#2

538 30 14
                                    

#Journey

#2

জাফারের চেহারায় কেমন একটা মলিন ভাব চলে এসেছে,সে ছেলে সেলিমের হাত ধরে হাতে চুমু খাচ্ছে,ওর কপালে চুমু খাচ্ছে।জেসমিন এক দৃষ্টিতে তাকিয়ে থাকে,কি সুন্দর দৃশ্য! বাবা আর ছেলের বন্ধনটা বুঝি এমনই হয়!খারাপ লাগছে ওর স্ত্রীর কথা মনে করিয়ে মন খারাপ করে দিয়েছে বলে।প্রসঙ্গ পাল্টাতে জাফারকে জিজ্ঞাসা করে,
"আচ্ছা,কত বছর ধরে এখানে আছেন আপনি?"
"এইত,১৭ বছর হবে"
"তাহলে আপনার বয়স...?"
"Can you guess?"
"Opps,I'm a bad guesser!"
"হা হা হা,আমার ৩৫ বছর বয়স"
"বাহ,such a young age"
"Umm,not that much,nowadays, people don't live so long!"
"So true!আচ্ছা,আপনার শৈশব কোথায় কাটল?বাংলাদেশে?নাকি পাকিস্তানে?"
"আমার জন্ম পাকিস্তানে,বড় হয়েছিও সেখানেই।বাংলাদেশের কথা শুধু মায়ের মুখে শুনতাম।খুব ইচ্ছে ছিল মায়ের দেশ দেখার,তবে আজও সুযোগ হয়নি"
"তাহলে আপনার মা বাবার কিভাবে বিয়ে হল? আপনার মা কি পাকিস্তানে থাকতেন?"
"হুম,যুদ্ধের আগেই আমার নানা পাকিস্তানে থাকতেন,ওখানে তিনি চাকরি করতেন।যুদ্ধের পর দেশে ফেরাটা খুব কঠিন হয়ে যায়,তাই পাকিস্তানেই তারা থেকে যান"
"হুম,এরপর উনাদের পরিচয় হয়, নাকি?"
"হুম,মাকে বাবা একটা পার্কে বসে থাকতে দেখেছিলেন।বলে না, love at first sight"? বাবার ঠিক তাই হল। মাকে প্রস্তাব দিলেন,মা কিছুতেই রাজী হন নি।পরে বাবা দাদা দাদীকে নিয়ে একেবারে আমার নানার কাছে হাজীর।নানা বাবাকে পছন্দ করেলেন,আর বিয়ে দিয়ে দিলেন!"
"বাহ,ইন্টারেস্টিং ঘটনা!"
"হুম,বাবা আর মায়ের মাঝে অনেক ভালোবাসা ছিল,বুঝ হবার পর থেকেই দেখেছি।এখনও তারা একজন আরেকজনকে ছাড়া খেতে বসেন না!"
"ওয়াও!আচ্ছা,পাকিস্তানিরা কেমন হয়?অনেক ফ্রেন্ডলি,নাকি খারাপ?আমরা তো ঐ দেশের মানুষকে শুধু অত্যাচারী হিসেবেই জানি,পছন্দও করি না।সরি,মাইন্ড করবেন না প্লিজ আমার কথায়!অবশ্য এই দেশে এসে আমার এই ধারণা বদলে গেছে।আমার বন্ধু আছে দু তিনজন পাকিস্তানি "
"নাহ,মাইন্ড করার কি আছে?যুদ্ধের কারণে আমরা তো এত খারাপ জিনিস দেখিনি যা আপনারা দেখেছেন।আমাদের সরকার,আমাদের মিলিটারী আপনাদের উপর অত্যাচার করেছে,ভাল লাগারও কথা না।তবে আমরা সবাই কিন্তু এক না! আমাদের মাঝেও ভাল আছে খারাপ আছে,খুনী আছে,উদার মনের মানুষ আছে।বাঙালীদের সাথে আমাদের খুব পার্থক্য নেই,এশিয়ানদের মাঝে বাঙালী,ইন্ডিয়ান আর পাকিস্তানিদের মাঝে অনেক মিল"
"হুম,আমারো তাই মনে হয়। যুদ্ধ যারা করে,তারা সবাই তো খারাপ হয় না।যাক বাদ দিন,আমার কিন্তু আপনাকে নিয়ে কোন সমস্যা নেই,নো অফেন্স,ওকে?"
"হা হা হা,হুম,আমি কিন্তু বাঙালীও!আমার শরীরের বাঙালী মায়ের রক্ত,আমাকে নিয়ে কি ইস্যু থাকবে বলেন!"
"তাও কথা!বাদ দিন এত ভারী ভারী বিষয়।... আচ্ছা,আমি কি সেলিমকে একটু আদর করতে পারি?"
"আহ!সেটা জিজ্ঞাসা করার কি আছে?...সেলিম?আন্টির কাছে যাও তো"

Journey (Completed✅)Where stories live. Discover now