ভালোবাসা কারও পোষা গোলাম নয় যে তাকে নিজের ইচ্ছামত খাঁচায় বন্দী করা যায় বা গলায় ফাঁস লাগিয়ে পরাধীনতার শৃঙ্খলে বেঁধে রাখা যায়। ভালোবাসা সবসময় স্বাধীন। মুক্তির স্বাদ গ্রহণে উন্মুখ সবাই, কিন্তু তার জন্য অহংকারকে চিরতরে বলি দিতে কেউ রাজি নয়। হিসাবি মন অর্থের বিনিময়ে ভালোবাসার লেনদেন করতে চায় বলেই মান-অভিমানের গোলকধাঁধায় বারবার হারিয়ে যায়। মুক্তির স্বাদ যে অনুভব করেছে--সেই ভালোবাসার অধিকারী, বাকীরা ভোগী বলেই বিকাশের বিশ্বাস।
অফিসে পৌঁছে কিছুক্ষণের জন্য ব্যস্ত হয়ে গেল বিকাশ, সেই ফাঁকে রঞ্জনা সুস্মিতাদিকে খবরটা জানিয়ে রাখল। আধঘণ্টা পর আবার রওনা দিল গন্তব্যে, পৌঁছল রাত এগারোটায়। ঢুকেই বুঝতে পারল জমজমাট পার্টি চলছে। প্রায় তিরিশ জন গেস্ট হবে, বেশীরভাগই অবশ্য দু'জনেরই চেনা। দু-পেগ হুইস্কি গলা দিয়ে নামতেই পরিবেশ আরও মনোরম বলে মনে হল। জিহ্বার জড়তা কাটিয়ে নিজের বিদ্যাবুদ্ধির দৌড় কত সুদূর প্রসারী তা প্রমাণ করার দায়িত্ব নিজের ওপরেই ন্যস্ত। কথায় কথায় একটা বিতর্ক দানা বাঁধছে, বেশীরভাগেরই মত--এখন সবাই 'ইজি মানি' অর্থাৎ সহজে অর্থ উপার্জনের দিকে ঝুঁকে পড়েছে, বিশেষ করে নব প্রজন্ম। বিকাশ আর দু-একজনের ভিন্ন মত, বাকীরা নীরব দর্শক হয়ে উপভোগ করছে।
বিকাশ স্পষ্ট করে বলল, "ইজি মানি বলে কিছু হয় না। আমরা সবাই জানি--নাথিং কামস ফ্রি ইন লাইফ।"
সুস্মিতা কথার মাঝে দু-একটা বাক্য যোগ-বিয়োগ করে আলোচনার বিষয়বস্তুকে জটিল করে তুললেন। সুস্মিতার সাপোর্ট পেয়ে অপরপক্ষ যুক্তির বাণ নিক্ষেপ করতেই, আড্ডার আঁচ তেতে উঠল। ফল হল--নিছক, নিরামিষ বার্তালাপ তর্কের পর্যায়ে পর্যবসিত হল। আড্ডার মেজাজ অনেক তরতাজা, পরিবেশ অনেক সরগরম হয়ে উঠল। শনিবারের সন্ধ্যায় গোলাপি মুড তৈরি করতে ঠিক যতটুকু প্রয়োজন ততটুকু মশলা প্রত্যেকের পান-পাত্রে ছিটিয়ে দিয়ে সবাইকে জড়িয়ে সমীকরণ পালটে দিলেন। সুস্মিতা খুব ভালো করে জানেন--এই সম্বর অব্যর্থ অনুঘটকের কাজ করবে।
সুস্মিতার এক হাতে গ্লাস, অন্য হাতে আঙুলের ফাঁকে সিগারেট ঝুলছে। পরনে প্রিয় পোশাক--ঢলঢলে প্যান্ট আর পাঞ্জাবি, আজও তার ব্যতিক্রম নেই। সবসময় স্বাভাবিক থাকতে ভালোবাসেন। অফিসে, বাড়িতে সর্বত্রই তার প্রতিফলন লক্ষ্য করা যায়, তবে বিশেষ বিশেষ দিনের জন্য তোলা আছে পছন্দের নানা রকমের শাড়ি। সময় পেলে শাড়ি দেখতে ভালবাসেন, বিশেষ কোন শাড়ির খোঁজে একটা গোটা দিন ব্যয় করতেও বিরক্তি বোধ করেন না। শাড়ি তাঁর ভীষণ প্রিয় পোশাক।