Artwork: Milo Winter (1919)
একবার এক শহুরে ইঁদুর গ্রামে তার এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে গেল। দুপুরে ইঁদুর মেহমানদারীতে পেশ করল ধানের শীষ, এক্রোন (ওক গাছের বাদাম), গাছের শেকড় এবং খাওয়ার জন্য কিছু ঠান্ডা পানি। শহুরে ইঁদুরটা অল্প-অল্প করে এটা থেকে একটু, ওটা থেকে একটু খুঁটিয়ে খুঁটিয়ে ভদ্রতার খাতিরে নামকাওয়াস্তে খেল।
খাওয়া শেষে দুজনই খোশগল্পে মেতে উঠল। শহুরে ইঁদুর তার শহুরে জিন্দেগির কিছু এলাহী কারবার শোনাল, যা গ্রামীণ ইঁদুরটার দিলে ও কানে দুই জায়গায়ই ধরল।
খোশগল্প শেষে মাঠের চারিধারে বেড়া বাঁধার গাছের সারির ওপর আরামদায়ক ঘরে দুজন শান্তির ঘুম দিল। এদিকে গ্রামীণ ইঁদুর স্বপ্নে দেখল যে সে পুরোদস্তুর শহুরে ইঁদুর হয়ে গেছে, তার শহুরে আত্মীয়ের বর্ণনামত হুবহু এক চাকচিক্যময় ও জাঁকজমকপূর্ণ শহরে সে বসবাস করছে।
পরেরদিন সকালে শহুরে ইঁদুর বিদায়কালে দেশী ইঁদুরকে শহরে যাওয়ার প্রস্তাব দেয়ামাত্রই সে উচ্ছ্বসিত মনে রাজি হয়ে গেল, দুজন রওয়ানা হল শহরের উদ্দেশ্যে।
"But just as the Country Mouse was about to nibble a dainty bit of pastry, she heard a Cat mew loudly and scratch at the door." Artwork: Milo Winter (1919)
শহুরে ইঁদুর যে অট্টালিকায় বাস করে সেখানে যখন দুজন এল, তারা দেখতে পেল যে ভূরিভোজন উপলক্ষ্যে মিঠাই-সন্দেশ, পিঠা, জেলি, মুখরোচক পনির সহ একটা ইঁদুরের জন্য যত লোভনীয় খাবার আছে সব সুন্দর করে টেবিলে সাজানো আছে। দেশী ইঁদুরটা যেই না পিঠার এক টুকরায় কামড় বসাতে গেল, তখন তার কানে ভেসে এল এক বিড়ালের কর্কশ মিঁউমিঁউ আর দরজায় আঁচড় মারার আওয়াজ। অমনি দেশী ইঁদুর ভোঁ দৌড়ে গোপন আস্তানায় এসে হাঁপিয়ে জোরে জোরে শ্বাস ফেলল। আবার কিছুক্ষণ পর যখন সাহস করে বের হল, তখন আবার খাদেম টেবিল থেকে এসে সব সাফ করে নিয়ে গেল, সাথে পেছনে বাড়ির কুকুর।
দেশী ইঁদুর হুট করে শহুরে ইঁদুরের গর্তে ঢুকে ট্র্যাভেল ব্যাগ আর ছাতাটা নিয়ে আর একটুও দেরি করল না, আর শহুরে ইঁদুরকে বলে গেল: "হয়ত তোমার মত আমার এমন আলীশান হালতে বা হরেক কিসিমের খাবার-দাবারের সমাহার নেই, তবে আমার গ্রামে সহি সালামতে সাদামাটা খাবার আর সোজাসাপ্টা জীবনযাপন করাটাই বেশি পছন্দের।"
নসীহত: নিরাপত্তার সাথে দারিদ্র্য ভয় ও অনিশ্চয়তার সাথে প্রাচুর্যের চেয়ে উত্তম।
(Aesop's Fables for Children থেকে অনূদিত)
YOU ARE READING
তরজমাশালা
Randomএটি আমার জিন্দেগির নয়া সফর, তবে সফরের সীমা-সরহদ কোথায় গিয়ে ঠেকবে আল্লাহ মালুম। আমার পছন্দসই গল্প বা প্রবন্ধ আরবী, উর্দু, আংরেজি বা ফারসি থেকে তরজমা করে প্রকাশ করব। লিখা পড়ে ভুল-ত্রুটি বা আরও ভালো করার সুপরামর্শ দিতে ইচ্ছা করেন, তাহলে মেহেরবানি করে এ...