পর্ব ০১

5.4K 113 4
                                    



নীরা প্রায় হাঁপাতে হাঁপাতে এসে দাঁড়ালো।
পার্কিং লটের এই নিরিবিলি জায়গাটা নিশ্চয় পায়জামা ঠিক করার জন্য উপযুক্ত। তাড়াহুড়ো করে বেরুতে গিয়ে সে উল্টো পায়জামা পড়ে চলে এসেছে! এখন একটানে পায়জামা খুলবে, দ্বিতীয় টানে পায়জামা পড়ে ফেলবে ব্যস... কাজ ফুরুৎ...
অাশেপাশের কোথাও থেকে একটা অাওয়াজ অাসছে।কেউ একজন কি ব্যাথা ট্যাথা পেয়েছে??
নীরা সামনে এগিয়ে গেলো। একজন স্যুট টাই পরিহিত ভদ্রলোক উহ্ অাহ্ করছেন! তাঁর হাত কেঁটে গেছে। গলগল করে রক্ত পড়ছে।রক্তে নীল স্যূটের বেশিরভাগই মাখামাখি।মেঝেতে পরে অাছে কিছু এলোমেলো কাগজপত্র। বেশিরভাগেই রক্ত!
কিন্তু লোকটা কাটা হাত নিয়ে অাহাম্মকের মত ফাইল ঘেটে কিছু একটা গাড়ির অাশেপাশে খুঁজছেন! নীরা বিব্রত এবং বিরক্ত হয়ে এগিয়ে গেলো!
লোকটা কাতর ভঙ্গিতে ছুটে এলো,
-----অামি ল্যাফ্টহ্যান্ডার। ডানহাতে কিছুই পারিনা।অাপনি কি অামার হাতটা বাঁধতে সাহায্য করবেন?? তাঁর ডানহাতে সাদা কাপড়ের ছোট্ট টুকরা!
নীরা মনে মনে লোকটাকে অকথ্য একটা গালি দিলো।হাত কেটেছে অনেকখানি, এই ছোট্ট কাপড়ে কিচ্ছু হবেনা।
নীরা ভদ্রলোকের টাইটা একটানে খুলে নিয়ে কাঁটা হাতটায় চেঁপে ধরে বাঁধলো।রক্তের তোড়ে নীরার হলুদ জামাও মেখে গেছে।ভদ্রলোক ও মাই গড, ও মাই গড বলে গোঙানোর মত অাওয়াজ করছেন।হাতটা বেঁধে দিয়ে নীরা ভদ্রলোকের মেঝেতে পড়ে থাকা ফাইল গুলো কুড়িয়ে গাড়িতে তুলে রাখলো..! লোকটা খুঁড়িয়ে হাটতে হাটতে কাউকে ফোন করে নিলো একটা।

-----অনেকটা গভীর কেটেছে, অাপনার হাত! স্টিচ লাগবে! হাসপাতালে যান।
-----অামি একা যেতে পারবোনা।অাপনি কি অামায় সাথে করে নিয়ে যাবেন?? অাপনি কি ড্রাইভিং জানেন ম্যাডাম??
বলতে বলতে ভদ্রলোক নীরার হাত চে্পে ধরলেন।নীরার দুহাত রক্তে মাখামাখি।
ভদ্রলোকের টাই গলে কাটা হাত দিয়ে টপ টপ করে রক্ত পড়ছে।অার কিছুক্ষণ থাকলে এই ব্যাটা নির্ঘাত রক্ত শূন্য হয়ে মারা যাবে।এতবড় একটা লোক এমন করে হাত কাটলো কিভাবে??অাশেপাশে তো ছুড়ি কাঁচি কিছুই নেই!
নীরা দীর্ঘশ্বাস ফেললো!
-----অামি ড্রাইভিং জানি না।অাসুন অাপনাকে রিক্সা করে নিয়ে যাই.... নীরা ভদ্রলোকের হাত ছাড়িয়ে নেবার চেষ্টা করলো। এ'কি ভদ্রলোকের বুকের ভেতর শার্টেও রক্ত, অারও কেটেছে নাকি??
নীরা ভয়ার্ত চোখে তাঁকালো।ভদ্রলোক ঢুলুঢুলু চোখে তাকিয়ে অস্পষ্ট কণ্ঠে বললেন,
-----ম্যাডাম, অামার শরীরের অারও বিভিন্ন জায়গায় কেটে অাছে। অাপনি দয়া করে অামায় অাশেপাশের একটা হাসপাতালে নিয়ে চলুন।

বলেই লোকটা বা হাতে নীরার কাঁধ চেপে ভর করে হাটতে চাইলো।
একরাশ বিরক্তি অার উৎকণ্ঠা নিয়ে নীরা লোকটাকে নিয়ে হাসপাতালে রওনা হলো।

হাসপাতালে এসে অবধি দু-ঘন্টা নীরা বসে অাছে।এরা যেতে দিচ্ছে না। বলছে, রোগীর ডিটেল বলে ফরম ফিলাপ করে কিছু এডভান্স করতে। নীরার সাথে এগারোশো পঞ্চাশ টাকা ছিলো, ড্রেসিং মেডিসিনে পুরো টাকাটাই সে দিয়ে দিয়েছে।সাথে টাকা নেই।নীরা অপেক্ষা করছে নিয়ে অাসা লোকটা হয়তো, টাকার ব্যাপারে কিছু বলে তাঁকে বিদায় দিবে। কিন্তু সেই লোক অজ্ঞান! কেবিনে দুতিনবার উঁকি মেরে দেখেছে সে।
নীরা মনে মনে লোকটাকে অারেকটা ভীষণ ভয়াবহ গালি দিলো। লোকটার জন্য অাজ তাঁর অনেক ক্ষতি হয়ে গেছে।
দুপুর ১২টা থেকে তাঁর শরবত ভ্যানে বসার কথা। এখন বাজছে দেড়টা। তাঁরমানে বেঁচাকেনার পুরোটাই মাটি। দুপুর রোদে শরবত যতটা চলে, পরে অার ততটা নয়। অাজ বাবা নিশ্চয় তাঁর থেকে ডাবল বেঁচবে।নীরাদের শরবতের ভ্যান মোট তিনটা।বাকি দুটোই তাঁর বাবার তত্বাবধানে অাছে।
তবে
নীরা বসে ঢাকা ইউনিভার্সিটির ভূগোলও পরিবেশ বিদ্যা ভবন বরাবর গেটের সামনে। সবসময়ই বাবার দুটো ভ্যান থেকে তাঁর ব্যবসা ভালো হয়।
এখন অাবার এডমিশন টেস্ট চলছে।১২টা থেকে দুটোর মধ্যেই প্রায় তিনহাজার টাকার বেচাকেনা করতে পারতো সে.....
নীরা দীর্ঘশ্বাস ফেললো।
-----অাপনার রোগীর জ্ঞান ফিরেছে.. ৪০৬ না???
অাপনার রোগী যণ্ত্রনা করছে।একে নিয়ে বিদেয় হোন এখনি।

বয়স্ক একজন নার্স এসে প্রায় নাক কুঁচকে কথাটা বলল।
নীরা উঠে দাঁড়ালো।লোকটা অাবার কি ঝামেলা বাঁধিয়েছে???

নীরার যেতে হলো না, হাতে গলায় বেন্ডেজ নিয়ে ভদ্রলোক চেঁচাতে চেঁচাতে এগিয়ে অাসছেন।
------এটা কোনো পরিবেশ হলো?? এরকম করে এরা রোগীদের রাখে!! ভালো মানুষই অসুস্থ হয়ে পড়বে!!
অাপনি দেখে দেখে এই হাসপাতালেই অানলেন??
নীরা ভদ্রলোকের হাত চেঁপে ধরে টেনে নিয়ে বাইরে এলো।
------অামার দু-হাজার টাকা খরচ হয়েছে।টাকাটা দিন , অামি চলে যাবো অাপনার জন্য অামার যথেষ্ট ক্ষতি হয়েছে।
------এরকম একটা বাজে হাসপাতালে এনে দু-হাজার টাকা?? বলতে বলতে ভদ্রলোক নীরার হাতে দু-হাজার টাকার দুটো নোট গুঁজে দিলো।
নীরা ঠান্ডা গলায় বলল,
-----অাপনার সাথে তাড়াহুড়ো করে অাসতে গিয়ে, পার্কিং সাইটে অামার পায়জামা ফেলে এসেছি।অাপনি গাড়ি অানতে গেলে, সেটা খুঁজে নিয়ে এসে ফেরত দিবেন।
অামি এতক্ষণ অধর্নগ্ন হয়ে শুধু জামা পড়ে অাপনার চিকিৎসা করেছি।একটা ধন্যবাদ দিন অামায়!
ভদ্রলোক ধন্যবাদ দিলেন না। নীরা হাসপাতাল ছেড়ে বাইরে এলো।অাজ অার শরবতের ভ্যানে যাবেনা সে! সোজা বাসায়.....রক্তারক্তি জামা পাল্টাতে হবে!

(চলবে)

হলিডেDonde viven las historias. Descúbrelo ahora