ধূলিসাৎ

60 10 1
                                    


বিয়েটা হয়ে গেলো ঠিকই কিন্তু পরিবেশে যেন কোনো বিয়ের আমেজ নেই। অর্থাৎ, বিয়ের সময় পরিবেশে যে প্রেম প্রেম বা অনুষ্ঠান অনুষ্ঠান ভাব থাকে। কেমন একটা উতসব উতসব হাওয়া বইতে থাকে তার কোনো বালাই নেই। যেন প্রকৃতি নিজে বলতে চাইছে " ঠিক হোলো না। এই ঘটনা ঘটা উচিত হয়নি" যাই হোক। বিয়ের পর কিন্তু আমাদের জামাই বাবু অর্থাৎ তেই খুব রেগে আছে। সে এখোনো নিশ্চিত ভাবে বলতে পারছেনা যে সে কি আদৌতে মোনাকে কখোনো ভালোবেসেছিল কিনা। 

অনেক ভেবেও সে একটা কথা বুঝতে পারছেনা। তার মাই তো তাকে বলেছিলঃ" মা এর পর কেও যদি নিঃস্বার্থ ভাবে যত্ন করে তবে সে স্ত্রী । আর এই ২ জন বাদে কেও যদি যত্ন নেয় তবে বুঝে নিতে হবে যে এর পিছনে কোনো বিশেষ কারণ আছে। " আবার সেই একই মাই তাকে বলছে মোনাকে বিয়ে করতে। অসহায় লাগে তেইয়ের । যাই হোক বিয়ে যেহুতু হয়ে গেছে কিছু করার নেই। বিয়ে শেষে বাড়ি ফিরতে ফিরতে বিকাল পার হয়ে যায়। ঘরে ঢুকে সাজ সাজ রব দেখে খুব বিরক্ত লাগে। ক্ষাণিকক্ষণ কি একটা ভাবে সে। এরপরে ঘরে গুছিয়ে রাখা ফুল গুল তুলে ছুড়ে ফেলে। চেচিয়ে বলে ঃ" আমি কি এসব করতে বলেছি?? বলিনি তো। তাহলে করেছ কেন?? " ছাদে চলে যায় সে। চোখ বন্ধ করে কিছু দীর্ঘ নিঃশ্বাস নেয় সে। এরপর একটা ফোন কল করে কিছুক্ষণ কথা বলে। এরপর একটা সিগারেট ধরায়। ২/৩ টা টান দেবার পর একজন তাকে জরিয়ে ধরে। অনেক শক্ত করে। কিছু বলেনা । হঠাত মনে হিয় তার কে যেন এসে কানের খুব কাছে মুখ রেখে ফিসফিসিয়ে বলে উঠল ঃ" আমায় ভুলে গেলেন শেষ মেষ?" তড়িত বেগে চোখ খুলে তেই। দেখে পিছনে মোনা দাঁড়িয়ে আছে। খুব একটা ভ্যাবাচ্যাকা খেয়ে গেছে মেয়েটি। হাত নেড়ে তার চুল এলমেল করে দিয়ে নিচে নামে তেই। 


রাতের খাবার খেয়ে সব কিছু গোছাতে গোছাতে প্রায় রাত ১০ টা বেজে যায়। লিভিং রুমে তখন সবাই বসে ছিল কি করে তেই আর মোনার বিয়ের অনুষ্ঠান আয়োজোন করা হবে তা নিয়েই আলোচনা হচ্ছিল মূলত। হঠাত তেই এর একটা কল আসে। সে খালি ২ টা কথা বলেঃ" আচ্ছা ঠিক আছে । গাড়ির ব্যাবস্থা করো" বলে ঘরে  গিয়ে ও ওর ইউনিফর্ম পড়ে আসে। ওকে দেখে সবাই অনেক অবাক হয়। কিন্তু কেও কিছু বলার সাহস করে না। 

সবাই বাড়ির দরজার সামনে দাঁড়িয়ে ছিল। সবার ভিতর থেকে মিনজি দৌড়ে এসে তেইয়ের কোমোড় জরিয়ে ধরে। তেই ওকে কোলে নেই। এরপর কিছুক্ষণ খুব আদর করে তাকে। এটাই বুঝি তার সেষ সুযোগ ছেলেকে আদর করার। আর কখোনৈ যেন সে মিনজিকে আদর করতে পারবেনা। এরপর মিসেস কিমের কোলে মিনজিকে তুলে দিয়ে মোনার সামনে দাঁড়ায়। দৃঢ় কন্ঠে বলেঃ দেখ তুমি বাড়ির বড় বউ। আশা করি তুমি সেই দায়ীত্ব পালন করবে। আমি আজ যাচ্ছি। জানিনা কবে ফিরব কিংবা আদৌ কোনোদিন ফিরব কিনা। আমার ছেলেকে তোমার কাছে রেখে গেলাম। ওর যত্ন নিবে। সবার খেয়াল রাখবে আর নিজেরও ।" এরপর মোনা কিছু বলার আগে তেই ওকে জরিয়ে ধরে তার ঠোট ২ টা আস্বাদন করতে শুরু করে তেই। 

একটু পরে সকলের মায়া ত্যাগ করে তেই। শেষ বারের মতো ছেলেটার দিকে তাকায় সে। এরপর গাড়িতে উঠে পড়ে। ধীরে ধীরে অন্ধকারে মিলে তেই এর কালো রঙের জিপটি । 

শোধ বোধTahanan ng mga kuwento. Tumuklas ngayon