্দ হয়। কারণ সে জানে তার জন্য কি অপেক্ষা করছে।
“ডোভ বেশ বুদ্ধিমতী। আমায় স্বীকার করতে হলো। ওহ‚ হ্যাঁ…” হাসির ছলে বলতে গিয়ে হঠাৎ নিজের অভিব্যক্তির পরিবর্তন ঘটালাম। নিচের দিকে তাকিয়ে কপালের পার্শ্বদেশে নিজের বৃদ্ধাঙ্গুল দিয়ে মৃদুভাবে চুলকে নিলাম।
“বুদ্ধিমতী না হলে কি আর অন্তিক বন্ধুর সাথে এত চমৎকারভাবে প্রতারণা করা যায়?”আমার এই ছোট একটি প্রশ্ন ডোভ ও অলিভারের মনোযোগ আকর্ষণ করতে সময় নেয়নি। উভয়েই যেন চমকে উঠল। আমি আমার বাম গালের কাটা দাগটার ঠিক নিচে হাত রেখে দাগটার উপর আঙুল দিয়ে মৃদুভাবে আঘাত করতে লাগলাম। আমার দৃষ্টি অলিভার ও ডোভের দিকে স্থির। আমি হাসছি; এক মুচকি হাসি‚ অথচ ভয়ংকর।
YOU ARE READING
শ্বাপদসংকুল
Mystery / Thrillerঅপরিচিত নাম্বার থেকে একের পর এক ম্যাসেজ পেয়ে চিন্তিত হয়ে পড়ে সেরেন। ম্যাসেজে অজ্ঞাত ব্যক্তি অদ্ভুত তাকে সম্বোধন করতে একটি নাম ব্যবহার করে। এরপর পরিচিতদের সাথে একের পর এক অপ্রত্যাশিত দূর্ঘটনা ঘটলে সেরেন দুশ্চিন্তায় জর্জরিত হয়ে উঠে। কিন্তু ভয়ার্ত নয়।...