সত্য, মিথ্যা, ভবিষ্যৎ, বর্তমান ও অতীত

5 3 0
                                    

মতিউর বর্তমানে কি করে? কিভাবে তারা জীবনে চলছে? তার নতুন জীবন কি ভালোই না আগের সেই অতীতের মতোই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে শিকড় বিহীন গাছের মতো। উত্তর হচ্ছে, না ভালোই গুছিয়ে এনেছে নিজের জীবনকে। বর্তমানে মতিউর তৃতীয় বর্ষের ছাত্র। নিয়মিত পড়াশুনার পাশাপাশি পারিবারিক ও সামাজিক কাজও হাতে দিচ্ছে মতিউর। নতুন জীবনে মতিউরের নতুন সঙ্গী হয়ে দাঁড়িয়েছে তাদের নন - একাডেমীকে বইগুলো। ক্ষুদ্র জ্ঞানের একটাই ভালো দিক হল নিজেকে বড় মনে করা। আগেই বলেছিলাম, এলাকায় শফিকের সাথে মতিউরের বাংলা ভাষা রাজনীতি, শিক্ষা ব্যবস্থা, অর্থনীতি, বাংলার ইতিহাস নিয়ে তর্ক লেগেই থাকতো। কিন্তু নতুন জীবনে তর্কের মাত্রাটা একটু বেড়েই গেল। দিনশেষে সবকিছু শেষ করে যখন বাড়িতে ফিরে আসে তখন মতিউরের অবস্থা থাকে দেখার মত। যখন ঘুমাতে যায় রাতে বা একলা বসে থাকে তখনও মাথায় ঘুরপাক খেতে থাকে বর্তমানের কথা। অতীতের নিয়ে তো অনেক কথাই হল। তাহলে চলুন বর্তমান আর ভবিষ্যৎকে কষ্ট না দিয়ে মতিউরের বর্তমান এবং ভবিষ্যৎ সম্পর্কে জেনে আসি।

পৃষ্ঠা - ৬৩

মানুষ বলে বর্তমানের দিকে নজর দিলে ভবিষ্যৎ অনেকে ভালো হয়। কিন্তু আপনি তো জানেন না বর্তমানটাই যদি খারাপ হয়। তাহলে ভবিষ্যৎ ভালো হবে কিভাবে? হাজারো প্রশ্নের মধ্য মতিউরের মাথায় সব সময় জেগে থাকে কয়েকটি প্রশ্ন। যে জন আছে সে কি আগামীকাল থাকবে? চায়ের দোকানটা থাকবে কিন্তু চায়ের স্বাদটা কি আগের মত থাকবে? থাকবে তো আজকের আড্ডাটা আগামীকাল ও? থাকবে তো এই অভিশপ্ত শহরে আরেকটি অভিশপ্ত দিন? মতিউর মনে করে বর্তমানকে নিয়ে আমরা সত্য এবং মিথ্যা খেলছি। না মানুষ চায় সত্যটা ভালোভাবে গ্রহণ করতে, না মানুষ চায় মিথ্যার আশ্রয় নিতে। মনের অগোচরে আমরা সত্য বলি আবার মিথ্যা ও বলি। সবচেয়ে বড় মিথ্যাটা বলি আমরা নিজেদের কাছে এই মিথ্যা শহরে মিথ্যা দিন শেষে আরেকটি স্বপ্ন দেখাই নিজেকে সত্য দিনের আশায়। বেঁচে থাকি মিথ্যা হয়ে সত্যের আশায়। মতিউর ভাবে আমার মত হাজারো মত মতিউর বাঁচে আরেকটি নতুন দিনের আশায়। যেখানে সত্য - মিথ্যা সবকিছু ধুয়ে সাফ হয়ে যাবে এবং ভবিষ্যতকে আদরের সাথে বরণ করে নিবে।

পৃষ্ঠা - ৬৪

থাকবেনা মিথ্যা আশ্বাস। থাকবেনা সত্যের জন্য অপেক্ষা করা। যেখানে সত্য থাকবে এক একটি দিন। যেখানে বর্তমান দিবে সালাম এবং ভবিষ্যৎকে হাতছানি। মানুষ ভবিষ্যতে নিয়ে কখনো ভাবতে শুরু করে সেইটারে সঠিক উত্তর হয়তো কারোই জানা নেই। উত্তরটা মানুষের কাছে জানা না থাকলেও জীবনের কাছে কিন্তু উত্তরটা বেশ পুরানো আমরা উপলব্ধি করবো কখন যখন জীবন প্রয়োজন বোধ করবে। আর এই জীবনের সাথে মানুষের শত্রুতা অনেক বছরের। সৃষ্টির উপর থেকে শুরু হয়েছে শত্রুতা যা চলতেই থাকবে। মতিউর চিন্তা করে হয়তো আপন মানুষ থাকলে ভবিষ্যতের চিন্তাটা আরো আগে আসে। কিন্তু মতিউরের এই বোকা মনটাকে কে বুঝাবে যে, পৃথিবীটাই তো পর মাঝে মাঝে এই আপন যখন পর হয়ে যায় তখন মনে হয় আপন শব্দটি হয়তো ক্ষনিকের জন্য। তখন ভবিষ্যৎ তো দূরে থাক অতীতের দুঃখ ভারাক্রান্ত স্মৃতিগুলো আপনার মনের প্রতিটি মুহূর্তকে কষাঘাত করবে এবং বলবে :

গিয়েছিলাম দূরে
আমাকে কি গিয়েছিলে ভুলে।

পৃষ্ঠা - ৬৫

চলুন মতিউরের চিন্তাভাবনা নিয়ে আমরা আরেকটু গবেষণা করে আসি।

বর্তমান বলে আছি আমি
অতীত বলে ছিলাম আমি
ভবিষ্যৎ বলে থাকবো আমি

কিন্তু মতিউর যেভাবে উল্টা। আমরা যখন সচরাচর বলি বর্তমান ভালো হলে ভবিষ্যৎ সুন্দর কাটে। মতিউর বলে, বর্তমানকে চিন্তা করার জন্য আমরা ভবিষ্যতের সাহায্য নেই। হয়তো ভবিষ্যৎ টের পায় না। কারণ ভবিষ্যৎ তো ছোট ভাই। তাকে সারা জীবন বলা হয়েছে তুমি নির্ভর করবা বর্তমানের উপর। আমাদের জীবনটাও ঠিক এ রকমের শিখেছিলাম সেই ছোটকালে আর বুঝতে শুরু করলাম ৩০ বছর পরে।আমরা বর্তমান নিয়ে ভাবি আর বর্তমানে আমাদের নিয়ে খেলা করে। সত্য - মিথ্যার খেলাটা হয়তো মতিউরের একটা শান্তনা। আপনি কিভাবে পিছু ছাড়বেন যে, বর্তমান ভালো হলে ভবিষ্যতে সুন্দর কাটে। গাড়ির পিছনে যেমন লেখা থাকে "একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না" ঠিক একই ভাবে বর্তমানের শিরোনাম হওয়া উচিত "একটি মিথ্যা করলো যৌবনের ৩০ টা বছরে বৃথা"।

পৃষ্ঠা - ৬৬ 

সত্য দিনের অপেক্ষায়Tempat cerita menjadi hidup. Temukan sekarang